শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ব্রিটেনে স্কুল খোলার সরকারী সিদ্ধান্তের বিরোধিতায় শিক্ষকরা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ জানুয়ারি, ২০২১, ৬:৪০ পিএম

করোনা মহামারীর মধ্যেও স্বাস্থ্যবিধি মেনে স্কুলগুলো খুলে দিতে চাইছে ব্রিটিশ সরকার। তবে বিভিন্ন সংগঠনসহ শিক্ষকরাও এই সিদ্ধান্তের বিরোধীতা করছেন। শিক্ষকদের একটি শীর্ষস্থানীয় ইউনিয়ন জানিয়েছে, কোভিড-১৯ ছড়িয়ে পড়ার কারণে শিক্ষকদের শ্রেণিকক্ষে ফিরে না যাওয়ার আইনী অধিকার রয়েছে।

ব্রিটেনের জাতীয় শিক্ষা ইউনিয়ন (এনইইউ) বলেছে যে, ক্রিসমাসের বিরতির পর কমপক্ষে দুই সপ্তাহের জন্য সমস্ত প্রাথমিক বিদ্যালয় বন্ধ রাখতে হবে। তারা সংক্রমণ বাড়তে থাকায় অনলাইনে সমস্ত পড়াশোনা চালিয়ে নিতে শিক্ষা সচিব গ্যাভিন উইলিয়ামসনের প্রতি আহ্বান জানিয়েছে। সরকার স্কুল খোলার সিদ্ধান্তে অটল থাকার ফলে স্কুল ও কলেজের নেতৃবৃন্দের সংগঠন এবং প্রধান শিক্ষকদের জাতীয় ইউনিয়ন (এনএইচটি) আদালতে যাওয়ার জন্য প্রস্তুতি নিতে শুরু করেছে।

ব্রিটিশ সরকার অত্যন্ত সংক্রমণযোগ্য করোনভাইরাসের নতুন স্ট্রেনের মধ্যেই আগামী সপ্তাহ থেকে স্কুলগুলো খুলে দিতে চাইছে। এ বিষয়ে শিক্ষা বিভাগের এক মুখপাত্র বলেন, ‘শিশুদের পড়াশোনা ধারাবাহিকভাবে একটি জাতীয় অগ্রাধিকার হয়ে দাঁড়িয়েছে, এ কারণেই আমরা চাই নতুন শ্রেণিতে যেখানেই সম্ভব ক্লাসরুমগুলি আবার খোলা হোক।’ তিনি বলেন, ‘স্কুলগুলো সংক্রমণের ঝুঁকি হ্রাস করতে সহায়তা করার জন্য যথাযথ সুরক্ষা ব্যবস্থা প্রয়োগ করতে থাকবে।’

স্কুল অ্যান্ড কলেজের নেতৃবৃন্দের অ্যাসোসিয়েশনও ক্লাসরুম বন্ধ রাখার আহ্বান জানিয়েছে। সংগঠনটির সাধারণ সম্পাদক জেফ বার্টন বলেন, ‘আমরা সংশ্লিষ্ট সকলকে রক্ষা করতে এবং সরকারকে স্বল্প সময়ের জন্য অনলাইনে শিক্ষা চালু রাখার আহ্বান জানাচ্ছি। স্কুলগুলো নিরাপদে খোলার জন্য এই পেশায় নিয়োজিতদের সাথে সরকারের একটি যৌথ পরিকল্পনা করা উচিত। সূত্র: স্কাই নিউজ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন