বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ফলাফল বিশ্লেষণ : ফলাফল ভালো হলেও ইংরেজির দক্ষতা বাড়েনি

প্রকাশের সময় : ১৯ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : এইচএসসি ও সমমানের পরীক্ষায় এ বছর আট সাধারণ শিক্ষা  বোর্ডে শিক্ষার্থীদের গড় পাসের হার ৭৪ দশমিক ৭০ শতাংশ। এর মধ্যে ছয়টি শিক্ষা বোর্ডে শিক্ষার্থীদের পাসের হার গড় পাসের হারের নিচে। এ বছর গড় পাসের হারের থেকে বেশি পাস করেছে শুধু যশোর ও রাজশাহী বোর্ডের শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের ফলাফল সামগ্রিকভাবে খারাপ না হলেও সব বোর্ডেই একটি অথবা দু’টি বিষয়ে ফল খারাপ করেছে শিক্ষার্থীরা। এর মধ্যে বেশির ভাগ বোর্ডে ইংরেজির কারণেই পাসের হার কমেছে।
ফলাফল বিশ্লেষণ করে দেখা গেছে, এ বছর সবচেয়ে পাসের হার কম কুমিল্লা বোর্ডে। ওই বোর্ডের শিক্ষার্থীদের পাসের হার ৬৪ দশমিক ৪৯ শতাংশ। শিক্ষার্থীদের ইংরেজি ও আইসিটিতে পাসের হার কম। কুমিল্লা বোর্ডের শিক্ষার্থীদের ইংরেজিতে পাসের হার ৮৩ দশমিক ৫৪ শতাংশ। আর আইসিটিতে পাসের হার ৮৫ দশমিক ৫৫ শতাংশ।
সপ্তম স্থানে থাকা চট্টগ্রাম বোর্ডে পাসের হার ৬৪ দশমিক ৬০ শতাংশ। ওই বোর্ডের শিক্ষার্থীরা সব থেকে বেশি ফেল করেছে বাংলায়। আর বাংলার কারণেই চট্টগ্রাম বোর্ড অন্যবারের থেকে পিছিয়ে গেছে। বাংলায় ওই বোর্ডের শিক্ষার্থীদের পাসের হার ৭৬ দশমিক ৭০ শতাংশ। আর অন্যান্য বোর্ডের শিক্ষার্থীরা বাংলায় পাস করেছে ৯০ শতাংশর ওপরে।
ষষ্ঠ অবস্থানে থাকা সিলেট বোর্ডে পাসের হার ৬৮ দশমিক ৫৯ শতাংশ। সিলেট বোর্ডে ইংরেজিতে পাসের হার ৭৭ দশমিক ৯৫ শতাংশ। আর অন্য সব বিষয়ে সিলেট বোর্ডে পাসের হার ৯০ শতাংশর ওপরে। এ বছর মূলত ইংরেজির কারণেই সিলেট বোর্ডের শিক্ষার্থীরা পিছিয়ে গেছে। ৭০ দশমিক ১৩ শতাংশ পাসের হার নিয়ে পঞ্চম অবস্থানে বরিশাল বোর্ড।
চতুর্থ অবস্থানে থাকা দিনাজপুর বোর্ডে পাসের হার ৭০ দশমিক ৬৪ শতাংশ। এই বোর্ডের শিক্ষার্থীদের ইংরেজিতে নাজুক অবস্থা। ওই বোর্ডের শিক্ষার্থীদের ইংরেজিতে পাসের হার ৭৮ দশমিক ২৬ শতাংশ। এছাড়াও ওই বোর্ডের শিক্ষার্থীরা হিসাব বিজ্ঞানে পাস করেছে ৭৮ দশমিক ৬০ শতাংশ। এই দুইটি বিষয়ের কারণেই দিনাজপুর বোর্ডে ফলাফল খারাপ হয়েছে।  
এছাড়া ৭৩ দশমিক ৫৩ শতাংশ নিয়ে ঢাকা বোর্ডের অবস্থান তৃতীয়। শিক্ষার্থীরা সব থেকে বেশি খারাপ করেছে হিসাব বিজ্ঞানে। হিসাব বিজ্ঞানে পাসের হার ৭৯ দশমিক ৭৪ শতাংশ। ইংরেজি ও আইসিটিতে কিছুটা খারাপ করেছে ঢাকা বোর্ডের শিক্ষার্থীরা।
এদিকে ৮৩ দশমিক ৪২ শতাংশ পাসের হার নিয়ে এ বছর আটটি সাধারণ শিক্ষা বোর্ডের মধ্যে শীর্ষে যশোর বোর্ড। ওই বোর্ডে হিসাব বিজ্ঞানে ৪৭ দশমিক ৬৭ শংতাশ আর ইংরেজিতে ৮৯ দশমিক ৮৭ শতাংশ পাসের হার। এছাড়া বাকি সব বিষয়ে ৯৫ শতাংশের ওপরে পাসের হার। গত বছর যশোরে পাসের হার ছিল ৪৬ দশমিক ৪৫ শতাংশ।
দ্বিতীয় অবস্থানে থাকা রাজশাহী বোর্ড ৭৫ দশমিক ৪০ শতাংশ পাসের হার। ওই বোর্ডে বিজ্ঞানের বিষয়ে শিক্ষার্থীদের পাসের হার কম। আর অন্য সব বিষয়ে পাসের হার ৯০ শতাংশের ওপরে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন