বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসলামী বিশ্ব

অবশেষে মারা গেল আলী দাকনিশ

বোমায় আহত সেই ওমরান দাকনিশের বড় ভাই

প্রকাশের সময় : ২৩ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : আইলান কুর্দির স্মৃতিকে স্মরণ করিয়ে দেয়া সিরিয়ার শিশু ওমরান দাকনিশের বড় ভাই মারা গেছে। আলী দাকনিশ নামে ১০ বছর বয়সী শিশুটি বোমা হামলায় ওমরানের পরিবারের অন্যদের সঙ্গে গুরুতর আহত হয়েছিল। একজন প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে রয়টার্স বলছে, ১৭ আগস্ট ওই বোমা হামলায় আলী দাকনিশের শরীরের ভেতরে অঙ্গ-প্রত্যঙ্গ ক্ষতিগ্রস্ত হয় এবং অভ্যন্তরীণ রক্তক্ষরণে তার মৃত্যু হয়েছে। মানবাধিকার সংগঠন সিরিয়া সলিডারিটি ক্যাম্পেইন জানিয়েছে, রাশিয়ার বোমার আঘাতে দাকনিশ পরিবারের বাড়িটি বিধ্বস্ত হয়। তবে ওমরান দাকনিশের বাড়িতে কোনো হামলার কথা অস্বীকার করেছে রাশিয়া।
সিরিয়ায় বিদ্রোহীদের দখলে থাকা এলাকাগুলোতে রাশিয়া এবং সিরিয়ার সরকারি বাহিনীর যুদ্ধবিমান থেকে ব্যাপকভাবে হামলা চালানো হচ্ছে। গত বুধবার বিদ্রোহী নিয়ন্ত্রিত আলেপ্পোর কোটের্জি জেলার একটি ভবনে রাশিয়ান বিমান হামলা চালায়। ওই হামলায় তিনজন নিহত আর ১২ জন আহত হয়। হামলার পর বিধ্বস্ত একটি বাড়ির ধূলা-ময়লা থেকে পাঁচ বছর বয়সী ওমরান দাকনিশকে রক্তাক্ত ও আহত অবস্থায় বের করে আনা হয়। তার সেই ছবি ও ভিডিও আলেপ্পো শহরে আটকেপড়া বেসামরিক মানুষদের দুঃখ-দুর্দশার প্রতীকী চিত্র হয়ে উঠেছে, যা সারা বিশ্বকে হতবাক করে দেয়।
ভিডিও চিত্রে দেখা যায়, রক্তাক্ত, সারা গায়ে ধূলিমাখা ভীত শিশু ওমরান একটি অ্যাম্বুলেন্সের সিটে বসে রয়েছে, একটু পরেই সে নিজের মুখে হাত বুলিয়ে রক্ত দেখতে পেয়ে চমকে ওঠে। এই ভিডিও আর ছবি প্রকাশ করে সিরিয়ার বিদ্রোহীরা। এখন এল তার ভাইয়ের মৃত্যুর খবর। এর আগে একইভাবে সিরিয়া থেকে ইউরোপে যাওয়ার চেষ্টার সময় সমুদ্রে ডুবে মারা যায় আইলান কুর্দি। তুরস্কের তীরে তার পড়ে থাকার ছবিটিও সারা বিশ্বকে হতবাক করে দিয়েছিল। সিরিয়ার এক সময়কার শিল্প ও বাণিজ্য নগরী হিসেবে খ্যাত আলেপ্পোতে কয়েক সপ্তাহ ধরেই সিরিয়ান বিদ্রোহী আর সরকারি বাহিনীর মধ্যে লড়াই চলছে। সহিংসতায় কয়েকশ’ মানুষ নিহত হয়েছে বলে জানা গেছে। বিবিসি, রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (5)
Rudro ২৩ আগস্ট, ২০১৬, ১১:৩৪ এএম says : 0
যুদ্ধবাজদের বিচার একদিন হবেই হবে ইনসাআল্লাহ। দাকনিশ তুমি ঘুমাও, বিশ্ব একদিন তোমাকে হত্তার প্রতিশোধ নিবে।
Total Reply(0)
Mijanur Rahman Sohag ২৩ আগস্ট, ২০১৬, ১১:৩৫ এএম says : 0
তুমি মরনি, মরেছে মানবতা।
Total Reply(0)
আনোয়ার ২৩ আগস্ট, ২০১৬, ১১:৩৬ এএম says : 0
এখন বিশ্ব মানবাধিকার সংস্থাগুলো কোথায় ?
Total Reply(0)
Roshni ২৩ আগস্ট, ২০১৬, ১১:৩৬ এএম says : 1
কিছু করতে পারলাম না
Total Reply(0)
Helal uddin ২৩ আগস্ট, ২০১৬, ২:৩৪ পিএম says : 0
আমরা পৃথিবীতে এই রকম কিছু আশা করিনি যে একটা নিঃস পাপ শিশু কে জীবন দিতে হবে।
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন