রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

গ্রহণে অস্বীকৃতি খাদ্য বিভাগের : মংলা থেকে ফেরত গেল ২১ হাজার মে. টন পচা গম

প্রকাশের সময় : ৬ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

মংলা সংবাদদাতা : পচা গম নিয়ে দীর্ঘ প্রায় ৪ মাস ধরে মংলাবন্দরে আটকে থাকার পর বিদেশি জাহাজ এমভি পিনটেল শুক্রবার সকাল সোয়া ১০টার দিকে বন্দর ত্যাগ করেছে।
খাদ্য অধিদপ্তরের মংলা আঞ্চলিক অফিস সূত্রে জানা যায়, ফ্রান্স থেকে খাদ্য বিভাগের আমদানি করা ৪৪ কোটি টাকা মূল্যের ২১ হাজার মে. টন গম নিয়ে গত ১২ অক্টোবর মংলাবন্দরে প্রবেশ করে এমভি পিনটেল জাহাজটি। নিয়মানুযায়ী গমের মান পরীক্ষার দায়িত্বে থাকা ৬ সদস্য ১৩ অক্টোবর জাহাজটি পরিদর্শন শেষে গমের নমুনা সংগ্রহ করে। পরীক্ষায় নি¤œমানের এবং খাবার অনুপযোগী গম থাকায় তা গ্রহণ করতে অস্বীকৃতি জানায় খাদ্য বিভাগ। জাহাজটিতে ৫২ হাজার ৫০০ টন গম আমদানি করা হয়েছিল। চট্টগ্রাম বন্দরে ৩১ হাজার ৫০০ খালাসের পর ২১ হাজার গম মংলাবন্দরে খালাসের কথা ছিল। কিন্তু দীর্ঘ ৪ মাস অপেক্ষার পর খাদ্য বিভাগ গম গ্রহণ করতে রাজি না হওয়ায় শুক্রবার জাহাটি মংলাবন্দর ত্যাগ করে।
জাহাজটির স্থানীয় এজেন্ট লিডমন্ড শিপিং এজেন্টের পরিচালক আখতারুজ্জামান জানান, প্রায় ২১ হাজার মেট্টিক টন গম নিয়ে সাইপ্রাসের পতাকাবাহী জাহাজ পিনটেল গত বছরের ১২ অক্টোবর মংলা বন্দরে আসে। আমদানিকৃত এ গম পচা ও পোকাযুক্ত এবং খাবার অনুপযোগী হওয়ায় তা খালাস কাজ বন্ধ করে দেয় খাদ্য অধিদপ্তর। গম খালাসের বিষয়ে আমদানিকারক প্রতিষ্ঠান ও খাদ্য অধিদপ্তরের মধ্যে দীর্ঘ কয়েক মাস ধরে দফায় দফায় চলা বৈঠকে পচা এ গম ফেরত পাঠানোর সিদ্ধান্ত হয়। আর এই সিদ্ধান্তের প্রেক্ষিতেই জাহাজটি পচা গম নিয়েই ফ্রান্সের রোয়েন ডাকিং বন্দরের উদ্দেশ্যে শুক্রবার সকালে মংলাবন্দর ত্যাগ করেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন