শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রাশিয়ায় কোভিডে মৃত্যুসংখ্যা প্রাথমিকভাবে প্রকাশিত রিপোর্টের চেয়ে তিনগুণ বেশি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ ডিসেম্বর, ২০২০, ৭:০৫ পিএম

রাশিয়া স্বীকার করেছে যে, তার করোনাভাইরাসে মৃতের সংখ্যা প্রাথমিকভাবে প্রকাশিত রিপোর্টের চেয়ে তিনগুণ বেশি এবং এটি করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্থ পৃথিবীর তৃতীয় দেশ হিসাবে পরিণত হয়েছে। প্রাথমিকভাবে মৃতের সংখ্যা ৫৫ হাজারের বেশি হিসাবে রিপোর্ট করা হলেও অতিরিক্ত মৃত্যুর পরিসংখ্যানে সত্যিকারের সংখ্যাটি ১ লক্ষ ৮৬ হাজার প্রকাশের পরে এটি এখন আকাশ ছোঁয়া হয়ে দাঁড়িয়েছে। -এলবিসি নিউজ

আপডেট হওয়া ট্যালিটি দেখায় যে, এটি এখন মৃত্যুর ক্ষেত্রে কেবল মার্কিন যুক্তরাষ্ট্র এবং ব্রাজিলের পরেই রাশিয়ার স্থান। ভ্লাদিমির পুতিন দাবি করেছেন, রাশিয়া মহামারীতে স্বাস্থ্য ব্যবস্থাপনা পরিচালনার ক্ষেত্রে কয়েক মাস পশ্চিমা দেশগুলোকে ছাড়িয়ে গিয়েছিল। যদিও রাশিয়ার বিশেষজ্ঞরা কমপক্ষে ৩ মিলিয়নেরও বেশি কোভিড রোগী নিশ্চিত হওয়া সত্ত্বেও কম মৃত্যুর হার নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন। কোভিড-১৯ এ মৃত্যুর কারণ হিসাবে তালিকাভুক্ত করার ক্ষেত্রে একটি তদন্ত নিশ্চিত হওয়া উচিত ছিল বলেও তারা সমালোচনা করেন।

তবে সোমবার রোস্টাট স্ট্যাটিস্টিক এজেন্সি জানিয়েছে যে, জানুয়ারি থেকে নভেম্বরের মধ্যে রেকর্ড হওয়া সমস্ত কারণ থেকে দেশটিতে অতিরিক্ত মৃত্যুর পরিমাণ আগের বছরের তুলনায় ২ লক্ষ ২৯ হাজার ৭০০ বেড়েছে। ভ্লাদিমির পুতিন কয়েক মাস ধরে দাবি করেছেন, মহামারী পরিচালনায় রাশিয়া পশ্চিমা দেশগুলোকে ছাড়িয়ে গেছে। উপ-প্রধানমন্ত্রী, তাতিয়ানা গোলিকোভা বলেছেন,এই সময়ের মধ্যে মৃত্যুর হারের ৮১% এরও বেশি কোভিডের কারণে,-যার অর্থ এর আগে আরও ১ লক্ষ ২৬ হাজার লোক মারা গিয়েছিল। তবে তার দেয়া তথ্য এখনও ক্রেমলিন কর্তৃক কোনও সরকারী তালিকায় অন্তর্ভুক্ত হয়নি। তবে ক্রমবর্ধমান সংখ্যা এবং বিপুল পরিমাণে মৃত্যুর পরেও পুতিন ভাইরাসের বিস্তার রোধে দেশব্যাপী লকডাউন প্রয়োগ বন্ধ করে চলেছেন।

তিনি এই মাসের শুরুর দিকে একটি সংবাদ সম্মেলনে বলেছিলেন,আমরা যদি স্বাস্থ্য নিয়ন্ত্রক ও চিকিৎসকদের নিয়ম ও দাবি অনুসরণ করি, তবে আমাদের কোনও লকডাউন লাগবে না।জানা যায়, রাশিয়া, অনেক দেশের মতোই, সমাজকে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনার জন্য একটি ভ্যাকসিনের আশায় বসে রয়েছে। এটি এই মাসের শুরুতে তাদের স্পুটনিক ভি জব দিয়ে টিকা দেওয়া শুরু করেছিল, তবে আন্তর্জাতিক সম্প্রদায় এই ভ্যাকসিনের কার্যকারিতা সম্পর্কে সন্দেহের তীর ছুড়ে দিয়েছে। এটি এখনও দেরী হবে বলে মনে করা হচ্ছে।কতজনকে টিকা দেওয়া হয়েছে সে সম্পর্কেও কোনো আনুষ্ঠানিক তথ্য নেই বলে জানা যায়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন