শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বঙ্গবন্ধুর রক্ত বৃথা যেতে দেয়া হবে না আইনমন্ত্রী

প্রকাশের সময় : ১৭ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, আমরা যেভাবে পারি বঙ্গবন্ধুর খুনিদের দেশে এনে যে রায় বাংলাদেশের সর্বোচ্চ আদালত দিয়েছেন সেই রায় কার্যকর করবোই ইনশাল্লাহ। আমরা বঙ্গবন্ধুর রক্ত বৃথা যেতে দেবো না। তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর যে রাজনৈতিক আদর্শ তা তিনি পুঙ্খানুপুঙ্খভাবে বাংলাদেশের সংবিধানে লিখে গেছেন। তাই তাঁর রাজনৈতিক আদর্শ প্রতিষ্ঠা করতে হলে সংবিধান পড়তে হবে। গতকাল মঙ্গলবার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪১তম শাহাদাতবার্ষিকী উপলক্ষ্যে আইন, মন্ত্রণালয়ের উদ্যোগে ঢাকায় নিবন্ধন পরিদপ্তর প্রাঙ্গণে এক আলোচনা সভা ও মিলাদ মাহফিল অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।
আইনমন্ত্রী আনিসুল হক বলেন, আজ জাতির সবচেয়ে বড় প্রয়োজন, বঙ্গবন্ধু তাঁর ব্যক্তি জীবনে কি কি করেছেন তা বিশ্লেষণ করা এবং সেখান থেকে শিক্ষা নেয়া। তাহলে বাংলাদেশের উন্নয়ন কেউ রুখতে পারবে না বলে মত দেন তিনি। আলোচনা সভায় বাংলাদেশের অভ্যুদয়ে ও বাঙালি জাতির কল্যাণে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের বিভিন্ন অবদানের কথা তুলে ধরে মন্ত্রী বলেন, আজ বাঙালি জাতির সময় এসেছে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলে তাঁর ঋণ কিছুটা হলেও পরিশোধ করা।
বঙ্গবন্ধুর দুই হত্যাকারীর একজন নূর চৌধুরী কানাডায় পালিয়ে আছেন। কিন্তু কানাডা সরকার আইনের মাধ্যমে তাদের দেশের মৃত্যুদ- তুলে দিয়েছে। মৃত্যুদ- পাওয়া কোনো অপরাধী সে দেশে গেলে তাদের ফেরত পাঠাবে না। আমরা এ আইনের প্যাঁচে পড়ে গেছি। তবে তাকে ফিরিয়ে আনার চেষ্টা অব্যাহত আছে। আইনমন্ত্রী আরো বলেন, বঙ্গবন্ধুর দুই হত্যাকারীর একজন নূর চৌধুরী কানাডায় পালিয়ে আছেন। কিন্তু কানাডা সরকার আইনের মাধ্যমে তাদের দেশের মৃত্যুদ- তুলে দিয়েছে। মৃত্যুদ- পাওয়া কোনো অপরাধী সে দেশে গেলে তাদের ফেরত পাঠাবে না। আমরা এ আইনের প্যাঁচে পড়ে গেছি। তবে তাকে ফিরিয়ে আনার চেষ্টা অব্যাহত আছে। মন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর আরেক হত্যাকারী রাশেদ চৌধুরী যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন। তাকে ফিরিয়ে আনার চেষ্টা করছি। তিনি বলেন, আমরা যেভাবেই পারি বঙ্গবন্ধুর হত্যাকারীদের দেশে এনে আদালতের রায় কার্যকর করবোই। আইন সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হক এর সভাপতিত্বে আলোচনা সভায় অন্যান্যের মধ্যে লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের সচিব মোহাম্মদ শহিদুল হক, অতিরিক্ত সচিব মো. মোস্তাফিজুর রহমান, নিবন্ধন পরিদপ্তরের মহাপরিদর্শক খান মোহাম্মদ আব্দুল মান্নান, যুগ্ম সচিব গোলাম সারোয়ার, উপসচিব সোহেল আহমেদ, উপসচিব কাজী আরিফুজ্জামানসহ মন্ত্রণালয়ের উধ্বর্তন কর্মকর্তাবৃন্দ বঙ্গবন্ধুর রাজনৈতিক ও ব্যক্তি জীবন আলেখ্য নিয়ে আলোচনা করেন। আলোচনাসভা শেষে মিলাদ মাহফিল ও দোয়া অনুষ্ঠিত হয় এবং বঙ্গবন্ধুর রুহের মাগফিরাত কামনা করা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন