শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

উত্তরাঞ্চলে শৈত্যপ্রবাহ আরো বিস্তারের আভাস

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৭ ডিসেম্বর, ২০২০, ১২:০১ এএম

বিরতি দিয়ে উত্তরাঞ্চলে ফের শুরু হয়েছে মৃদু শৈত্যপ্রবাহ। এই শৈত্যপ্রবাহ আরো বিস্তার লাভের এবং মাঝারি তীব্র হওয়ার পূর্বাভাস দেয়া হয়েছে। মধ্য পৌষেই শীতের দাপট আরও তীব্র থেকে তীব্রতর হয়ে উঠতে পারে। সেই সঙ্গে বৃদ্ধি পাচ্ছে কুয়াশার পরিধি। জোরালো হচ্ছে উত্তর-পশ্চিমের হিমেল হাওয়া। গতকাল শনিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল নওগাঁ জেলার বদলগাছীতে ৮ ডিগ্রি সে.। সর্বোচ্চ তাপমাত্রা ছিল সীতাকুন্ডে ২৮.৮ ডিগ্রি সে.। ঢাকার পারদ সর্বোচ্চ ২৬.৪ এবং সর্বনিম্ন ১৫.৬ ডিগ্রি সে.। চট্টগ্রামে সর্বোচ্চ ২৬.৭ এবং সর্বনিম্ন ১৫.৩ ডিগ্রি সে.।
আজ রোববার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, দিনাজপুর, নীলফামারী, কুড়িগ্রাম, পঞ্চগড়, কুষ্টিয়া, রাজশাহী, পাবনা, নওগাঁ ও শ্রীমঙ্গল এলাকার উপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। এটি মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহের আকারে আরও বিভিন্ন এলাকায় বিশেষত পশ্চিম, দক্ষিণ-পশ্চিম ও উত্তরাঞ্চলে বিস্তৃত হতে পারে। সারাদেশে রাত ও দিনের তাপমাত্রা কিছুটা হ্রাস পেতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার কিছুটা পরিবর্তনের সম্ভাবনা রয়েছে।
এদিকে গতকাল নওগাঁ ছাড়াও রাজশাহী, দিনাজপুর, নীলফামারী, কুড়িগ্রাম, পঞ্চগড়, কুষ্টিয়া, রাজশাহী, পাবনা, শ্রীমঙ্গলে রাতের তাপমাত্রা শৈত্যপ্রবাহের পর্যায়ে (১০ ডিগ্রির মধ্যে) ছিল। তবে ঢাকা, চট্টগ্রাম, বরিশাল ও ময়মনসিংহ বিভাগে গেল ২৪ ঘণ্টায় রাতের পারদ ১২ থেকে ১৬ ডিগ্রির আশপাশে ছিল। দিনের পারদ ছিল বেশিরভাগ জেলায় ২৫ থেকে ২৬ ডিগ্রি সে.। যা মৌসুমের এ সময়ের স্বাভাবিক তাপমাত্রার চেয়ে কিছুটা বেশি।
আজকের আবহাওয়া পূর্বাভাসে আরও জানা গেছে, সারাদেশে আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদ-নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। আর, দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। উত্তর ও উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৫ থেকে ১০ কি.মি. বেগে হিমেল হাওয়া বইছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন