রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

মুক্তিযুদ্ধের চার মূলনীতি ফিরিয়ে আনলেই বঙ্গবন্ধুর প্রতি যথার্থ সম্মান জানানো হবে

প্রকাশের সময় : ১৫ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

সিপিবির আলোচনা সভায় সেলিম
স্টাফ রিপোর্টার : বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সভাপতি কমরেড মুজাহিদুল ইসলাম বলেছেন, মুক্তিযুদ্ধের ধারায় ’৭২-এর সংবিধান চার মূলনীতিতে বাংলাদেশকে ফিরিয়ে আনতে পারলেই বঙ্গবন্ধুর প্রতি যথার্থ শ্রদ্ধা ও সম্মান জানানো হবে। মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে সমাজতন্ত্রের লক্ষ্যে দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার যে অঙ্গীকার ঘোষণা করা হয়েছিল, তা বাস্তবায়নে তিনি সকলের প্রতি আহ্বান জানান।
গতকাল রোববার বিকালে জাতীয় শোক দিবস উপলক্ষে সিপিবি আয়োজিত ‘বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে বঙ্গবন্ধুর অবদান ও দেশের বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপটে আমাদের করণীয়’ শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।
সেলিম আরও বলেন, মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে অর্জিত স্বাধীন বাংলাদেশে সাম্রাজ্যবাদের বিরুদ্ধে জাতীয় মুক্তি আন্দোলনের পতাকাকে ঊর্ধ্বে তুলে ধরার পটভূমি রচিত হয়েছিল। দেশকে গণতন্ত্র, ধর্মনিরপেক্ষতার দিকে এগিয়ে নেয়ার প্রত্যয় ব্যক্ত করা হয়েছিল। ‘পাকিস্তানপন্থা’কে পরিত্যাগ করে প্রগতির পথে অগ্রযাত্রা সূচিত হয়েছিল। কিন্তু ’৭১-এর পরাজিত শত্রুরা সেই পথ রুদ্ধ করে দেয়। তিনি বলেন, দেশে ‘পাকিস্তানপন্থা’ ফিরিয়ে আনার জন্য পঁচাত্তরের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার মধ্য দিয়ে প্রতিক্রিয়াশীল রাজনৈতিক পটপরিবর্তন সংগঠিত করে। দুঃখের বিষয় মোশতাক-জিয়া-এরশাদ-খালেদা প্রমুখ কর্তৃক প্রবর্তিত ও লালিত সেই ‘পাকিস্তানপন্থা’র অর্থনৈতিক সামাজিক ধারায় আওয়ামী লীগ সরকারও দেশ পরিচালনা করছে। সমাজতন্ত্রের বদলে পুঁজিবাদী-মুক্তবাজার, সাম্রাজ্যবাদবিরোধিতার বদলে সাম্রাজ্যবাদের পদলেহন, গণতন্ত্রহীনতা ও সাম্প্রদায়িকতার সাথে সহঅবস্থান করে সরকার দেশ পরিচালনা করছে। এর মাধ্যমে বঙ্গবন্ধুর প্রতি প্রকৃত মর্যাদা প্রদর্শন সম্ভব নয়।
আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন সিপিবি সাধারণ সম্পাদক সৈয়দ আবু জাফর আহমেদ, প্রেসিডিয়াম সদস্য শামছুজ্জামান সেলিম, আহসান হাবিব লাবলু, যুব ইউনিয়নের সাধারণ সম্পাদক হাফিজ আদনান রিয়াদ, ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক জি এম জিলানী শুভ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন