সোমবার, ২৩ মে ২০২২, ০৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ শাওয়াল ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

২শ’ কোটি ডলারের বেশি নিট বিদেশি বিনিয়োগ

প্রকাশের সময় : ১৭ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : অর্থবছরের হিসাবে প্রথমবারের মতো ২শ’ কোটি ডলার ছাড়িয়েছে বাংলাদেশে নিট বিদেশি বিনিয়োগের (এফডিআই) পরিমাণ। বৈদেশিক লেনদেনের চলতি হিসাব ভারসাম্যের (ব্যালেন্স অব পেমেন্ট) হালনাগাদ যে তথ্য বাংলাদেশ ব্যাংক প্রকাশ করেছে, তাতে দেখা যায়, ২০১৫-১৬ অর্থবছরে ২শ’ কোটি ১০ লাখ ডলারের নিট বিদেশি বিনিয়োগ এসেছে। এই অংক আগের অর্থবছরের চেয়ে সাড়ে ৯ শতাংশ বেশি।
গুলশান, শোলাকিয়ার মত জঙ্গি হামলার ঘটনা আর না ঘটলে এবং রাজনৈতিক স্থিতিশীলতা অব্যাহত থাকলে আগামী বছরগুলোতে এফডিআই বৃদ্ধির এই ধারাও অব্যাহত থাকবে বলে আশা প্রকাশ করেন বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) গবেষক ও অগ্রণী ব্যাংকের চেয়ারম্যান জায়েদ বখত। ক্যালেন্ডার বছরের হিসাবে ২০১৫ সালে প্রথমবারের মতো বাংলাদেশে সরাসরি বিদেশি বিনিয়োগ ২শ’ কোটি ডলারের ঘর অতিক্রম করে। সে বছর বাংলাদেশে ২২৩ কোটি ৫০ লাখ ডলারের এফডিআই আসে, যা ছিল ২০১৪ সালের চেয়ে ৪৪ শতাংশ বেশি।
২০১৫ সালের এফডিআইয়ের যে হিসাব বিনিয়োগ বোর্ড প্রকাশ করেছে তা ছিল মোট এফডিআই। আর বাংলাদেশ ব্যাংক ২০১৫-১৬ অর্থবছরের যে তথ্য দিয়েছে, তা নিট এফডিআই।
বাংলাদেশে সরাসরি বিদেশি বিনিয়োগ আসে তিন ভাগে। এগুলো হলো- ইকুইটি ক্যাপিটাল, রিইনভেস্টেড আর্নিং ও ইন্ট্রা-কোম্পানি লোন। এ তিন ভাগে আসা মোট অর্থপ্রবাহকে মোট বিদেশি বিনিয়োগ (এফডিআই) বলা হয়। বিনিয়োগকারী প্রতিষ্ঠানগুলো যে অর্থ বাংলাদেশে নিয়ে আসে, তা থেকে খরচ উসুল (কস্ট রিকভারি) ও মুনাফা ভাগের (প্রফিট শেয়ার) অংশ তারা দেশের বাইরে নিয়ে যায়। দেশের বাইরে যে অর্থ নিয়ে যায় তা বাদ দিয়ে নিট এফডিআই হিসাব করা হয়।
বিনিয়োগ বোর্ডের তথ্য অনুযায়ী, গতবছর সবচেয়ে বেশি বিদেশি বিনিয়োগ এসেছে যুক্তরাষ্ট্র থেকে। এর পরে রয়েছে যুক্তরাজ্য, দক্ষিণ কোরিয়া, অস্ট্রেলিয়া, নেদারল্যান্ডস, মালয়েশিয়া, হংকং, সিঙ্গাপুর, জাপান ও ভারত।
সবচেয়ে বেশি এফডিআই পেয়েছে গ্যাস ও পেট্রোলিয়াম, টেক্সটাইল অ্যান্ড ওয়্যারিং, ব্যাংকিং, টেলিকমিউনিকেশন, বিদ্যুৎ, খাদ্য, সিমেন্ট, চামড়া ও চামড়াজাত পণ্য খাত।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন