ঢাকা শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ২০ অগ্রহায়ণ ১৪২৭, ১৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

চীনা শিক্ষার্থীদের বিরুদ্ধে মামলার জেরে মার্কিনীদের আটকের হুঁশিয়ারি চীনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০২০, ৫:৫৯ পিএম

চীনা শিক্ষার্থীদের বিরুদ্ধে মামলা না তুললে মার্কিনীদের আটকের হুঁশিয়ারি দিয়েছে চীন।বিভিন্ন আদালতে যেসব চীনা শিক্ষার্থীদের বিরুদ্ধে মামলা চলছে তা না তুলে নিলে চীনে অবস্থানরত মার্কিন নাগরিকদের আটক করা হবে। বিভিন্ন মাধ্যমে চীন এ ধরনের বার্তা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্রের কাছে। -ওয়াল স্ট্রিট জার্নাল
গত ১৪ সেপ্টেম্বর মার্কিন স্বরাষ্ট্র দফতর এক পরামর্শ জারি করে মার্কিন নাগরিকদের চীনে যেতে নিষেধ করে। সেখানে বলা হয়েছিল যুক্তরাষ্ট্র ও অন্যান্য দেশের নাগরিকদের আটক করে সেই দেশের উপর চাপ তৈরি করতে পারে চীন। হোয়াইট হাউস মার্কিন স্বরাষ্ট্র দফতরকে একটি ইমেইলে জানিয়েছে চীনের ওপর চাপ তৈরির পাশাপাশি চীনে বসবাসকারী মার্কিনীদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ না নেয়া হয় সে ব্যবস্থা নিতে। ওয়াশিংটনের চীনা দূতাবাসের তরফে কিছু জানানো হয়নি। জুলাই মাসে এফবিআই তিন চীনা নাগরিককে গ্রেফতার করেছে। তাদের বিরুদ্ধে অভিযোগ চীনের পিপলস লিবারেশন আর্মির সদস্য হওয়ার পরে যুক্তরাষ্ট্রে গবেষণার জন্য ভিসার আবেদন করেছিলেন তারা।

তাদের বিরুদ্ধে ভিসা জালিয়াতির অভিযোগ আনা হয়েছে। অভিযোগ প্রমাণিত হলে ১০ বছরের জেল ও ২ লাখ ৫০ হাজার মার্কিন ডলার জরিমানা হতে পারে। এতে ক্ষুব্ধ চীন পাল্টা ব্যবস্থা নিচ্ছে। যুক্তরাষ্ট্রে পড়তে আসা হাজারের বেশি চীনা শিক্ষার্থীর ভিসা বাতিল হয়ে গেছে। যুক্তরাষ্ট্র নিরাপত্তার কারণ দেখালেও এটিকে মানবাধিকার লঙ্ঘন বলে অভিহিত করেছে চীন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন