ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০১৯, ৮ আশ্বিন ১৪২৬, ২৩ মুহাররম ১৪৪১ হিজরী

ইসলামী বিশ্ব

হেলমান্দে যুদ্ধ, লস্করগাহের পতন আসন্ন

প্রকাশের সময় : ১৪ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

প্রদেশের ১৪টি জেলার মধ্যে ১০টিই তালিবান দখলে, যুদ্ধের তীব্রতায় বাড়িঘর ছেড়ে পালাচ্ছে মানুষ
ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানের দক্ষিণাঞ্চলীয় প্রদেশ হেলমান্দে সরকারি বাহিনীর সঙ্গে তালিবানদের যুদ্ধ ভয়াবহ আকার ধারণ করেছে। জীবন বাঁচাতে যুদ্ধকবলিত এলাকা থেকে পালিয়ে যাচ্ছে হাজার হাজার মানুষ। নিরাপত্তার খোঁজে বাড়িঘর ছেড়ে প্রদেশটির রাজধানী লস্কর গাহে এবং আশপাশের শহরগুলোর দিকে ছুটে আসছে তারা। প্রাক্তন ব্রিটিশ ঘাঁটির ঐতিহ্য সমৃদ্ধ হেলমান্দ প্রদেশটির ১৪টি জেলার মধ্যে ১০টি জেলাই দখল করে নিয়েছে তালিবান। এদিকে, মার্কিন বাহিনীর বিমান হামলার পাশাপাশি আফগান সেনাবাহিনী তালিবানের দখলকৃত এলাকা মুক্ত করতে তীব্র যুদ্ধের সূচনা করেছে।
হেলমান্দের প্রাদেশিক সরকারের মুখপাত্র ওমর জাওয়াত বলেন, গত সপ্তাহে লস্কর গাহেই পালিয়ে এসেছে অন্তত ৩০ হাজার মানুষ। স্থান সংকুলানের অভাবে রাস্তাতেই ঘুমাতে হচ্ছে শত শত পরিবারকে। পর্যাপ্ত খাদ্য ও পানীয়ের অভাবে ভয়াবহ মানবিক সংকটের সৃষ্টি হয়েছে। সেখানে জরুরি ভিত্তিতে মানবিক সহায়তা প্রয়োজন বলে আবেদন জানানো হয়েছে। খবরে বলা হয়, লস্কর গাহের প্রবেশ পথের রাস্তাগুলোর অধিকাংশই তালিবান দখল করে নিয়েছে। পুলিশের চেকপোস্টগুলোরও দ্রুত তালিবানের হাতে পতন ঘটছে। এভাবে চলতে থাকলে লস্কর গাহেরও পতন ঘটতে পারে বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে।
অপর এক খবরে বলা হয়, মধ্যপ্রাচ্যভিত্তিক সশস্ত্র সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) আফগানিস্তান ও পাকিস্তান শাখার প্রধান হাফিজ সাঈদ খান যুক্তরাষ্ট্রের ড্রোন হামলায় নিহত হয়েছেন বলে খবরে বলা হয়েছে। আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় এক প্রদেশে গত ২৬ জুলাই তিনি নিহত হন বলে পাকিস্তানস্থ আফগানিস্তানের রাষ্ট্রদূত ওমর যাকিলওয়াল গত শুক্রবার সংবাদ মাধ্যমকে রয়টার্সকে জানিয়েছেন। তিনি বলেন, গত ২৬ জুলাই আফগানিস্তানের নানঘরহর প্রদেশের কোট জেলায় যুক্তরাষ্ট্রের ড্রোন হামলায় কয়েকজন জ্যেষ্ঠ কমান্ডার ও যোদ্ধাসহ আইএসের খোরাসান নেতা হাফিজ সাঈদ খান নিহত হয়েছেন বলে আমি নিশ্চিত করতে পারি। তবে কাবুলে যুক্তরাষ্ট্র সেনা কোয়ালিশনের এক মুখপাত্র বলেন, তিনি তথ্যটি নিশ্চিত করতে পারছেন না, কর্মকর্তারা তদন্ত চালিয়ে যাচ্ছে। মধ্যপ্রাচ্যভিত্তিক আইএসের আনুগত্য স্বীকার করা হাফিজ সাঈদ খান তালিবানের পাকিস্তান শাখার একজন সাবেক নেতা। গতবছরও তার নিহত হওয়ার খবর বের হলেও বিষয়টি নিশ্চিত করা হয়নি। আল-জাজিরা, রয়টার্স, বিবিসি, ডেইলি মেইল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন