শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ডিজিটালাইজেশনে জাতীয় কমিটি

ভূমিসেবা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০২০, ১২:০০ এএম

ভূমি মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রীকে প্রধান করে ভূমিসেবা ডিজিটালাইজেশনে পরিবীক্ষণ ও পর্যালোচনা সংক্রান্টত জাতীয় কমিটি গঠন করেছে সরকার।
ভূমিসেবার ডিজিটালাইজেশন সংক্রান্ত পরিকল্পনা প্রণয়ন ও সমন্বয় সাধন, ভূমিসেবা ডিজিটাইজেশন বাস্তবায়ন কৌশল ও কর্মপদ্ধতি নির্ধারণ করবে এই কমিটি। গতকাল শনিবার ভূমি মন্ত্রণালয় থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
ভূমিমন্ত্রী এই কমিটিতে সভাপতির দায়িত্ব পালন করবেন। অন্যান্যের মধ্যে ভূমি সচিব, ভূমি আপিল বোর্ডের চেয়ারম্যান, ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান, ভূমি রেকর্ড ও জরিপ অধিদফতরের মহাপরিচালক, ঢাকার বিভাগীয় কমিশনার, এটুআই-এর প্রকল্প পরিচালক, ঢাকা ও খুলনার জেলা প্রশাসক, ভূমি মন্ত্রণালয়ের আওতাধীন চলমান প্রকল্পের সব প্রকল্প পরিচালক, ঢাকা ও দিনাজপুরের জোনাল সেটেলমেন্ট অফিসার, সিলেট ও বরিশালের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব), চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক (এলএ) রাজশাহীর পবা এবং ময়মনসিংহ সদরের সহকারী কমিশনার (ভূমি) জাতীয় কমিটিতে সদস্য হিসেবে রয়েছেন। ভূমিসেবা ডিজিটালাইজেশন মনিটরিং সেলের প্রধান কমিটির সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন করবেন।
ভূমি মন্ত্রণালয় থেকে সম্প্রতি এ সংক্রান্ত আদেশ জারি করা হয়েছে। গত বৃহস্পতিবার জারি করা আদেশে বলা হয়েছে, ভূমি মন্ত্রণালয়ের অধীন সংস্থাগুলোর আরও বেশি দক্ষতা, স্বচ্ছতা ও দ্রুততার সঙ্গে ভূমিসেবা দিতে সেবাগুলো ডিজিটালাইজেশনের উদ্যোগ নেওয়া হয়েছে। এ কারণে ভূমিসেবা ডিজিটালাইজেশনে পরিবীক্ষণ ও পর্যালোচনা সংক্রান্ত জাতীয় কমিটি গঠন করা হয়েছে।
কমিটির কার্যপরিধিতে বলা হয়েছে, কমিটি প্রতি মাসে একবার করে সভা আয়োজন করবে এবং প্রয়োজনে কোনও কর্মকর্তাকে সদস্য হিসেবে অন্তর্ভুক্ত করতে পারবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন