রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ছে নতুন ধরনের করোনাভাইরাস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ ডিসেম্বর, ২০২০, ১০:৩১ এএম | আপডেট : ১১:৩৫ এএম, ২৭ ডিসেম্বর, ২০২০

যুক্তরাজ্যে প্রথমে পাওয়ার পর এবার বিশ্বের বেশ কয়েকটি দেশে নতুন ধরনের করোনাভাইরাস পাওয়া গেছে। ইউরোপের দেশ স্পেন, সুইজারল্যান্ড, সুইডেন ও ফ্রান্সে এ ভাইরাস পাওয়া গেছে। ইউরোপের বাইরে এটি কানাডা ও জাপানেও পাওয়া গেছে।
ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়, যাদের শরীরে এই নতুন ভাইরাস শনাক্ত হয়েছে, তারা যুক্তরাজ্য থেকে এসেছেন অথবা তারা যুক্তরাজ্য থেকে আসা মানুষজনের সংস্পর্শে এসেছেন। তবে কানাডার অন্টারিওতে এক দম্পতির শরীরে এ ভাইরাস শনাক্ত হলেও, তারা কীভাবে আক্রান্ত হয়েছেন তা জানা যায়নি। তাদের অন্য দেশে ভ্রমণ বা ঝুঁকিতে থাকা ব্যক্তিদের সংস্পর্শে আসার ইতিহাস পাওয়া যায়নি।
এদিকে, নতুন ধরনের করোনাভাইরাস শনাক্ত হওয়া প্রবাসীদের আগামী একমাসের জন্য দেশে আসা নিষিদ্ধ করে দিয়েছে জাপান। আগামীকাল সোমবার থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে। দেশটিতে যুক্তরাজ্য থেকে আসা পাঁচজন যাত্রীর শরীরে নতুন ধরনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ ছাড়া আরও দুজনের শরীরে ভাইরাসটি পাওয়া গেছে, যারা স্থানীয়ভাবে সংক্রমিত হয়েছেন।
এদিকে, আজ রোববার থেকে ইউরোপের দেশগুলো তাদের নাগরিকদের ফাইজারের কোভিড-১৯ টিকা দিতে শুরু করেছে। প্রথমে দেশগুলোর বয়স্ক নাগরিকরা টিকা পাবেন।
বিজ্ঞানীরা বলছেন, যুক্তরাজ্যের কঠোর নজরদারি ব্যবস্থার কারণে হয়তো সেদেশে প্রথম নতুন ধরনের করোনাভাইরাস শনাক্ত হয়ে থাকতে পারে। গত সেপ্টেম্বর মাসে প্রথম লন্ডনসহ ইংল্যান্ডের দক্ষিণাঞ্চলে করোনাভাইরাসের এই নতুন এবং অত্যন্ত সংক্রামক জাতটি ছড়িয়ে পড়ে। এটি আগেকার ভাইরাসের চেয়ে আরও বেশি সহজে এবং দ্রুতগতিতে মানুষের মধ্যে ছড়াতে পারে বলে দেখা গেছে।
করোনাভাইরাসের এই নতুন মিউটেশনটি বেশি সংক্রামক হলেও বিজ্ঞানীরা বলেছেন, এটি অধিকতর বিপজ্জনক এমন কোন প্রমাণ এখনো পাওয়া যায়নি -এবং করোনাভাইরাসের যে টিকা দেয়া শুরু হয়েছে তা এর বিরুদ্ধেও একই রকম কার্যকর হবে। সূত্র : বিবিসি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন