মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সিটি করপোরেশনে ওয়াসার খাল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ জানুয়ারি, ২০২১, ১২:০৯ এএম

ঢাকা মহানগরীর জলাবদ্ধতা নিরসনে বৃষ্টির পানি নিষ্কাশনের দায়িত্বে ঢাকা ওয়াসার নিকট হতে দুই সিটি করপোরেশনের নিকট হস্তান্তরের করা হয়েছে। গতকাল রাজধানীর একটি হোটলে এ বিষয়ে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম, দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম, ঢাকা ওয়াসার এমডি তাকসিম এ খান।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, রাজধানীতে বেদখল হওয়া সকল খাল দুই সিটি করপোরেশনের মেয়রসহ সংশ্লিষ্ট সকলের সমন্বিত উদ্যোগে উদ্ধার করা হবে। ঢাকা শহরকে আধুনিক এবং দৃষ্টিনন্দন করতে হলে নগরীর বেদখল এবং হারিয়ে যাওয়া খালগুলোকে উদ্ধার, সংস্কার ও পরিষ্কার-পরিচ্ছন্ন করতে হবে। মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে আমরা জলাবদ্ধতা নিরসনসহ নাগরিকের সকল সুযোগ-সুবিধা দেশের জনগণের কাছে পৌঁছে দেয়ার জন্য ঐক্যবদ্ধ। ঢাকা শহরের জলাবদ্ধতা নিরসনে দুই সিটি করপোরেশন ভালো করতে পারবে বলেই হস্তান্তর করা হলো।

এসময় দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেন, জলাবদ্ধতা নিরসনের দায়িত্ব ঢাকা ওয়াসার নিকট হতে সিটি করপোরেশনের নিকট হস্তান্তর করায় আজ ইতিহাস রচিত হলো। এ সময় তিনি ঢাকাকে ভেনিস এর মত করে বানানোর অঙ্গীকার করেন। আগামীকাল শনিবার থেকে ঢাকা মহানগরীর তিন খাল ও দুই বক্স কালভার্ট পরিষ্কার করতে ক্র্যাশ প্রোগ্রাম শুরু করা হবে বলে জানিয়েছেন তিনি।

ডিএসসিসি মেয়র বলেন, জিরানি খাল, মান্ডা খাল ও শ্যামপুর খাল এবং পান্থপথ বক্স কালভার্ট ও সেগুন বগিচা বক্স কালভার্টের বর্জ্য অপসারণের বিশাল কর্মযজ্ঞ আমরা হাতে নিয়েছি। আগামী মার্চের মধ্যে এই তিনটি খাল ও দুটি বক্স কালভার্টের বর্জ্য অপসারণ করার কাজ শেষ করার লক্ষ্য নির্ধারণ করেছি। মেয়র তাপস বলেন, এই তিনটি খালের দৈর্ঘ্য প্রায় ২০ কিলোমিটার এবং বক্স কালভার্টগুলোর কী অবস্থা কাজ শুরু না করলে আমরা বুঝতে পারব না। আগামী মার্চের মধ্যে এই তিনটি খাল ও দুটি বক্স কালভার্ট যদি আমরা পরিষ্কার করতে পারি তাহলে আগামী জুন নাগাদ বাকিগুলোর কাজ শুরু করব। আমরা আদি বুড়িগঙ্গা চ্যানেল ধরব, ধোলাই খালের বক্স কালভার্ট ধরব। পর্যায়ক্রমে আগামী জুন মাস নাগাদ আমরা এগুলো সব পরিষ্কার করার বিশাল কর্মযজ্ঞ আমাদের নিজস্ব অর্থায়নে হাতে নিয়েছি।

অনুষ্ঠানে ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম বলেন, আগে বৃষ্টি হলেই খালের পানি নেমে যেত। কিন্তু এখন বৃষ্টির কয়েক ঘণ্টা পরও রাস্তা থেকে পানি নামে না। তাই নিজ উদ্যোগে ডিএনসিসির অধীনে থাকা সবগুলো খাল তারাও (ঢাকা ওয়াসা) পরিষ্কার করেছে। তাই চলতি বছর নগরে জলাবদ্ধতা হবে না। এছাড়া এসব খালের সৌন্দর্য বাড়াতে তারাও প্রকল্প নিয়েছে।

ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাকসিম এ খান বলেন, ড্রেনেজ ব্যবস্থাপনার দায়িত্ব দুই সিটি করপোরেশনের নিকট হস্তান্তরের জন্য অনেকবার উদ্যোগ নেয়া হলেও আলোর মুখ দেখেনি। স্থানীয় সরকার মন্ত্রীর গতিশীল নেতৃত্বের কারণে আজ এটি সম্ভব হয়েচে। তিনি এজন্য মন্ত্রীর প্রশংসা করেন।

অনুষ্ঠান শেষে ঢাকা ওয়াসা এবং ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি কর্পোরেশনের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এ বি এম আমান উল্লাহ নুরী ও ঢাকা ওয়াসার এমডি তাকসিম এ খান হস্তান্তর প্রক্রিয়া বিষয়ে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন