শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সুস্পষ্ট লঘুচাপে ফের সাগর উত্তাল ভ্যাপসা গরম বন্দরে ৩নং সঙ্কেত

প্রকাশের সময় : ১৭ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১১:৩৭ পিএম, ১৬ আগস্ট, ২০১৬

চট্টগ্রাম ব্যুরো : বাংলাদেশের সমুদ্র উপকূলভাগের অদূরে গতকাল (মঙ্গলবার) আবারও একটি সুস্পষ্ট লঘুচাপ সৃষ্টি হয়েছে। এর সক্রিয় প্রভাবে সাগর ফের উত্তাল হয়ে উঠেছে। উপকূলসহ দেশের অনেক জায়গায় ভ্যাপসা গরম অনুভূত হচ্ছে। গতকাল সন্ধ্যা ৬টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল সিলেটে ৩৬ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে শ্রীমঙ্গলে ৫১ মিলিমিটার। প্রসঙ্গত, এর আগে গত এক মাসেরও কম সময়ের মধ্যে বঙ্গোপসাগরে দুটি সুস্পষ্ট লঘুচাপ ও মৌসুমি নি¤œচাপ সৃষ্টি হয়।
সতর্কবার্তায় আবহাওয়া বিভাগ জানায়, উত্তর বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন এলাকায় সৃষ্ট লঘুচাপটি ঘনীভূত হয়ে একই এলাকায় সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালা তৈরি হচ্ছে।
এ কারণে উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরসমূহের ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ৩নং স্থানীয় সতর্কতা সঙ্কেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন