ঢাকা শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ২০ অগ্রহায়ণ ১৪২৭, ১৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

ইসলামী জীবন

রবিউল আউয়াল

গাজী মুহাম্মদ জাহাঙ্গীর আলম জাবির | প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০২০, ১২:০২ এএম

প্রিয় নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর এই ধরাধামে আগমন মানব ইতিহাসের এক অবিস্মরণীয় ঘটনা।
তিনি ধর্ম- বর্ণ, জাতি নির্বিশেষে সবার জন্য ছিলেন মহান আল্লাহ তায়ালার পক্ষ থেকে শান্তির দূত। পবিত্র কোরআনে ইরশাদ হচ্ছে, আমি আপনাকে সমগ্র জগৎবাসীর জন্য রহমত স্বরূপ প্রেরণ করেছি। হযরত ঈসা ( আঃ)- এর ঊর্ধ্বারোহনের পর দীর্ঘকাল নবী- রাসুলদের অনুপস্থিতিতে মানুষ তৌহিেেদে মর্মবাণী ভুলে গিয়ে ঈমানহারা হয়ে পড়ে। এমন এক সন্ধিক্ষণে ৫৭০ খ্রিস্টাব্দে ১২ রবিউল আউয়াল মানবতার মুক্তিদূত হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম দুনিয়ার মাঝে তাশরিফ গ্রহণ করেন।
তিনি ঐশী জ্ঞানের আলোয় ধরার সর্বপ্রকার জঞ্জাল দূরীভূত করে আলোকিত করেন সারা জগৎকে। বছর ঘুরে আবার আমাদের মাঝে এসেছে তাঁর আগমন ( জম্ম) মাস রবিউল আউয়াল। এই সম্মানিত মাসের যথোপযুক্ত ব্যবহার, শান্তিপ্রিয় মানুষদের জন্য খুবই জরুরি।
এই মাস এলে মুসলিম বিশ্বে আলোচনা- পর্যালোচনা, র্যালি, মিলাদ মাহফিল, আলোচনা সভা বেশ সাড়ম্বরে পালিত হয়।
আবার রবিউল আউয়াল মাস শেষে যথারীতি এসব চেতনায় মরিচা পড়ে যায়, বস্তুত তাঁর আগমনী দিন, মাস উদযাপন যত জরুরি তারচেয়ে অধিক প্রয়োজন নূর নবীজির জীবন থেকে শিক্ষা- আদর্শ গ্রহণ করা। প্রিয় নবী কেন এসেছেন, কী উদ্দেশ্যে তাঁকে প্রেরণ করা হয়েছে, কেনই বা তাঁর আগমন এত আলোচিত, কেন তিনি অন্যসব নবী- রাসুলের উপর স্বতন্ত্র মর্যাদার অধিকারী, আখেরি নবীর উম্মতের মর্যাদা কেন অন্যসব উম্মতের ওপর বর্ধিত এসব বিষয় আমাদের জানা ও উপলব্ধি করা প্রয়োজন।
আমরা যদি তাঁকে , তাঁর বিশেষত্বকে গভীরভাবে বুঝতে পারি, তবেই রহমতের নবীকে অনুসরণ- অনুকরণ করা সহজ ও যুক্তিপূর্ণ মনে হবে।
বর্তমান ডিজিটাল বিশ্বের পারমাণবিক শক্তিধর মানুষের মনে যত রকম সংশয়, সন্দেহ, প্রশ্ন- কৌতূহল জাগবে, জাগছে- এর সমুচিত ও যৌক্তিক উত্তর রয়েছে দয়াল নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর আনীত পবিত্র কোরআনে এবং প্রিয় নবীজির জীবন চরিত্র ( হাদীস শরীফে) ।
সমস্যা হোক পাহাড়সম, জটিলতা হোক সমুদ্রসম - ইসলামে তার সঠিক সমাধান ও উত্তর নিহিত রয়েছে। পবিত্র রবিউল আউয়াল মাসের এই শুভক্ষণে আসুন, আনুষ্ঠানিকতায় না থেকে বরং প্রিয় নবীজির অপ্রতিদ্বন্দ্ধী আদর্শের দিকে ফিরে যাই।
তাঁর অনিন্দ্য সুন্দর জীবনের আলোয়ে আমাদের জীবনকে আলোকিত করি। দয়াল নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর প্রদর্শিত মত ও পথকে মুক্তির একমাত্র গ্যারান্টি হিসেবে জীবনের সর্বক্ষেত্রে গ্রহণ করি ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন