শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ব্যবসা ও কর্মী নিরাপত্তার স্বার্থে হিন্দুত্ববাদীদের প্রতি নমনীয় ফেসবুক!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০২০, ৫:৪০ পিএম | আপডেট : ৫:৪১ পিএম, ১৪ ডিসেম্বর, ২০২০

জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের বিরুদ্ধে আবারও চাঞ্চল্যকর অভিযোগ উঠল। ব্যবসায়িক মুনাফা এবং কর্মীদের সুরক্ষার স্বার্থে বজরং দলের প্রতি নরম মনোভাব পোষণ করেছে ফেসবুক ইন্ডিয়া। এমনকী, নিজেদের নীতি থেকে সরে এই চরম ডানপন্থী সংগঠনের পোস্ট অ্যাপ্রুভ করে এই সোশ্যাল সাইটটি। রোববার মার্কিন সংবাদমাধ্যম ওয়ালস্ট্রিট জার্নাল এক রিপোর্টে এই তথ্য জানিয়েছে।

বজরং দল হচ্ছে বিশ্ব হিন্দু পরিষদের যুব বাহিনী। তারা ক্ষমতাসীন দল হিন্দুত্ববাদী বিজেপির সমর্থক। হিউম্যান রাইটস ওয়াচের প্রতিবেদন অনুসারে, দলটি ২০০২ সালে গুজরাট সহিংসতায় মুসলমানদের বিরুদ্ধে দাঙ্গায় জড়িত ছিল। এর আগে বিজেপিকেও বিশেষ সুবিধা দেয়া হচ্ছে বলে ফেসবুকের বিরুদ্ধে অভিযোগ উঠেছিল। ওয়ালস্ট্রিট জার্নাল জানিয়েছে, সংখ্যালঘু মুসলমানদের বিরুদ্ধে সহিংসতার ঘটনায় মদত দেয় এই দলটি। সেই রিপোর্ট ফেসবুকের কাছে ছিল। এমনকী, অভিযোগও জমা পড়েছিল। কিন্তু সেই অভিযোগ নিয়ে কোনও ব্যবস্থা নেয়া হয়নি। প্রতিবেদনে বলা হয়েছে, এর অন্যতম কারণ ফেসবুকের কর্মীদের নিরাপত্তা। সংস্থা মনে করেছিল, বজরং দলের বিরুদ্ধে ব্যবস্থা নিলে ভারতে তাদের ব্যবসায়িক স্বার্থ বিঘ্নিত হবে। এমনকী, তাদের কর্মীদের সুরক্ষাও বিঘ্নিত হতে পারে।

রিপোর্টে আরও বলা হয়েছে, জুন মাসে ফেসবুকে একটি ভিডিও ভাইরাল হয়। যেখানে দিল্লিতে একটি চার্চে হামলার দায় স্বীকার করেছে এই সংগঠনটি। প্রায় আড়াই লাখ মানুষ ভিডিওটি দেখেছেন। তারপরেও কোনও ব্যবস্থা নেয়া হয়নি। সংস্থার কর্মীদের একাংশ মনে করেন, হিংসা ছড়ানো ও উসকানিমূলক পোস্টের বিরুদ্ধে ফেসবুকের যে পলিসি রয়েছে, তাও বিঘ্নিত হচ্ছে। তবে অপর এক অংশের ধারণা, বজরং দলের বিরুদ্ধে ব্যবস্থা নিলে তা সংস্থার বিরুদ্ধে ভারতীয়দের মনে ক্ষোভ তৈরি করবে। পাশাপাশি, সংস্থার কর্মীদেরও হামলার মুখে পড়তে হতে পারে।

ফেসবুকের বিরুদ্ধে এ ধরনের অভিযোগ অবশ্য নতুন নয়। সম্প্রতি ফেসবুক ইন্ডিয়ার কার্যকলাপ নিয়ে সরগরম হয় দিল্লির রাজনীতি। ভারতে কেন বিজেপিকে বিশেষ সুবিধা পাইয়ে দেয়া হচ্ছে?‌ কেন বিদ্বেষমূলক মন্তব্য ছড়াতে দেয়া হল, তা নিয়ে সম্পূর্ণ তদন্তের দাবি জানিয়েছিল কংগ্রেস। সরব হয়েছিল বিরোধীরাও। এই প্রসঙ্গে কংগ্রেসের পক্ষ তিন পাতার এক চিঠি পাঠানো হয় মার্ক জুকারবার্গের সংস্থাকে। সেই চিঠিতে ফেসবুক ইন্ডিয়া পরিচালনার জন্য নতুন টিম নিয়োগের পরামর্শ দেন এআইসিসি সাধারণ সম্পাদক কে সি বেণুগোপাল। সূত্র: ওয়ালস্ট্রিট জার্নাল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Abds Sobhan ১৪ ডিসেম্বর, ২০২০, ৫:৫৩ পিএম says : 0
Emn ta korle facebook er main authority der ocit hbe india te employee change kora. Tasara india te hindu muslim position tik thakbe na
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন