শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

আবহাওয়ায় স্বাভাবিক পালাবদল

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০২০, ১২:০০ এএম

আবহাওয়ায় স্বাভাবিক পালাবদল শুরু হয়েছে হেমন্ত ঋতুর দ্বিতীয় সপ্তাহে এসেই। বৃষ্টিবাহী দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু বিদায় নিয়েছে দেশের অধিকাংশ এলাকা থেকে। গভীর নিম্নচাপ থেকে দুর্বল হয়ে পড়া লঘুচাপটি আগেই কেটে গেছে। এর ফলে দেশের বেশিরভাগ অঞ্চলে শুষ্ক আবহাওয়া বিরাজ করছে। গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় রংপুর বিভাগের ডিমলায় ১২ মিলিমিটার ছাড়া দেশের কোথাও বৃষ্টিপাত হয়নি। সর্বোচ্চ তাপমাত্রা ছিল স›দ্বীপে ৩৩.৮ এবং টাঙ্গাইলে ২২.২ ডিগ্রি সেলসিয়াস। ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ৩২.৫ এবং সর্বনিম্ন ২৩.৬ ডিগ্রি সেলসিয়াস।
আবহাওয়া বিভাগ জানায়, দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু ঢাকা, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, ময়মনসিংহ, রংপুর বিভাগ এবং কুমিল্লা ও নোয়াখালী অঞ্চল থেকে বিদায় নিয়েছে। আগামী ২৪ ঘণ্টায় দেশের অবশিষ্ট অঞ্চল থেকে বিদায় নিতে পারে। মৌসুমী বায়ু চট্টগ্রাম অঞ্চলে কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল অবস্থায় রয়েছে। গত জুন মাসের প্রথম সপ্তাহ থেকে এ বছর মৌসুমী বায়ু দীর্ঘস্থায়ী হয়। চলতি অক্টোবরের তৃতীয় সপ্তাহের মধ্যে মৌসুমী বায়ু বিদায়ের পূর্বাভাস দেয়া হলেও গতকাল পর্যন্ত বিদায় সম্পন্ন হয়নি। এ বছর মৌসুমী বায়ু সক্রিয় থাকার কারণে অতিবৃষ্টি, বন্যা ও পানিবদ্ধতার সৃষ্টি হয়।
আজ সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, চট্টগ্রাম ও রংপুর বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি, বজ্রবৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অধিকাংশ অঞ্চলে আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং রাতের তাপমাত্রা কিছুটা হ্রাস পেতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার কিছুটা পরিবর্তন হতে পারে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন