শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

নেপালে রাজনৈতিক পরিস্থিতি সামাল দিতে চীনের ৪ সদস্যের প্রতিনিধিদল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ ডিসেম্বর, ২০২০, ১০:৫০ এএম

নেপালে রাজনৈতিক পরিস্থিতি সামাল দিতে শীর্ষস্থানীয় এক প্রতিনিধিদল পাঠাচ্ছে চীন।চার সদস্যের এই চীনা প্রতিনিধিদলটির নেতৃত্বে রয়েছেন এক উপমন্ত্রী। তারা নেপালে গিয়ে সেখানকার পরিস্থিতি বুঝতে সাহায্য করবেন। নেপালের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি যাতে ভেঙে না যায়, সেজন্যও চেষ্টা করবেন। নেপালের কমিউনিস্ট পার্টি প্রধানমন্ত্রী ওলি ও দলের এক্সিকিউটিভ চেয়ারম্যান পুষ্পকমল দহাল ‘প্রচণ্ড’-র গোষ্ঠীর মধ্যে দ্বিধাবিভক্ত। ২০১৮ সালে প্রচণ্ডের নেতৃত্বাধীন সিপিএন মাওইস্ট-এর সঙ্গে ওলির নেতৃত্বাধীন সিপিএন ইউএমএল সংযুক্ত হয়। -এনডিটিভি, কাঠমাণ্ডু পোস্ট
কাঠমাণ্ডু পোস্ট বলছে আগামী রোববার নেপালে আসছেন চীনের উপমন্ত্রী গুও ইয়েঝোউ। নেপাল কমিউনিস্ট পার্টির দুই নেতা একথা জানিয়েছেন। চীনের সাদার্ন এয়ারলাইনসের বিমানে রোববার সকালেই কাঠমাণ্ডুতে নামবেন চীনা উপমন্ত্রী। প্রচণ্ড’র ঘনিষ্ঠ কমিউনিস্ট নেতা বিষ্ণু রিজাল বলেন, চীন থেকে তাদের গুও ইয়েঝোউ-এর সফরের কথা জানানো হয়েছে। কাঠমাণ্ডুতে চীনের দূতাবাস থেকে এসম্পর্কে কিছু জানানো হয়নি। চীনের উপমন্ত্রী নেপালে কমিউনিস্ট পার্টির দু’টি গোষ্ঠীর সঙ্গেই বৈঠক করবেন। গত কয়েকদিনে নেপালে চীনের রাষ্ট্রদূত হোউ ইয়ানকি দফায় দফায় প্রেসিডেন্ট ও কমিউনিস্ট পার্টির নেতাদের সঙ্গে বৈঠক করেছেন।

বিষ্ণু রিজাল জানিয়েছেন, প্রচণ্ডর ঘনিষ্ঠ নেতা মাধব নেপালের সঙ্গে বৈঠকের সময় চীনের দূত জানতে চেয়েছিলেন, নেপাল কমিউনিস্ট পার্টি আগামী দিনে কী করবে বলে ভাবছে? গত বৃহস্পতিবার চীনের রাষ্ট্রদূত প্রচণ্ডর সঙ্গে বৈঠক করেন। গত মে মাসে হোউ ইয়ানকি নেপালের প্রেসিডেন্ট ভাণ্ডারীর সঙ্গে দেখা করেন। তখন প্রচণ্ডর গোষ্ঠী ওলির ওপরে চাপ সৃষ্টি করেছিল যাতে তিনি পদত্যাগ করেন। হোউ ওই সময় ওলি এবং নেপালের কমিউনিস্ট পার্টির অন্যান্য নেতার সঙ্গেও দেখা করেছিলেন। জুলাই মাসে চীনের রাষ্ট্রদূত ফের নেপালের প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী, প্রচণ্ড ও মাধব নেপালের সঙ্গে দেখা করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন