শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

অপেক্ষমাণ হজযাত্রীদের প্রতি হাবের অনুরোধ মানসিক ও আর্থিকভাবে প্রস্তুত থাকুন

প্রকাশের সময় : ২৪ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : অপেক্ষমাণ হজযাত্রীদের চলতি বছর হজে যেতে মানসিক ও আর্থিকভাবে প্রস্তুত থাকার অনুরোধ জানিয়েছেন হাব নেতৃবৃন্দ। আগামী দু’এক দিনের মধ্যে সউদী আরব থেকে ১০/১৫ হাজার হজযাত্রীর নতুন কোটা আসার সম্ভাবনা রয়েছে।
এ ব্যাপারে ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান আন্তরিকভাবে প্রচেষ্টা চালাচ্ছেন। হাব সদস্যদের মধ্যে কিছু দুর্নীতিবাজ, প্রতারক ও বাটপার হাবের নির্বাচিত কমিটি বাতিল করে প্রশাসক নিয়োগের দাবীতে দু’টি মন্ত্রণালয়ে লিখিত প্রস্তাব পেশ করেছে, তাদের বিরুদ্ধে শো’কজ করা হবে । যথাযথ জবাব দিতে ব্যর্থ হলে তাদের হাবের সদস্যপদ বাতিল করা হবে। গতকাল নয়াপল্টনস্থ একটি হোটেলে হাবের জরুরী সভায় নেতৃবৃন্দ একথা বলেন। হাব সভাপতি আলহাজ মোহাম্মদ ইব্রাহিম বাহারের সভাপতিত্বে এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন হাবের মহাসচিব শেখ আব্দুল্লাহ, হাবের সাবেক সিনিয়র সহ-সভাপতি আব্দুল কবির খান জামান, যুগ্ম মহাসচিব মোজাম্মেল হোসেন কামাল, আলহাজ মোঃ হানজালা, আটাব নেতা আব্দুল মতিন ভূইয়া ও শহিদুল্লাহ মাষ্টার। উপস্থিত ছিলেন, হাবের সিনিয়র সহ-সভাপতি মোহাম্মদ হেলাল, অর্থ সচিব ফজলুল ওহাব মামুন, ঢাকা জোনের সাবেক সভাপতি ও ইসি সদস্য আফতাব উদ্দিন চৌধুরী, এম এন এইচ খাদেম দুলাল, মাওলানা তাজুল ইসলাম আশরাফী, মোঃ আশরাফুল হক, আজিজুর রহমান পাটওয়ারী, শহিদুল ইসলাম খান।
সভায় হাব সভাপতি ইব্রাহিম বাহার হাব সদস্যদের কাছে অপেক্ষমাণ হজযাত্রীদের তালিকা জমা দেয়ার অনুরোধ জানালে মুহূর্তে শত শত কোটা বঞ্চিত অপেক্ষমাণ হজযাত্রীর তালিকা হাবে জমা পড়ে। উল্লেখিত তালিকা ধর্মমন্ত্রী, ধর্ম সচিব, সউদী মোয়াস্্সাসা, মক্কাস্থ কাউন্সেলর হজ-এর কাছে পাঠিয়ে দেয়া হবে বলে হাব সভাপতি উল্লেখ করেন। হাব সভাপতি বলেন, ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান আন্তরিকভাবে অতিরিক্ত নতুন হজযাত্রী কোটা পাওয়ার জন্য চেষ্টা অব্যাহত রেখেছেন। আশা করা যায়, আগামী ২/১ দিনের মধ্যে সউদী থেকে নতুন কোটা পাওয়া যেতে পারে। হাব সভাপতি বলেন, হাবের কতিপয় বিতর্কিত সদস্য কী অপরাধে হাবের কমিটি বাতিল করে হাবে প্রশাসক নিয়োগের প্রস্তাব তুলছে তা’ আমাদের বোধগম্য নয়। এদেরকে শো’কজ করা হবে এবং যথাযথ জবাব দিতে ব্যর্থ হলে তাদের সদস্য পদ বাতিল করা হবে। হাব মহাসচিব শেখ আব্দুল্লাহ বলেন, পরিচালক হজ ড. আবু সালেহ মোস্তফা কামালের দুর্নীতির কারণে বিমান ও সাউদিয়ার ১৬টি হজ ফ্লাইট বাতিল হয়েছে। প্রতারক, দুর্নীতিবাজ ও বাটপার নামধারী কতিপয় হজ এজেন্সির মালিক দু’টি ভূঁইফোড় সংগঠনের নামে আমলাদের পক্ষ নিয়ে সাংবাদিক সম্মেলন করে হাবের নির্বাচিত কমিটির বিরুদ্ধে বিষোদগার করছে। এদের ব্যক্তি স্বার্থের কারণে হাবের ভাবমর্যাদা ক্ষুণœ করতে দেয়া হবে না। হাব মহাসচিব শেখ আব্দুল্লাহ বলেন, ২০১৫ সালের অতিরিক্ত ৫ হাজার হজযাত্রীর মক্কা-মদিনায় বাড়ী ভাড়া করে হাবের সাবেক সভাপতি আলহাজ জামাল উদ্দিন আহমেদ ৬ কোটি টাকা আত্মসাৎ করেছে। মক্কায় পাহাড়ের উপর কম টাকায় বাড়ী ভাড়া করায় পাহাড় থেকে পড়ে হাজীও মারা গিয়েছে। ঐ সময়ে ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান প্রতারক জামাল উদ্দিন আহমেদকে কঠোর শাস্তি দেয়ার জন্য অনেক বকা-ঝকাও করেছিলেন। তিনি বলেন, বিশ্ব প্রতারক ও বাটপার রেজাউল করিম উজ্জল এক হজ এজেন্সির ১০ লাখ টাকা আত্মসাত করেছে। সে হাজীদের মক্কায় রাস্তায় ছেড়ে দিয়ে চরমভাবে কষ্ট দিয়েছে। এরা এখন জোট হয়ে সচিব ও পরিচালক হজের দালালী করে হাবের বিরুদ্ধে রাস্তায় নেমেছে। এদের শো’কজ করে সদস্যপদ বাতিল করা হবে। আব্দুল কবির খান জামান বলেন, সুষ্ঠু হজ ব্যবস্থাপনার কার্যক্রম এখন আমলাতান্ত্রিক জটিলতার মধ্যে পড়েছে। গত বছর হাবের সাবেক সভাপতি আলহাজ জামাল উদ্দিন আহমেদ ৫ হাজার হাজীর জন্য মক্কায় পাহাড়ের উপরে কম দামের ১১টি বাড়ী চড়া দাম দেখিয়ে ভাড়া নিয়ে ৬ কোটি টাকা হাতিয়ে নিয়েছে। দুর্নীতিবাজ জামাল উদ্দিন আহমেদ এখন ঘোলাপানিতে মাছ শিকারের জন্য রাস্তায় নেমেছে। হাবের এফ ডি আর এর জমাকৃত টাকা লুটপাটের জন্য হাবে প্রশাসক নিয়োগের প্রস্তাব নিয়ে দ্বারে দ্বারে ঘুরছে। তিনি বলেন, ধর্মমন্ত্রী বলেছেন , অপেক্ষমান হজযাত্রীদের প্রস্তুতি নিয়ে রাখুন খুব শিগগিরই নতুন কোটা আসতে পারে। এবার কোটা আসলে কাউকে বাড়ী ভাড়ার বাণিজ্য করতে দেয়া হবে না।
হাবে প্রশাসক নিয়োগের প্রস্তাব
এদিকে, গতকাল হজ ওমরাহ্ এজেন্সীস ওয়েলফেয়ার এসোসিয়েশন অব বাংলাদেশ ও হাব সমন্বয় পরিষদের পক্ষ থেকে লিখিতভাবে হাব-এর বর্তমান কমিটিকে হজ্ব টিকেট সিন্ডিকেটের হোতা, দুর্নীতিবাজ, পবিত্র হজ্ব ও ওমরার নামে মানব পচারকারী উল্লেখ করে কমিটি বাতিলের মাধ্যমে অবিলম্বে প্রশাসক নিয়োগ দিয়ে হাবে অবাধ ও সুষ্ঠু নির্বাচন দিয়ে নির্বাচিত কমিটির নিকট ক্ষমতা হস্তান্তর করার জন্য বাণিজ্যমন্ত্রী, বাণিজ্য সচিব এবং ধর্মমন্ত্রী ও ধর্ম সচিবের নিকট প্রস্তাব পেশ করা হয়েছে। হজ্জ ওমরাহ এজেন্সীস ওয়েলফেয়ার এসোসিয়েশন অব বাংলাদেশ-এর পক্ষে স্বাক্ষর করেছেন সংগঠনের আহ্বায়ক ও হাবের সাবেক সভাপতি আলহাজ জামাল উদ্দিন আহম্মেদ, সদস্য সচিব আলহাজ্জ এডভোকেট আব্দুল্লাহ আল-নাসের, হাবের সাবেক সিনিয়র সহ-সভাপতি কে.এইচ.এম তাজুল ইসলাম দারোগা, আলহাজ্জ নূরুল হক, লক্ষীপুর জেলা আওয়ামী লীগ সভাপতি, হাব-এর সাবেক সিনিয়র সহ-সভাপতি গোলাম ফারুক, হাব সমন্বয় পরিষদের আহবায়ক আলহাজ্জ রুহুল আমিন মিন্টু, সদস্য সচিব ও আওয়ামী লীগ নেতা রেজাউল করিম উজ্জল, আলহাজ্ব জাকারিয়া ও ক্বারী গোলাম মোস্তফা। প্রস্তাবে হাবের বিরুদ্ধে টিও রুলস-এর পরিপন্থী কতিপয় অভিযোগ তুলে ধরা হয়। বিকেলে দৈনিক বাংলা মোড়ে প্যান ব্রাইট ট্রাভেলসের কার্যালয়ে হাব সমন্বয় পরিষদের আহবায়ক রুহুল আমিন মিন্টুর সভাপতিত্বে উল্লেখিত দু’টি সংগঠনের নেতৃবৃন্দের পৃথক জরুরী সভা অনুষ্ঠিত হয়েছে। এতে বক্তব্য রাখেন রেজাউল করিম উজ্জল, গোলাম মোহাম্মদ, মাওলানা যাকারিয়া, কারী গোলাম মোস্তফা, আবু ইউসুফ, শাহ আলী, শহিদুল্লাহ খান ও মাওলানা আবুল কালাম।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন