ঢাকা শুক্রবার, ০৫ মার্চ ২০২১, ২০ ফাল্গুন ১৪২৭, ২০ রজব ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভারত ও পাকিস্তানের মধ্যে পারমাণবিক স্থাপনা ও বন্দী তালিকা বিনিময়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ জানুয়ারি, ২০২১, ৯:৫২ পিএম

ভারত ও পাকিস্তান নিজ নিজ দেশের হেফাজতে থাকা বেসামরিক বন্দী, জেলে এবং তাদের পারমাণবিক স্থাপনার তালিকা বিনিময় করেছে। পারমাণবিক স্থাপনায় আক্রমণ নিষিদ্ধকরণ সম্পর্কিত এক দ্বিপাক্ষিক চুক্তির আওতায় গতকাল শুক্রবার (১ জানুয়ারি) এই তালিকা বিনিময় করে দক্ষিণ এশিয়ার চিরপ্রতিদ্বন্দ্বী এই দুই দেশ।

ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতি জানিয়েছে, ২০০৮ সালের চুক্তির বিধান অনুযায়ী কূটনীতিক চ্যানেলের মাধ্যমে এই বেসামরিক বন্দী ও জেলেদের তালিকা বিনিময় করা হয়।
তালিকা বিনিময় প্রথমবারের মতো ১৯৯২ সালের ১ জানুয়ারি অনুষ্ঠিত হয়েছিল। বিবৃতিতে আরো বলা হয়, এটি ভারত ও পাকিস্তানের মধ্যকার পারমাণবিক স্থাপনায় আক্রমণ নিষিদ্ধকরণ চুক্তির আওতায় করা হয়েছিল।

১৯৮৮ সালের ৩১ ডিসেম্বর স্বাক্ষরিত এই চুক্তিটি ১৯৯১ সালের ২৭ জানুয়ারিতে কার্যকর হয়েছিল। এরপর দুই দেশের মধ্যে বছরের প্রথম দিনেই এ তালিকা হস্তান্তর শুরু হয় ১৯৯২ সালে। দ্বিপাক্ষিক চুক্তির অধীনে ভারত ২৬৩ জন পাকিস্তানি বেসামরিক বন্দী ও সেদেশের হেফাজতে থাকা ৭৭ জন জেলের তালিকা পাকিস্তানের কাছে হস্তান্তর করেছে। অন্যদিকে, পাকিস্তান তার হেফাজতে থাকা ৪৯ জন বেসামরিক বন্দী ও ২৭০ জন জেলের তালিকা ভারতের কাছে হস্তান্তর করেছে।

উভয় দেশ তাদের বেসামরিক বন্দী ও জেলেদের নৌকাসহ অবিলম্বে মুক্তি ও প্রত্যাবাসনের জন্য নিজ নিজ পক্ষের সংশ্লিষ্টদের এখানে ডেকেছিল। তবে, ভারত ও পাকিস্তান আজ দ্বিপাক্ষিক চুক্তির অধীনে পারমাণবিক স্থাপনার তালিকা বিনিময় করেছে, যা উভয় দেশকে পরস্পরের পারমাণবিক স্থাপনায় আক্রমণ নিষিদ্ধ করেছে। ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয় আজ এক পৃথক বিবৃতিতে জানিয়েছে, নয়াদিল্লি ও ইসলামাবাদ কূটনৈতিক চ্যানেলের মাধ্যমে একই সঙ্গে এই বিনিময় করে।

সূত্র : পিটিআই

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
মোঃ দুলাল মিয়া ২ জানুয়ারি, ২০২১, ১১:২৩ পিএম says : 0
সাবধান ভারত একটি পলিটিক্যালি দেশ কথা দিয়ে আবার বেইমানি করবে এদের কথা বিশ্বাস করা যায় না।
Total Reply(0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন