ঢাকা সোমবার, ২৩ নভেম্বর ২০২০, ০৮ অগ্রহায়ণ ১৪২৭, ০৭ রবিউস সানি ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

ঢাবিতে বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণের দাবি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ নভেম্বর, ২০২০, ১২:০১ এএম

হেফাজতে ইসলামের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য নির্মাণ বন্ধের আহবানের প্রতিবাদে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে ১৬ ফুট উচ্চতার বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণের দাবি জানিয়েছেন প্রতিষ্ঠানটির শিক্ষার্থী ও যুব নেতারা। গতকাল শনিবার বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য স্থাপনের বিরোধিতাকারীদের রুখে দাঁড়াও’ ব্যানারে টিএসসিতে (ছাত্র-শিক্ষক কেন্দ্র) সামাজিক-সাংস্কৃতিক সংগঠনগুলো এই প্রতিবাদ সমাবেশের আয়োজন করে।
সমাবেশে সংহতি জানিয়ে আওয়ামী যুবলীগের কেন্দ্রীয় কমিটির প্রচার সম্পাদক জয়দেব নন্দী বলেন, বঙ্গবন্ধু এ বাংলার সবার। কিছু দিন আগে বঙ্গবন্ধুর ভাস্কর্য নিয়ে ধৃষ্টতা দেখিয়েছে এবং ঔদ্ধত্যপূর্ণ বক্তব্য দিয়েছে। বঙ্গবন্ধুর ভাস্কর্য শুধু প্রতিকৃতি নয়, এটি পুরো বাংলাদেশের প্রতিচ্ছবি। এটি ৫৬ হাজার বর্গমাইলের প্রতিচ্ছবি।
টিএসসি-ভিত্তিক সংগঠন গবেষণা সংসদের সভাপতি ইসতিয়াক উদ্দীন বলেন, কওমি মাদরাসার শিক্ষার্থীসহ মাদরাসার শিক্ষার্থীরা যাতে পিছিয়ে না পড়ে, সে জন্য প্রধানমন্ত্রী তাদের বিভিন্ন সুযোগ-সুবিধার ব্যবস্থা করে দিয়েছেন। তাদের সঙ্গে সমঝোতা করেছেন। কিন্তু, তারা ধর্মকে পুঁজি করে আওয়ামী লীগকে প্রশ্নবিদ্ধ করতে চায়, এমনকি বঙ্গবন্ধুকে নিয়ে ধৃষ্টতা দেখানোর সাহস পায়? ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের দাবির পরিপ্রেক্ষিতে ক্যাম্পাসে যেন ১৬ ফুট উচ্চতার বঙ্গবন্ধুর একটি ভাস্কর্য নির্মাণ করা হয়। ডাকসুর সাবেক স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধ সম্পাদক সাদ বিন কাদের চৌধুরী বলেন, ভাস্কর্য স্থাপনের বিরোধিতা লজ্জাজনক, হতাশাজনক। হেফাজতে ইসলাম থেকে দাবি করা হয়, বঙ্গবন্ধুর ভাস্কর্য বুড়িগঙ্গায় নিক্ষেপ করা হবে। ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণের জোর দাবি জানাই।
এদিকে, একই দাবিতে মুক্তিযুদ্ধ মঞ্চের একাংশের সভাপতি আমিনুল ইসলাম বুলবুল এবং সাধারণ সম্পাদক আল মামুনের নেতৃত্বে রাজু ভাস্কর্যের সামনে আরেকটি মানববন্ধন কর্মসূচি পালন করেন নেতাকর্মীরা। সমাবেশ সঞ্চালনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিল্ম সোসাইটির সাধারণ সম্পাদক বিএম জবল-ই-রহমত। বক্তব্য রাখেন যুবলীগের নির্বাহী সদস্য তারেক আল মামুন, দুর্বার একাত্তরের সভাপতি তানভীর আলম চৌধুরী, ডাকসুর সাবেক সদস্য রবিউল ইসলাম সবুজ ও মাহমুদুল হাসান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন