শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

‘ডিভাইস-ডাটা সমস্যা’

অনলাইন শিক্ষা কার্যক্রম

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ নভেম্বর, ২০২০, ১২:০১ এএম

করোনাকালে শিক্ষক-শিক্ষার্থীসহ সকলের স্বাস্থ্য সুরক্ষার জন্য অনলাইনে শিক্ষা কার্যক্রম পরিচালিত হচ্ছে। তবে অনলাইনে শিক্ষা কার্যক্রম পরিচালনায় প্রধান দুটি সমস্যা ডিভাইস ও ডাটা বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ। এর মধ্যে ডাটার সমস্যা সমাধানে এগিয়ে এসেছে মোবাইল ফোন অপারেটর রবি আজিয়াটা। শিক্ষক ও শিক্ষার্থীদের স্বল্পমূল্যে ডাটা প্যাক দেয়ার ঘোষণঅ দিয়েছে অপারেটরটি। গতকাল রোববার বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন এবং রবি আজিয়াটা লিমিটেডের মধ্যে জুম প্লাটফর্মে এ সংক্রান্ত এক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। ইউজিসি সচিব (অতিরিক্ত দায়িত) ড. ফেরদৌস জামান এবং রবির চিফ এন্টারপ্রাইজ বিজনেস অফিসার মো. আদিল হোসেন নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন। সমঝোতার আওতায়, ব্যবহারকারী এক মাসের জন্য ২২০ টাকায় ৩০ জিবি ডেটা পাবেন। এর মাধ্যমে শিক্ষক ও শিক্ষার্থীরা জুম, টিমস, গুগল মিট, গুগল ক্লাসরুম, জিমেইল ব্যবহার করতে পারবে। তবে এই ডেটা প্যাক দিয়ে নেটফ্লিক্স, ইউটিউব, ফেসবুক, টুইটার ব্যবহার করা যাবে না।

ইউজিসি চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ এর সভাপতিত্ব অনুষ্ঠানে ইউজিসি সদস্য প্রফেসর ড. দিল আফরোজা বেগম, প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন, প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর, প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ, প্রফেসর ড. মো. আবু তাহের এবং রবির ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও মাহতাব উদ্দিন আহমেদ বক্তব্য রাখেন। এছাড়া, কমিশনের জনসংযোগ ও তথ্য অধিকার বিভাগের পরিচালক ড. শামসুল আরেফিন, বিডিরেনের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ তৌরিতসহ ইউজিসি ও রবির ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ সভায় অংশগ্রহণ করেন।

উল্লেখ্য, টেলিটক বাংলাদেশ লিমিটেড ও গ্রামীণফোন লিমিটেড বিশ^বিদ্যালয় শিক্ষার্থী ও শিক্ষকদের অনলাইনে শিক্ষা কার্যক্রম চালু রাখতে নামমাত্র খরচে ইন্টারনেট সেবা প্রদান করছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন