শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

দুর্নীতির দায় শ্রমিকরা নেবে কেন?

১৬ চিনিকলের শ্রমিক সন্তানদের মানববন্ধন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ জানুয়ারি, ২০২১, ১২:০১ এএম

দেশের সরকারি চিনিকলগুলো বন্ধ না করে পণ্য বহুমুখীকরণের জন্য কারখানাগুলো আধুনিকায়ন ও দুর্নীতি দূর করে চিনিকলগুলো লাভজনক করা সম্ভব বলে জানিয়েছেন সুগার মিলস চিল্ড্রেন্স ফোরাম (এসএমসিএফ)। গতকাল শনিবার রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে ১৬টি চিনিকলের শ্রমিক-কর্মচারী ও আখচাষীদের ছেলেমেয়েরা সুগার মিলস চিল্ড্রেন্স ফোরাম সংগঠনের ব্যানারে মানববন্ধনে এসব কথা বলেন।

মানববন্ধনে বক্তারা জানান, সরকারি চিনিকলগুলোর লোকসানের জন্য দায়ী গুটি কয়েকজনের দুর্নীতি আর অব্যবস্থাপনা। এর দায় হাজার হাজার সাধারণ শ্রমিক আর আখ চাষীদের ওপর চাপিয়ে দেওয়া হচ্ছে। বাজারে ব্যাপক চাহিদা থাকা সত্বেও সরকারি চিনিকলগুলো বন্ধ করে দেওয়া হয়েছে। এতে আখচাষীদের ও শ্রমিক কর্মচারীদের জীবন হুমকির মুখে ফেলে দেওয়া হয়েছে। আখ চাষীদের ভবিষ্যতে আখ উৎপাদনে নিরুৎসাহিত করা হচ্ছে।

মানববন্ধনে অংশ নিয়ে সুগার মিলস চিল্ড্রেন্স ফোরামের নেতৃবৃন্দ জানান, করোনা মহামারির সময় সরকার বিভিন্ন সেক্টরে হাজার হাজার কোটি টাকা ভর্তুকি দিলেও চিনি শ্রমিকদের মাসের পর মাস বেতন দেওয়া বন্ধ রেখেছে। এর ফলে অত্যন্ত শোচনীয়ভাবে তাদের দিন কাটাচ্ছে। এজন্য দ্রুত মিলগুলোতে বকেয়া বেতন পরিশোধ করে চিনিকলগুলো খুলে দেওয়ার দাবি জানানো হয়।
চিনিকল আধুনিকায়নের কথা উল্লেখ করে তারা জানান, চিনিশিল্প আধুনিকায়নের কথা মুখে বলেও এখন অব্দি বাস্তবায়িত হয়নি। দুটি চিনিকল আধুনিকায়ন করার জন্য দুটি প্রকল্প হাতে নেওয়া হলেও গত সাত বছরে কয়েকটি গাড়ি কেনা ছাড়া প্রকল্পের কোনো কাজ হয়নি। অথচ এর দায় বহন করতে হচ্ছে হাজার হাজার আখচাষি আর চিনি শিল্প শ্রমিক কর্মচারীদের।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন