রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

লাভজনক অবস্থানে থেকে দাম বাড়ানোর প্রস্তাব অযৌক্তিক

প্রকাশের সময় : ১৭ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : আয় বেশি থাকায় জালালাবাদ গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানির গ্যাসের দাম না বাড়ানোর সুপারিশ করেছে বিইআরসির মূল্যায়ন কমিটি। সুপারিশে বলা হয়, একটি কোম্পানির ব্যয়ের তুলনায় যে পরিমাণ আয় হওয়া দরকার, তার চেয়েও বেশি আয় করছে কোম্পানিটি। গতকাল (মঙ্গলবার) বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) কার্যালয়ে গ্যাসের নতুন দাম নির্ধারণ নিয়ে অনুষ্ঠিত শুনানিতে এই সুপারিশ করা হয়েছে।
কমিশনের চেয়ারম্যান এ আর খানের সভাপতিত্বে শুনানিতে উপস্থিত ছিলেন কমিশনের দুই সদস্য মো. মাকসুদুল হক ও রহমান মোরশেদ। ভোক্তাদের পক্ষে শুনানিতে অংশ নেন অধ্যাপক ড. মো. শামসুল আলম, রাজনীতিবিদ রুহিন হোসেন প্রিন্স, জোনায়েদ সাকি প্রমুখ। চলতি বছর বিইআরসির কাছে প্রতি ঘনমিটার গ্যাস ২৫ পয়সা থেকে বাড়িয়ে ৬৫ পয়সা করার প্রস্তাব দেয় জালালাবাদ গ্যাস কোম্পানি। মূল্যায়ন প্রতিবেদনে জানানো হয়, ২০১৬-১৭ অর্থ-বছরে তাদের গ্যাস বিক্রি করে প্রতি ঘনমিটারে আয় হবে ২৫ পয়সা। অথচ তাদের বর্তমান ব্যয় পরিচালনার জন্য প্রয়োজন হয় প্রতি ঘনমিটারে ১২ পয়সা। অর্থাৎ তাদের আয়ের চাহিদার চেয়ে বেশি থাকছে আয়। এ অবস্থায় কোম্পানিটির গ্যাাসের ডিস্ট্রিবিউশন চার্জ বাড়ানোর প্রয়োজন নেই।
ভোক্তাদের পক্ষে ড. শামসুল আলম বলেন, কোম্পানিতে যেহেতু নতুন করে গ্রাহকদের গ্যাস সংযোগ নেয়া হচ্ছে না। সুতরাং নতুন করে লোকবল নেয়ার প্রয়োজন নেই। এ ছাড়াও কোম্পানি গ্রাহক বাড়ানোরও পরিকল্পনা নেই। তাই নতুন করে গ্যাসের দাম বাড়ানোর কোনো যৌক্তিকতা নেই। কমিশনের চেয়ারম্যান এ আর রহমান বলেন, আপনারা কোম্পানিটির যখন লোকসানের আশঙ্কা করেন তখন কমিশনের কাছ আসবেন। কিন্তু লাভজনক অবস্থানে থেকে গ্রাহক পর্যায়ে দাম বাড়ানোর প্রস্তাব অযৌক্তিক।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন