শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

আজ জাতীয় ভ্যাট দিবস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ ডিসেম্বর, ২০২০, ১২:০৩ এএম

আজ বৃহস্পতিবার জাতীয় ভ্যাট দিবস। এ বছর ভ্যাট দিবসের প্রতিপাদ্য হলো ‘মুজিববর্ষের অঙ্গীকার, ইএফডিতে এনবিআর’এ প্রতিপাদ্যকে সামনে রেখে প্রতি বছরের ন্যায় এবারও আজ বৃহস্পতিবার দেশব্যাপী জাতীয় ভ্যাট দিবস ও ১০-১৫ ডিসেম্বর ভ্যাট সপ্তাহ ২০২০ পালিত হচ্ছে। এ দিবস উপলক্ষে প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাণী দিয়েছেন।
এ উপলক্ষে আজ সকাল ১১টায় জাতীয় রাজস্ব বোর্ডের সম্মেলন কক্ষে সেমিনার ও সম্মাননা প্রদান অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে জাতীয় পর্যায়ের সর্বোচ্চ ভ্যাট প্রদানকারী ৯টি প্রতিষ্ঠানকে সম্মাননা দেওয়া হবে। এছাড়া জেলা পর্যায়ে উৎপাদন, সেবা ও ব্যবসায়ী পর্যায়ে এই তিনটি ক্যাটেগরিতে ৩টি প্রতিষ্ঠানকে সংশ্লিষ্ট কমিশনারেট হতে সম্মাননা প্রদান করা হবে। এবারের ভ্যাট দিবসে জাতীয় রাজস্ব বোর্ডের বিশেষ আকর্ষণ সম্মানিত ভ্যাটদাতারা পণ্য বা সেবা ক্রয়ের সময় মেশিনের চালান ব্যবহার করে প্রতি মাসে অনুষ্ঠিত লটারিতে অংশগ্রহণ করতে পারবে।
২০২১ সালের ফেব্রুয়ারি মাসের ৫ তারিখ প্রথম লটারি অনুষ্ঠিত হবে। ১ জানুয়ারি ২০২১ থেকে ৩১ জানুয়ারি ২০২১ পর্যন্ত যারা এর মাধ্যমে সেবা ক্রয় করবে তারা এতে অংশগ্রহণ করতে পারবে। লটারিতে ১ লাখ হতে ১০ হাজার টাকা পর্যন্ত ১০১টি পুরস্কারের ব্যবস্থা রয়েছে। এছাড়া ভ্যাট দিবসের গুরুত্ব তুলে ধরে বিভিন্ন টিভি চ্যানেলে মতবিনিময় সভা, আলোচনা ও টক শো অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এবারের জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ ২০২০ এর মাধ্যমে করদাতা ও কর কর্মচারীদের মধ্যে সেতু বন্ধন সৃষ্টি হবে। এর ফলে সকলেই প্রকৃত কর প্রদান ও আহরণে সচেষ্ট হবে যা ২০২১ ও ২০৪১ এর স্বপ্ন পূরণে সহায়ক ভূমিকা রাখবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন