মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪৩০, ০৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

নিম্নমানের ফতোয়া দেবেন না -নওফেল

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৫ ডিসেম্বর, ২০২০, ৭:৫২ এএম | আপডেট : ১:০৩ পিএম, ৫ ডিসেম্বর, ২০২০

ভাস্কর্য নির্মাণের বিরোধিতাকারী আলেমদের উদ্দেশে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেছেন, নিম্নমানের ফতোয়া দিয়ে, অপ্রাসঙ্গিক কথা বলে নিজেদের ছোট করবেন না। কোথায় কি ছবি উঠবে, কোথায় কোন ভাস্কর্য নির্মাণ করা হবে- সেটা দেখা আপনাদের কাজ নয়।

শুক্রবার সন্ধ্যায় চট্টগ্রাম প্রেস ক্লাবের বঙ্গবন্ধু হলে জেলা পরিষদের সদস্য আওয়ামী লীগ নেত্রী শাহিদা আখতার জাহানের লেখা ‘অপ্রতিরোধ্য শেখ হাসিনা’ বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে তিনি এ সব কথা বলেন।

প্রধান অতিথির বক্তব্যে উপমন্ত্রী নওফেল বলেন, দেশের নারীসমাজ যখন এগিয়ে যাচ্ছে, তখন তাদের পিছিয়ে দেওয়ার জন্য তথাকথিত কিছু আলেম নামধারী ব্যক্তিরা উদ্ভট, উদ্ভট কথা সামনে আনছেন। আমরা যদি তাদের কথায় আপস করে ফেলি তাহলে কি হবে? পৃথিবীর যেসব রাষ্ট্র তাদের কথায় আপস করেছে তাদের অবস্থা আজ আমরা দেখছি। অথচ উন্নত রাষ্ট্রগুলোতে দেখি- যত উন্নত দেশ, তার তত উন্নতমানের মুফতি এবং আলেম। তারা আধুনিক প্রযুক্তি, আধুনিক সমাজে কিভাবে চলতে হবে, দ্বীনে ইসলামের কিভাবে চর্চা করতে হবে- সেটা নিয়ে গবেষণা করে পথ দেখিয়ে দিচ্ছেন।

কিন্তু আপনারা যদি যুগের প্রয়োজনীয়তার বাইরে গিয়ে অপ্রয়োজনীয়-অপ্রাসঙ্গিক কথা বলেন, আপনারা যদি বলেন- মা বোনেরা ঘর থেকে বের হতে পারবে না, চাকরি করতে পারবে না, টেলিভিশন দেখতে পারবে না। এর অংশ হিসেবেই আপনারা এখন ভাস্কর্য আর মূর্তি নিয়ে অপ্রাসঙ্গিক কথা বলছেন। এগুলো করে নিজেদের ছোট করবেন না।
রাজনৈতিক শক্তির ক্রীড়নক হয়ে কিছু আলেম কাজ করছেন অভিযোগ করে নওফেল বলেন, দেশকে পিছিয়ে দেওয়ার যে রাজনৈতিক শক্তি, তাদের ক্রীড়নক হয়ে, হাতিয়ার হয়ে কেউ কেউ যে আলোচনা সমাজ থেকে চলে গেছে সেটাকে আবার সামনে আনছেন। তাদের উদ্দেশে বলব, দয়া করে ব্যবহার হবেনা।
একুশে পদকপ্রাপ্ত শিক্ষাবিদ ড. বিকিরণ প্রসাদ বড়ুয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে চট্টগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান এম এ সালাম এবং লেখিকা শাহিদা আখতার জাহান বক্তব্য রাখেন।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (29)
Jesmin Anowara ৫ ডিসেম্বর, ২০২০, ৮:০৬ এএম says : 0
o munafiq in so called developed counties million and million single mother's children never see their father. you want to make Bangladesh that type of country
Total Reply(0)
স্বপ্নের দেশ ৫ ডিসেম্বর, ২০২০, ৮:৩৮ এএম says : 0
এই ..মানুষ‌টি শিক্ষা উপমন্ত্রী হয় কি ভা‌বে । ইসলাম সম্প‌র্কে জার এক বিন্দু প‌রিমান জ্ঞান নাই সে অাবার ফ‌তোয়া দেয় নিম্নমা‌নের ফ‌তোয়া এই রকম শিক্ষা উপমন্ত্রী হ‌লে ছাত্রদের কি অবস্থা হ‌বে।
Total Reply(0)
Taneem Madina ৫ ডিসেম্বর, ২০২০, ৮:৩৮ এএম says : 0
অবশ্যই ইসলাম ও শরিয়তের কথা বলা আলেমওলামাদের কাজ ৷ আলেমগন আল্লাহ ও তার রসূলের পক্ষ থেকে একাজের দায়িত্বপ্রাপ্ত
Total Reply(1)
যোদ্ধা ৯ ডিসেম্বর, ২০২০, ১১:৫১ এএম says : 0
আলেম নয়, আপনারা নিজেই পড়ুন পবিত্র কোরআন শরীফ,তাহলে আর কেউ বিভ্রান্ত হবেন না,,এখন ভিন্ন ভিন্ন আলেম ওলামা ভিন্ন ভিন্ন ফতোয়া দিতে পারে কারন, সাধারণ মানুষ কোরআন সম্পর্কে জানার জন্য আলেমদের নিকট জিম্মি,,তারা নিজের ছেলে মেয়েদেরকে ইংলিশ মিডিয়াম স্কুলে পড়াবে আর জনসাধারণকে বলবে মাদ্রাসায় পড়াতে।
Nazmul Ahmed Al-Amin ৫ ডিসেম্বর, ২০২০, ৮:৩৮ এএম says : 0
উচ্চ মানের ফতুয়া আবার কারে কয়
Total Reply(0)
Fazlur Rahman ৫ ডিসেম্বর, ২০২০, ৮:৩৯ এএম says : 0
উচ্চমানের ফতোয়া নিয়ে আজরাইল আলাইহিসসালাম অপেক্ষায় আছেন!
Total Reply(0)
Salim Reza ৫ ডিসেম্বর, ২০২০, ৮:৩৯ এএম says : 0
নওফেল নিম্নমানের ফতুয়া কথাটি উল্লেখ করে ধর্ম অবমাননা করেছে, তার বিরুদ্ধে ধর্ম অবমাননার মামলা করা উচিত।
Total Reply(0)
Md Jahidul Islam ৫ ডিসেম্বর, ২০২০, ৮:৩৯ এএম says : 0
জ্বি জনাব, আপনার মত শিক্ষিত মূর্খ থাকতে আলেমরা কেন ফতুয়া দেবে!!
Total Reply(0)
Mokti Khan ৫ ডিসেম্বর, ২০২০, ৮:৩৯ এএম says : 0
বাংলাদেশ এখন ভোট চোরের কাছে জিম্মি। বাঙালী আর কবে জাগ্রত হবে। আসলে স্বৈরাচারের কোনো দোষ নাই দোষ আমাদের। আমরা সব বুঝেই চুপ করে আছি আর এই নাটক দেখছি।
Total Reply(0)
Meherun tisha ৫ ডিসেম্বর, ২০২০, ৮:৩৯ এএম says : 0
এই সব কথা বলে আমাদের দুর্বল করার চেষ্টা করছেন সবার আগে আমরা মুসলিম তাই ইসলামের কোথায় সবার ওপরে....
Total Reply(0)
Meherun tisha ৫ ডিসেম্বর, ২০২০, ৮:৪০ এএম says : 0
এই সব কথা বলে আমাদের দুর্বল করার চেষ্টা করছেন সবার আগে আমরা মুসলিম তাই ইসলামের কোথায় সবার ওপরে....
Total Reply(0)
Rahim Uddin ৫ ডিসেম্বর, ২০২০, ৮:৪০ এএম says : 0
ফতোয়া দিয়েছে আল্লাহর পক্ষ থেকে আল্লাহর রাসুল সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম। আলেমদের কাজ হল সেই ফতোয়া অগ্যদের জানিয়ে দেওয়া। আলেমরা তাই করেছে।
Total Reply(0)
habib ৫ ডিসেম্বর, ২০২০, ৯:২১ এএম says : 0
Awamlegue ki kono Islamic knowledge ache....?
Total Reply(0)
Abdullah Al Baki ৫ ডিসেম্বর, ২০২০, ১০:২২ এএম says : 0
Jeshob desh e amra kamla dite jai.... shei desh er govt. Kintu beshir vaag khetrei sharia law ba tar kachakachi hishabei chole .... tara eto unnoto.... to amra sharia law na mene eto obonoto kn.... amader desh to progotiShil ...ra chalae ... amader shomaje eto jhamela thakbe kn?Aposh ki ei progotishil ... ra kore na e desh er Alem ra kore sheta shobai jane.... ekhon amader kaj shomaj theke pagla kutta nidhon kora
Total Reply(0)
Md moshiur rahman ৫ ডিসেম্বর, ২০২০, ১০:৫৬ এএম says : 0
চার শ্রীনির মানুষ জান্নাতে যাবে ১,আলেম হওয়া,২,আলেমের সাত্র হয়ে,৩,আলেমের কথা শ্রবণ করা,৪,আলেমকে মহব্বত করা ,এর যেকোনো একটা আমাদের করতে হবে.আমাদের সকলকে অবশ্যই নমনীয় হতে হবে, আল্লাহ আমাদের হেফাজত করুন, আমিন।
Total Reply(0)
Md moshiur rahman ৫ ডিসেম্বর, ২০২০, ১০:৫৬ এএম says : 0
চার শ্রীনির মানুষ জান্নাতে যাবে ১,আলেম হওয়া,২,আলেমের সাত্র হয়ে,৩,আলেমের কথা শ্রবণ করা,৪,আলেমকে মহব্বত করা ,এর যেকোনো একটা আমাদের করতে হবে.আমাদের সকলকে অবশ্যই নমনীয় হতে হবে, আল্লাহ আমাদের হেফাজত করুন, আমিন।
Total Reply(0)
সুফিয়ান ৫ ডিসেম্বর, ২০২০, ১০:৫৮ এএম says : 0
এই শয়তানকে সামনে পাইলে .....
Total Reply(0)
মুহাম্মদ ৫ ডিসেম্বর, ২০২০, ১১:০৪ এএম says : 0
নওফেল তোমার জানাযাও আলেমের অনুমতি ছাড়া হবে না ।
Total Reply(0)
A R Sarker ৫ ডিসেম্বর, ২০২০, ১১:৫৬ এএম says : 0
Kaharo jonno dunia kaharo jonno akherat.
Total Reply(0)
delwar khan ৫ ডিসেম্বর, ২০২০, ১:০৯ পিএম says : 0
এই গন্ড মূর্খটা যদি শিক্ষা উপমন্ত্রী হয় তবে শিক্ষা ব্যবস্থা ধ্বংস হতে দেরি নাই
Total Reply(0)
Anwar Hossain ৫ ডিসেম্বর, ২০২০, ২:০৪ পিএম says : 0
কোথায় কি ছবি উঠবে না , কোথায় কোন ভাস্কর্য নির্মাণ করা হবে না- সেটা দেখা নওফেলের কাজ নয়। আলেমদের কাজ হল সেই ফতোয়া গন্ড মূর্খদের জানিয়ে দেওয়া। আলেমরা তাই করেছে।
Total Reply(0)
Desh Bundu ৫ ডিসেম্বর, ২০২০, ৩:১৮ পিএম says : 0
আওয়ামীলীগ বয়কট করুন
Total Reply(0)
Desh Bundu ৫ ডিসেম্বর, ২০২০, ৩:১৮ পিএম says : 0
আওয়ামীলীগ বয়কট করুন
Total Reply(0)
Nadim ahmed ৫ ডিসেম্বর, ২০২০, ৩:২৫ পিএম says : 0
এই হযরত (জালেম নওফেল) এর ওয়াজ শুনে তো আগামাথা কিছুই বুঝলাম না। এই ইচড়েপাকা মাওলানা আসলে কি বলতে চাচ্ছে? মনে হয় পৈত্রিক সূত্রে পাওয়া দালালী, তাই গুলিয়ে ফেলছে সবকিছু।
Total Reply(0)
Md Rejaul Karim ৫ ডিসেম্বর, ২০২০, ৪:৪২ পিএম says : 0
ধর্মীয় ঞ্জাণের যথেষ্ট অভাব।।। এসব লোকের মন্ত্রী হওয়ার যোগ্যতা নেই।।। ফতোয়া ছোট বড় হয় জানা ছিল না কোনদিন শুনেনি।।। আপনি যাদের নিয়ে কুরুচিপুর্ন মন্তব্য করচ্ছেন দম ফুরালেই তাদেরই স্মরণ না করার উপায় নেই।।।। দয়াকরে ধর্ম নিয়ে আলেমদের নিয়ে অশালীন মন্তব্য করবেন না।।।।
Total Reply(0)
shek saroar ৫ ডিসেম্বর, ২০২০, ৪:৪৪ পিএম says : 0
পাগলে কি না বললে ছাগলে কি না খঅই
Total Reply(0)
Md.Abul Kashem ৫ ডিসেম্বর, ২০২০, ৪:৫১ পিএম says : 0
Akjon Muslim hisabe Nofel er kotha ta mante parcina
Total Reply(0)
Md.Abul Kashem ৫ ডিসেম্বর, ২০২০, ৪:৫২ পিএম says : 0
upset
Total Reply(0)
মাসুম ৯ ডিসেম্বর, ২০২০, ৭:৫৮ এএম says : 0
মুসলিমের ঘরে জন্মনিলেই মুসলিম হওয়া যায়না।
Total Reply(0)
Jack Ali ৯ ডিসেম্বর, ২০২০, ১১:৫১ এএম says : 0
Taghut government and their supporter they don't have any knowledge about Qur'an and Hadith, they don't pray times a day, if they pray then our country must be ruled by the Law of Allah. Those who are Taghut they hate Islam and also they prevent Muslim to follow Qur'an and Sunnah. Hell is waiting for them.. They become mad because they have security force in their hand. But when they die, security force cannot protect them from hell fire. Alem's are the Inheritor of Rasul, those who wage war against Alem, they are directly challenging Allah and His Rasul [SAW] their punishment according to Qur'an: Surah: : Al-Ma’idah. Ayat:33. The punishment of those who wage war against Allah and His Messenger and do mischief in the land is only that they shall be killed or crucified or their hands and their feet be cut off from opposite sides, or be exiled from the land. That is their disgrace in this world, and a great torment is theirs in the Hereafter.
Total Reply(1)
unknown ৯ ডিসেম্বর, ২০২০, ১:১১ পিএম says : 0
90% (!) muslim (!) r deshe ( vote/bayt prapto ) tagut govt! Islam somporke Valo kore Janar chesta kora joruri, "alem somaj" bole kichu Rasul (pbuh) o khulafa rashidah der somoye chilo na, imam mahdir somoyeo thakbe na, bayt neben mahdir hat e! golabaz "hokkani Ilana" gon ki bayt notun kore "poyda" korben tokhon? bayt ache to apnar? Islam ke Islam theke dekha uchit, akasher niche sobcheye nikristo fitna sristi Kari der dristikon theke noy

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন