বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

করোনা শেষ নয় আরও বড় মহামারি আসতে পারে : ডব্লিউএইচও

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ ডিসেম্বর, ২০২০, ১২:১৩ পিএম

করোনাভাইরাস নির্মূলের এখনো কোনো লক্ষণ দেখা যাচ্ছে না। দিন দিন এই ভাইরাসের কারণে বিশ্বে মানুষের মৃত্যুর সংখ্যা বাড়ছে।

একদিকে বিশ্ব জুড়ে করোনা মহামারির মারাত্মক প্রভাব পড়েছে। অন্যদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা সতর্ক করে বলেছে, এটিই শেষ নয়, সামনে আরও বড় মহামারি আসতে পারে।

সেই দুর্যোগ মোকাবিলায় প্রস্তুতির বিষয়ে বিশ্বকে আরও আন্তরিক হতে সংস্থাটি আহ্বান জানিয়েছে।

চীনে ছড়িয়ে পড়া করোনাভাইরাস সম্পর্কে জাতিসংঘের সংস্থাটির জানতে পারার এক বছর উপলক্ষে এর জরুরি বিষয়ক প্রধান মাইকেল রায়ান সোমবার সাংবাদিকদের বলেছেন, বর্তমান মহামারি একটি সতর্কবার্তা।

তিনি স্বীকার করেন, এই মহামারি খুবই মারাত্মক রূপ নিয়েছে। এটি খুব দ্রুত বিশ্বের সব জায়গায় ছড়িয়ে গেছে। কিন্তু এটিই অনিবার্যভাবে শেষ নয়।

জোর দিয়ে বলেন, বর্তমান ভাইরাসটি খুবই ছোঁয়াচে এবং এর কারণে অনেক লোক মারাও যাচ্ছে। কিন্তু অন্য যে রোগগুলো আসছে তার তুলনায় এই ভাইরাসে মৃত্যুহার যুক্তিসংগতভাবে কম।

রায়ান বলেন, ভবিষ্যতে আরও মারাত্মক পরিস্থিতি মোকাবিলায় আমাদের প্রস্তুতি নেওয়া প্রয়োজন।

ডব্লিউএইচও’র সিনিয়র উপদেষ্টা ব্রুস আইলওয়ার্ড সতর্ক করে বলেছেন, করোনা সংকট মোকাবিলায় বিশ্ব যথেষ্ট বৈজ্ঞানিক অগ্রগতি অর্জন করেছে। রেকর্ড গতিতে টিকাও তৈরি করেছে। কিন্তু ভবিষ্যতের মহামারিকে দূরে রাখতে এই অগ্রগতি এখনো অনেক সামান্য।

তবে এ প্রসঙ্গে সংস্থা প্রধান টেডরস আধানম গেব্রিয়াসিস আশা প্রকাশ করে বলেছেন, ভবিষ্যতের হুমকি মোকাবিলায় প্রস্তুত হতে বর্তমান মহামারি আমাদের সাহায্য করবে। তবে বিষয়টিকে সত্যিকার অর্থে গুরুত্ব দিতে তিনি আহ্বান জানান।

করোনা মহামারিতে বিশ্বে এ পর্যন্ত প্রায় ১৮ লাখ লোক মারা গেছে এবং আক্রান্ত হয়েছে আট কোটিরও বেশি লোক।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
ম নাছিরউদ্দীন শাহ ২৯ ডিসেম্বর, ২০২০, ১:৪৩ পিএম says : 0
মহাবিজ্ঞানময় পবিত্র কোরান পবিত্র হাদীসের আলোকেই বিশ্বের দুইশত কোটি অদিক মুসলমানদের সিদ্ধান্ত নিতেই হবে। পরিবেশ পরিস্থিতি তাই প্রকাশ পাচ্ছেন। বিজ্ঞানও প্রযুক্তির কল্পনা বাহিরে অগ্রগতির পরও বিজ্ঞানী বিজ্ঞান অতিক্ষুদ্র ভাইরাস কে নিযত্রন করতে পারেনাই। আরও বড় বড় ভাইরাসের আগমনের আশংকা করছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা অথ‍্যাৎ জ্ঞান বিজ্ঞান কাজে আসছেনা। এই অদৃশ্য শক্তিশালী ভাইরাসের সৃষ্টিকর্তা কে? চীন বানর না নিজে নিজে ভয়ংকর ভাইরাসের সৃষ্টি???? মুসলমানদের পক্ষেএটি আল্লাহর গজব আজাব মুসিবত জমিনজুড়ে। কারণ মুসলমানদের নৈতিকতা ধ্বংসহয়ে যাচ্ছে ইসলামের মর্মবাণী আদশ‍্য এখন নিভু নিভু অবস্থায়। ইহুদী কাফের মুনাফেক নাস্তিক তাদের দর্শন চিন্তা চেতনা এই অবিশ্বাসী দের জন্যেই এত গজব আজাব দুনিয়া জুড়ে। ইসলামের ঈমান আকিদা হারা কিছু মুসলমানের জন্যেই মহাবিপদ। অস্থায়ী ক্ষুদ্র ক্ষণিকের ছোট্ট জীবনের জন্যে চিরস্থায়ী জান্নাত কথা শয়তানের কবলে পড়ে ভুলে গিয়েছে আমরা আজকের বিজ্ঞানী বিজ্ঞান। মহাবিজ্ঞানী মহাপ্রতাপশালী মহাপরাক্রমশালী আল্লাহর সিমাহীন মহাজ্ঞানের ক্ষুদ্রতম ক্ষনা পরিমাণ জ্ঞান অর্জনে সক্ষম নয়। মাথার উপরে জ্ঞানীদের নিদর্শন স্বরুপ তিনলক্ষ আশি হাজারের বর্গ কিলোমিটার চন্দ্র তেরলক্ষ চিয়াশী বর্গকিলোমিটারের ভয়ংকর ভয়াবহ সূর্য গ্রহ নক্ষত্র তারকারাজী সিমাহীন মহাশৃন‍্যে অভিরাম সাতার কাটছে মহান আল্লাহর নির্দেশে। মানব দানব ফেরাশতা একত্রিত করে রহমানের রাহিমের কুদরতের দয়া শেষ করা যাবেনা। আলহামদুলিল্লাহ্। কঠিন সময় সামনে আসছে। আল্লাহ্ যাকে হেদায়েতের মধ্যে রক্ষা করবেন তিনি রক্ষা পাবেন। আল্লাহ্ আমাদের রক্ষা করুন দয়া করুন হেফাজত করুন। আমিন।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন