রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

করোনার দ্বিতীয় ঢেউ

যুক্তরাষ্ট্রে এক সপ্তাহে ৮ বাংলাদেশির মৃত্যু

সালাহউদ্দিন আহমেদ, নিউইয়র্ক থেকে | প্রকাশের সময় : ১১ ডিসেম্বর, ২০২০, ১২:০২ এএম

নিউইয়র্কসহ যুক্তরাষ্ট্রে মহামারী করোনাভাইরাসের দ্বিতীয় দফা সংক্রমণে বাংলাদেশি কমিউনিটিতে মৃতের সংখ্যা বাড়ছে। প্রবাসের অন্যতম বৃহৎ সামাজিক সংগঠন চট্টগ্রাম সমিতি ইউএসএ’র সভাপতি আব্দুল হাই জিয়াসহ গত এক সপ্তাহে অনন্ত ৮ বাংলাদেশি মৃত্যুবরণ করেছেন। ফলে শোকাহত পুরো বাংলাদেশি কমিউনিটি। গত সপ্তাহে নিউইয়র্ক ছাড়াও নিউজার্সী, কানেকটিকাট, মিশিগান ও মেরিল্যান্ড অঙ্গরাজ্যে বাংলাদেশির মৃত্যু ঘটেছে।
বিশিষ্ট ব্যবসায়ী মুখ আব্দুল হাই জিয়াকে গত সোমবার রাতে মৃত্যুবরণ করেন। এর আগে রোববার রাতে স্ট্রোকের শিকার আবদুল হাই জিয়া গুরুতর অসুস্থ হলে তাকে এষ্টোরিয়ার মাউন্ট সানাই হাসপাতালে ভর্তি করা হয়। তিনি ছিলেন করোনাক্রান্ত।

এছাড়াও করোনায় নিউইয়র্কে আরো এক বাংলাদেশি ইন্তেকাল করেছেন। সিটির রিচমÐহীলে বসবাসকারী কাজী তাইফুর হোসেনের মা হেনোরা বেগম গত রোববার শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। ছেলে কাজী হোসেন জানান, তিন সপ্তাহ আগে পরিবারের সবাই বিশেষ করে আমি ছাড়াও আর মা, স্ত্রী এবং আমার দুই সন্তান করোনায় আক্রান্ত হই এবং বাসায় অবস্থান করেই চিকিৎসা নিচ্ছিলাম। কিন্তু রোববার বেলা আড়াইটার দিকে হঠাৎ করেই আমার মা গুরুতর অসুস্থ অনুভব করেন। চিকিৎসকের ভাষায়- করোনা থেকেই আমার মা রিকভারি হার্ট অ্যাটাকের শিকার হন।

এদিকে, মিশিগান অঙ্গরাজ্যে বসবাসরত, সিলেটের বিয়ানীবাজার উপজেলার মাথিউরা খলাগ্রাম নিবাসী এনামুল হক (৬১) করোনায় আক্রান্ত হয়ে গত সোমবার স্থানীয় বিকেল ৪.১৫ মিনিটে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন। তিনি নিউইয়র্ক থেকে প্রকাশিত সাপ্তাহিক বাংলা পত্রিকার সাহিত্য সম্পাদক বিশিষ্ট কবি তমিজ উদদীন লোদীর সমন্ধী। এছাড়াও মিশিগান অঙ্গরাজ্যের প্রবীণ মুরব্বী এবাদুর রহমান করোনায় আক্রান্ত হয়ে গত সপ্তাহে মৃত্যুবরণ করেছেন।
নিউজার্সী অঙ্গরাজ্যের প্যাটারসন শহরের পরিচিত মুখ, মৌলভীবাজার সদর উপজেলার আলতাফুর রহমান গত সোমবার সকালে প্যাটারসনের স্থানীয় একটি হাসপাতালে ইন্তেকাল করেছেন। মরহুমের নামাজে জানাজা পরদিন মঙ্গলবার বেলা দেড়টায়, টটোয়া কবরস্থানে অনুষ্ঠিত হওয়ার পর দাফন করা হয়েছে। মরহুম আলতাফুর রমান প্যাটারসন মসজিদ আল-ফেরদৌসের সাবেক সভাপতি রফিকুল ইসলামের ভগ্নিপতি।
কানেকটিকাট অঙ্গরাজ্যের ওয়েলিংফোর্ডের বাসিন্দা বিশিষ্ট সমাজসেবক ও রাজনীতিবিদ আবদুল হকও গত সোমবার স্থানীয় ইয়েল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেছেন। তার বাড়ি মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার সুলতানপুর গ্রামে।

অপরদিকে নিউইয়র্কের বিশিষ্ট লেখক ইশতিয়াক আহমেদ রুপু’র বড় ভাই, মেট্রো ওয়াশিংটন আওয়ামী লীগ-এর সাবেক সাধারণ সম্পাদক ইফতেখার আহমেদ খসরু’র লাইভ সাপোর্ট খুলে নেয়া হয়েছে। পারিবারিক সিদ্ধান্তে গত বুধবার সকাল ১১টা দুই মিনিটে তার লাইভ সাপোর্ট বিচ্ছিন্ন করা হয়। তার শরীরের কোনো অঙ্গ কাজ না করায় চিকিৎসদের পরামর্শেই এই সিদ্ধান্ত নেয়া হয়।

নিউইর্য়কের বাংলাদেশি কমিউনিটির পরিচিত মুখ হারুন খান গত বুধবার বেলা একটার সময় লং আইল্যান্ড জুইস (এলআইজে) হসপাতালে ইন্তেকাল করেছেন। তার দেশের বাড়ী সিলেট জেলার বিয়ানীবাজার উপজেলার পাতন (পশ্চিম) গ্রামের বাড়ি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন