ঢাকা, বৃহস্পতিবার, ০৬ আগস্ট ২০২০, ২২ শ্রাবণ ১৪২৭, ১৫ যিলহজ ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

স্বাস্থ্য অধিদপ্তরের নতুন ডিজি প্রফেসর ডা. আবুল কালাম আজাদ

প্রকাশের সময় : ২২ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : প্রফেসর ডা. আবুল কালাম আজাদ স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) হিসেবে নিয়োগ পেয়েছেন। গতকাল রোববার প্রেসিডেন্ট মো. আব্দুল হামিদের নির্দেশে স্বাস্থ্য মন্ত্রণালয়ের উপ-সচিব একেএম ফজলুল হক স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে তিনি এ নিয়োগ পান। স্বাস্থ্য অধিদপ্তরের বর্তমান মহা পরিচালকের চুক্তিভিত্তিক মেয়াদ আগামী ৩১ আগস্ট শেষ হচ্ছে।
প্রজ্ঞাপন অনুযায়ী, ১ সেপ্টেম্বর থেকে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করবেন প্রফেসর ডা. আবুল কালাম আজাদ। পরবর্তী আদেশ না দেয়া পর্যন্ত তার এই পদ ও কর্মস্থল ঠিক থাকবে বলেও পরিপত্রে উল্লেখ করা হয়। ডা. আবুল কালাম আজাদ এর পূর্বে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) এবং পরিচালক, এমআইস পদে দায়িত্ব পালন করেন। স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বাসুদেব গাঙ্গুলী স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক হিসেবে প্রফেসর ডা. আবুল কালাম আজাদের পদায়নের সত্যতা নিশ্চিত করেছেন।
সূত্র মতে, খুব স্বল্প সময়েই প্রফেসর ডা. আজাদ সারা দেশের সকল স্বাস্থ্য প্রতিষ্ঠানে হেলথ্ ইনফরমেশন সিস্টেম (এইচআইএস) এর মাধ্যমে কমিউনিটি লেভেল পর্যন্ত স্বাস্থ্য সেবা ও ব্যবস্থাপনার সকল তথ্য সংগ্রহ, পরিমাপযোগ্য ও সহজবোধ্য উপায়ে উপস্থাপনের ব্যবস্থা করেছেন। এইচআইএস-এর মাধ্যমে তিনি সারা দেশের স্বাস্থ্যসেবা ও ব্যবস্থাপনা সংক্রান্ত সকল তথ্য একটি কমন প্ল্যাটফর্মে এনেছেন যা থেকে সকল সরকারি-বেসরকারি সুবিধাভোগী তথ্য নিতে পারে ও সে অনুযায়ী পদক্ষেপ গ্রহণ করতে পারে।
ম্যাটারনাল এবং চাইল্ড হেলথ-এর ইলেক্ট্রনিং ট্র্যাকিং সিস্টেম-এর মাধ্যমে মনিটরিং, মোবাইল ফোনে স্বাস্থ্য সেবা, টেলিমেডিসিন, এমহেলথ্/ইহেলথ্, মেডিকেল বায়োটেকনোলজি ইত্যাদি প্রফেসর আজাদের উদ্ভাবনগুলোর অন্যতম। দেশের সকল মানুষের স্বাস্থ্য অবস্থার ডিজিটাল রেকর্ডিং তাঁর অন্যতম বড় উদ্যোগের একটি। এছাড়াও তিনি বিশ্ব স্বাস্থ্য সংস্থার ই হেলথ্ টেকনিক্যাল গ্রুপের একজন সদস্য। ডা. আজাদ অধীনে তার ডিপার্টমেন্ট বাংলাদেশকে এনে দিয়েছিলো জাতিসংঘ ডিজিটাল হেলথ এ্যাওয়ার্ড ২০১১ এবং জার্মান সরকারের এইচআইস বেস্ট প্রাকটিস রিকগনিশন এ্যাওয়ার্ড ২০১৪।
উল্লেখ্য, স্বাস্থ্য অধিদপ্তরের বর্তমান মহাপরিচালক ডা. দীন মোহাম্মদ নূরুল হককে ২০১৪ সালের ১ সেপ্টেম্বর অবসর ছুটি বাতিল করে প্রথমে ১ বছরের জন্য এবং পরবর্তীতে ২০১৫ সালের ১ সেপ্টেম্বর আরও এক বছরের জন্য চুক্তিভিত্তিক নিয়োগ দেয় সরকার। যার মেয়াদ আগামী ৩১ আগস্ট শেষ হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (5)
Md. Kabir Hossain ১৮ এপ্রিল, ২০১৭, ৩:৪৯ পিএম says : 0
প্রফেসর ডা. আবুল কালাম আজাদ স্যার কে তেমন চিনি না । কিন্তু তার কথা আমি আমার সাংবাদিক সহর্কমী ভাইদের কাছে শুনেছি তিনি খুব ভাল মানুষ । তিনি মানুষকে মূলায়ন করেন । আমি তাহার মঙ্গল কামনা করি
Total Reply(0)
Abdul Alim ১৬ আগস্ট, ২০১৭, ১২:১৭ পিএম says : 0
আমি জানি ওনি একজন ভাল মানুষ।আমি ওনার জন্য দোয়া করি ওনি যেন সর্বদা ভাল থাকেন।
Total Reply(0)
রফিকুল ইসলাম ২ নভেম্বর, ২০১৮, ৬:৩০ পিএম says : 0
আমি স্যার এর সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করছি।
Total Reply(0)
Sujon Pramanik ৩১ ডিসেম্বর, ২০১৮, ১০:৪৮ পিএম says : 0
Thanks
Total Reply(0)
D.g.sir.very intelligent andbrevy person thanks ২৩ জুলাই, ২০২০, ৫:০০ পিএম says : 0
I pray Allah dr.abul kalam azad a long live .
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন