ঢাকা সোমবার, ১৮ জানুয়ারি ২০২১, ০৪ মাঘ ১৪২৭, ০৪ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

লাইফস্টাইল

কাশি শুনেই কাজ হবে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০২০, ১২:০১ এএম

শরীরে রোগের কোনো লক্ষণ নেই। উপসর্গহীন এমন রোগীরাই বর্তমানে চিন্তার কারণ। উপসর্গ ছাড়াই তারা চলাফেরা করছেন। অথচ নমুনা পরীক্ষায় করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়ছে। আর এটিই এশন মাথা ব্যাথার বড় কারণ হয়ে দেখা দিয়েছে।

উপসর্গহীন রোগীদের চিহ্নিত করা যেমন জটিল ব্যাপার, তেমনি রোগের লক্ষণ বোঝা না যাওয়ায় এই রোগীদের থেকে সংক্রমণ ছড়িয়ে পড়ার আশঙ্কাও বেশি। তাই উপসর্গহীন রোগীদের দ্রুত শণাক্ত করতে বিশেষ ধরনের অ্যাপ এনেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির বিজ্ঞানীরা।
গবেষকরা বলছেন, জনে জনে কোভিড-১৯ পরীক্ষা করানো সম্ভব নয়। তাই কম্পিউটার অ্যালগরিদমকেই হাতিয়ার করা হয়েছে। কম্পিউটার প্রযুক্তিই ধরবে ভাইরাসের সংক্রমণ। সে রোগের লক্ষণ থাকুক বা না থাকুক।
কিন্তু সেটা কিভাবে? গবেষকরা বলছেন, কাশির আওয়াজ শুনেই কম্পিউটার ধরতে পারবে শরীরে করোনাভাইরাসের সংক্রমণ আছে কি না। সাধারণ মানুষের কানে যা ধরা পড়বে না, তা-ই চিহ্নিত করতে পারবে কম্পিউটার।

গবেষকরা আরো বলছেন, কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের সাহায্যে এমন অ্যালগরিদম তৈরি হয়েছে, সেখানে কাশির শব্দ রেকর্ড হয়ে দ্রুত ফলাফল বেরিয়ে আসবে। এই কম্পিউটার অ্যালগরিদম যোগ থাকবে অ্যাপের সঙ্গে।

ধরা যাক, সংক্রমণের সন্দেহে রয়েছে এমন বহু মানুষের কাশির শব্দ রেকর্ড করা হলো। এবার সেই শব্দের কম্পাঙ্ক মাপবে কম্পিউটার অ্যালগরিদম। ভাইরাসের সংক্রমণ থাকলে ভোকালকর্ডের আওয়াজ অন্যরকম হবে।
আর পাঁচজন ধরতে না পারলেও সেটা ধরা পড়বে কম্পিউটার প্রযুক্তিতে। সংক্রমণ রয়েছে কি না বা কী পরিমাণে রয়েছে তার রিপোর্ট দেখা যাবে অ্যাপে। ৯৮.৫ শতাংশ সঠিক রিপোর্ট দিয়েছে এই প্রযুক্তি। সূত্র : দ্য ওয়াল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন