বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

আজ বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ অক্টোবর, ২০২০, ১২:০১ এএম

বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস আজ। নানা আয়োজনে দেশে দিবসটি পালন করা হচ্ছে। দিবসটি উপলক্ষে সামাজকল্যাণ মন্ত্রণালয়, সমাজসেবা অধিদফতর, জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনসহ বিভিন্ন বেসরকারি সংস্থা বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করেছে।
এ উপলক্ষে বিভিন্ন স্বেচ্ছাসেবী-সামাজিক সংগঠন আলোচনা সভাসহ বিভিন্ন সচেতনামূলক অনুষ্ঠানমালার আয়োজন করেছে। সাদাছড়ি বহনকারী দৃষ্টিপ্রতিবন্ধী ব্যক্তিকে নিরাপদে পথ চলতে সাহায্য করার উদ্দেশে সচেতনতা বাড়ানোই এই দিবসের লক্ষ্য। দৃষ্টি প্রতিবন্ধীদের নিরাপদে চলাফেরা নিশ্চিত করতে ১৯৬৯ সাল থেকে প্রতি বছর ১৫ অক্টোবর থেকে দিবসটি পালিত হচ্ছে। উল্লেখ্য, বর্তমানে দেশে প্রায় ৩৩ লাখ দৃষ্টিপ্রতিবন্ধী আছে। অপুষ্টি, টাইফয়েড, আমাশয়, ডায়রিয়া, পোলিও, এসিড নিক্ষেপসহ বিভিন্ন দুর্ঘটনায় দিন দিন দৃষ্টিপ্রতিবন্ধীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে।

লায়নস ইন্টারন্যাশনালের হিসাবমতে, বিশ্বে ২৮ কোটি ৫০ লাখ মানুষ পুরোপুরি ও আংশিকভাবে চোখে দেখে না। এসব দৃষ্টিপ্রতিবন্ধী মানুষ চলাচলের জন্য হাতে সাদাছড়ি ব্যবহার করে থাকে, যাতে যারা চোখে দেখে তারা যাতে তাদের চলাচলে সহযোগিতা করে। নিরাপদে সড়কে ও অন্যান্য স্থানে চলাচলের সুযোগ করে দেওয়ার প্রতীক হিসেবে সাদাছড়ির ব্যবহার হয়ে থাকে। ১৯৬৪ সালে যুক্তরাষ্ট্রে প্রথম দৃষ্টিপ্রতিবন্ধীদের জন্য এই দিবসটি পালন শুরু হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন