ঢাকা মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০, ১৬ অগ্রহায়ণ ১৪২৭, ১৫ রবিউস সানি ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

করোনা পরিস্থিতি বিপজ্জনক হবে কিছু দেশে : হু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০২০, ১২:০০ এএম

বিশ্ব এখন করোনা মহামারির জটিল সন্ধিক্ষণে রয়েছে। আগামী কয়েক মাস কয়েকটি দেশে করোনা পরিস্থিতি খুবই কঠিন হবে। বিপজ্জনক পথে রয়েছে কয়েকটি দেশ। শুক্রবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) প্রধান টেডরস আধানম গেব্রিয়াসাস এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এই সতর্কবার্তা দিয়েছেন।

গেব্রিয়াসাস বলেন, ‘আমরা করোনা মহামারির জটিল সন্ধিক্ষণে রয়েছে, বিশেষ করে উত্তর গোলার্ধে। আগামী কয়েক মাস খুবই কঠিন হতে যাচ্ছে এবং কিছু দেশ বিপজ্জনক পথে রয়েছে।’ তিনি আরও বলেন, ‘আরও অপ্রয়োজনীয় মৃত্যু ঠেকাতে আমরা নেতাদের দ্রæত পদক্ষেপ নিতে, প্রয়োজনী স্বাস্থ্যসেবায় ধস বন্ধে এবং স্কুলগুলো আবারও বন্ধ হওয়া ঠেকানোর আহ্বান জানাচ্ছি। আমি ফেব্রুয়ারিতে যেমনটা বলেছিলাম, সেটি আবারও বলছি। এটি মহড়া নয়।’ কোনো কোনো দেশে সংক্রমণের হার উদ্বেগজনক হারে বাড়তে দেখা যাচ্ছে উল্লেখ করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রধান বলেন, এগুলো এখন হাসপাতাল ও ইনটেনসিভ কেয়ার ইউনিটগুলোকে বন্ধ বা সক্ষমতার বাইরের দিকে ঠেলে দিচ্ছে। অথচ আমরা এখন কেবল অক্টোবরে আছি।

ইউরোপ ও মার্কিন যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস সংক্রমণের বিষয়ে সতর্ক করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রধান বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশি প্রাণহানি ও আক্রান্তের পরও দেশটির অনেকগুলো রাজ্য তাদের অর্থনীতি পুনরুদ্ধারের জন্য পদক্ষেপ নেয়ার কারণে সংক্রমণ আবারও বেড়ে গেছে। আমরা এখন এ মহামারির একটি সংকটময় মুহূর্তে পর করছি। বিশেষ করে উত্তর গোলার্ধের দেশগুলো বেশি ঝুঁকিতে রয়েছে। তাই বিশ্ব নেতাদের আগে থেকেই সতর্ক থাকতে বললেন তিনি। সূত্র : হিন্দুস্থান টাইমস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন