ঢাকা সোমবার, ২৩ নভেম্বর ২০২০, ০৮ অগ্রহায়ণ ১৪২৭, ০৭ রবিউস সানি ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

আধাঘণ্টা আগে পরীক্ষা স্থগিত

ঢাবি’র সান্ধ্য কোর্সে ভর্তি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ নভেম্বর, ২০২০, ১২:০০ এএম

করোনা মহামারীর মধ্যে কর্তৃপক্ষকে না জানিয়ে সান্ধ্যকালীন এমবিএ কোর্সে ভর্তি পরীক্ষার আয়োজন করার পর সমালোচনার মধ্যে হঠাৎ তা স্থগিত করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদ। গতকাল শুক্রবার বেলা ১১টায় আজিমপুর গভার্নমেন্ট গার্লস স্কুল অ্যান্ড কলেজে বিজনেস স্টাডিজ অনুষদের এমবিএ (ইভনিং) প্রোগ্রামের (৪৫তম ব্যাচ) এই ভর্তি পরীক্ষা শুরুর কথা ছিল। করোনার মধ্যে গণমাধ্যমের এ নিয়ে সংবাদ প্রকাশিত হলে ব্যাপক সমালোচনার সৃষ্টি হয়। এই প্রেক্ষাপটে পরীক্ষা শুরুর নির্ধারিত সময়ের আধা ঘণ্টা আগে পরীক্ষার্থীদের মোবাইলে এসএমএস দিয়ে পরীক্ষা স্থগিত করার বিষটি জানানো হয়। পরীক্ষা কেন্দ্রের গেইটেও এ বিষয়ে নোটিস দেওয়া হয়।

সেখানে বলা হয়, ‘অনিবার্য কারণবশত’ ভর্তি পরীক্ষা স্থগিত করা হয়েছে, নতুন তারিখ পরে জানানো হবে।
প্রায় ১২০০ শিক্ষার্থী এ পরীক্ষার জন্য নিবন্ধন করেছিল জানিয়ে ব্যবসায় শিক্ষা অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক মুহাম্মাদ আব্দুল মঈন সাংবাদিকদের বলেন, এটা নিয়ে একটা ভুল বোঝাবুঝি হয়েছে। আমরা আইনিভাবে বিষয়টা দেখব। পরীক্ষার পরবর্তী তারিখ পরে জানিয়ে দেব।
পরীক্ষা শুরুর আধা ঘন্টা আগে পরীক্ষা স্থগিতের বিষয়টি জানানোয় মহামারীর মধ্যে বিভিন্ন স্থান থেকে আসা পরীক্ষার্থদের হতাশ হয়ে ফিরে যেতে হয়। এভাবে ভোগান্তিতে ফেলায় তাদের অনেকে ক্ষোভও প্রকাশ করেন। তারা বলেন, এ ধরনের দায়িত্বজ্ঞানহীন কর্মকান্ড ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাথে যায় না। আমাদের হয়রানি করা হয়েছে। স্থগিতের বিষয়টা অন্তত একদিন আগে জানানো উচিত ছিল। রাতে জানালেও হত, করোনার মধ্যে আসার প্রয়োজন পড়তো না। দেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরুর পর গত ১৮ মার্চ থেকে আবাসিক হলসহ অনির্দিষ্টকালের জন্য বন্ধ রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। মহামারী দীর্ঘায়িত হতে থাকায় শিক্ষার্থীদের অসুবিধার কথা বিবেচনা করে জুলাইয়ের প্রথম সপ্তাহ থেকে অনলাইনে ক্লাস নেওয়া শুরু হয়।
এদিকে অধিকাংশ বিভাগ ও ইনস্টিটিউটের চলমান সেমিস্টার শেষ হলেও নানা সীমাবদ্ধতা ও জটিলতার কারণে পরীক্ষা নিতে পারছে না বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। পরীক্ষা ছাড়াই পরের সেমিস্টারের জন্য অনলাইনে পাঠদান চালিয়ে যাওয়া হচ্ছে। তার মধ্যেই ব্যবসায় শিক্ষা অনুষদ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে না জানিয়ে বাণিজ্যিক ভিত্তিতে পরিচালিত এই অনিয়মিত কোর্সে নতুন শিক্ষার্থী ভর্তির উদ্যোগ নেয়। এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান বলেন, বিষয়টা আমাদের জানানো হয়নি। আমি ডিন সাহেবের সাথে কথা বলেছি। নীতিমালা না হওয়া পর্যন্ত এ ধরনের পরীক্ষা নেওয়ায় তো নিষেধাজ্ঞা আছে। বিষয়টা তাকে বলা পর তিনি তা স্থগিত করার কথা বলেছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন