শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

এডিস মশা নিয়ন্ত্রণে

সাংবাদিকদের স্থানীয় সরকারমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০২০, ১২:০১ এএম

এডিস মশা নিধনে প্রয়োজনীয় ওষুধ এবং যন্ত্রপাতি আমদানিতে শুল্ক প্রত্যাহারের উদ্যোগ নিচ্ছে সরকার বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম। অতীতের যে কোন সময়ের চেয়ে মশা এখন নিয়ন্ত্রণে আছে বলেও জানান মন্ত্রী।

গতকাল দুপুরে সচিবালয়ে ঢাকা মহানগরীসহ সারাদেশে ডেঙ্গু প্রতিরোধে সিটি কর্পোরেশন অন্যান্য মন্ত্রণালয়/বিভাগ/দফতর/সংস্থার কার্যক্রম পর্যালোচনার জন্য জুমে অনুষ্ঠিত আন্তঃমন্ত্রণালয় সভা শেষে সাংবাদিকদের তিনি এ তথ্য জানান।
স্থানীয় সরকারমন্ত্রী বলেন, কৃষি কীটনাশকের থেকে মশা নিধন ওষুধের আমদানি শুল্ক অনেক বেশি হওয়ায় মশা নিধনে কার্যকর ওষুধ এবং যন্ত্রপাতি আমদানিতে শুল্ক মুক্ত অথবা কমে আনার জন্য সিটি কর্পোরেশনের মেয়রদের পক্ষ থেকে দাবি জানানো হয়েছে। তাদের এ দাবির প্রেক্ষিতে মেয়রদের চিঠি দিতে বলা হয়। এ ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে আলোচনা করে সিদ্ধান্ত নেয়া হবে। মশামুক্ত দেশ পৃথিবীর কোথাও নেই।
তাজুল ইসলাম বলেন, দেশে অতীতের যে কোন সময়ের চেয়ে মশা নিয়ন্ত্রণে আছে। আর এটি সম্ভব হয়েছে প্রধানমন্ত্রীর নির্দেশনা মেনে মন্ত্রণালয় এবং মন্ত্রণালয়ের অধীন সকল সিটি কর্পোরেশনসহ সংশ্লিষ্ট সকলের সম্মিলিত প্রচেষ্টার কারণে। তিনি নিজেই করোনা মহামারীর মধ্যেও বিভিন্ন খাল, জলাশয় এবং আবাসিক ও নির্মাণাধীন ভবন পরিদর্শন করেছেন বলেও জানান। আগামী দিনগুলোতে কিভাবে এডিস মশা নিয়ন্ত্রণে আরো জোরালো ভ‚মিকা রাখতে পারি সে বিষয়ে আমরা কাজ করছি।
মন্ত্রী বলেন, এডিস মশা নিধনের জন্য বিদেশ থেকে দেশে একটি মাত্র কোম্পানি ওষুধ সরবরাহ করতো। আমরা সেই মনোপলি ভেঙে দিয়েছি। ডেঙ্গুর প্রাদুর্ভাব রোধে কারো কোন গাফিলতি সহ্য করা হবে না। এ ব্যাপারে কঠোর মনিটরিং করা হচ্ছে। রাজধানীসহ সারাদেশে মশাসহ অন্যান্য সমস্যা সমাধানে নগরবাসীর সচেতনতার কোনো বিকল্প নেই। নগরবাসী যদি নিজেদের আঙ্গিনা অর্থাৎ মশার প্রজনন ক্ষেত্র ধ্বংস না করে তাহলে মোবাইল কোর্ট পরিচালনা, জেল জরিমানা করেও প্রতিরোধ করা সম্ভব নয়।
তিনি বলেন, আমরা সবাই একসাথে এডিস মশা নিয়ন্ত্রণে কাজ করছি। কোথাও মশার ওষুধের ঘাটতি নেই। অতীতের যে কোনো সময়ের তুলনায় মানুষ স্বস্তিতে আছে। স্থানীয় সরকার মন্ত্রীর সভাপতিত্বে জুমে অনুষ্ঠিত সভায় সকল সিটি কর্পোরেশনের মেয়র/প্রতিনিধি, স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিবসহ বিভিন্ন মন্ত্রণালয়ের সচিব এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষ অংশ নেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন