ঢাকা বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ১৭ অগ্রহায়ণ ১৪২৭, ১৬ রবিউস সানি ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

ওয়াসার এমডি নিয়োগ চ্যালেঞ্জের রিট খারিজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০২০, ১২:০০ এএম

ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক পদে প্রকৌশলী তাকসিম এ খানের পুনঃনিয়োগের বৈধতা চ্যালেঞ্জ করে দায়েরকৃত রিট উত্থাপিত হয়নি মর্মে খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। গতকাল রোববার বিচারপতি জেবিএম হাসান এবং বিচারপতি মো. খায়রুল আলমের ডিভিশন বেঞ্চ এ আদেশ দেন। রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রূহুল কুদ্দুস কাজল। সরকারপক্ষে শুনানিতে অংশ নেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নূর-উস সাদিক চৌধুরী। এর আগে গত ১৪ অক্টোবর রিটের ওপর শুনানি সম্পন্ন হয়। 

খারিজ আদেশের পর রূহুল কুদ্দুস কাজল বলেন, যখন রিট করেছিলাম তখন এমডি নিয়োগের জন্য স্থানীয় সরকার মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠানো হয়েছিল। এজন্য প্রস্তাবের বৈধতা চ্যালেঞ্জ করে রিট করা হয়। এখন পরিস্থিতি পরিবর্তন হয়েছে। তাই আবেদনকারীর পক্ষে এ বিষয়ে একটি সম্পূরক আবেদন করেছিলাম। গত ২৪ সেপ্টেম্বর ঢাকা ওয়াসার বর্তমান ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হিসেবে প্রকৌশলী তাকসিম এ খানকে নিয়োগের জন্য স্থানীয় সরকার মন্ত্রণালয়ে পাঠানো প্রস্তাবের বৈধতা চ্যালেঞ্জ করে রিট করা হয়।
রিট আবেদনে প্রকৌশলী তাকসিম এ খানকে এমডি হিসেবে নিয়োগের জন্য স্থানীয় সরকার মন্ত্রণালয়ে পাঠানো প্রস্তাব সম্বলিত ১৯ সেপ্টেম্বর ওয়াসা বোর্ডের নেয়া সিদ্ধান্ত কেন অবৈধ হবে না-এই মর্মে রুল চাওয়া হয়। সেই সঙ্গে ওয়াসা বোর্ডের সিদ্ধান্তের কার্যকরিতা স্থগিত চাওয়া হয়।
ওয়াসার সাবেক প্রধান প্রকৌশলী ও ঢাকা দক্ষিণ সিটির বাসিন্দা খন্দকার মনজুর মোরসেদ রিটের বাদী। রিটে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) মন্ত্রণালয় সচিব, অতিরিক্ত সচিব (পানি সরবরাহ শাখা), ঢাকা ওয়াসার ৪ জনকে বিবাদী করা হয়েছে। রিটে বলা হয়, সংবিধানের ২৯ (১)-এ বলা হয়েছে, যেকোনো সরকারি পদে সমান সুযোগ থাকতে হবে। কিন্তু এখানে সমান সুযোগ দেয়া হয়নি। একজনকে বারবার নিয়োগ দেয়া হচ্ছে।
২০০৯ সালে ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক পদে প্রথম নিয়োগ পান তাকসিম এ খান। পরে চার দফায় তার মেয়াদ বাড়ানো হয়। ১৪ অক্টোবর তার মেয়াদ শেষ হওয়ায় আরও তিন বছর মেয়াদ বাড়িয়ে ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক পদে নিয়োগ দেয়া হয়েছে তাকে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন