ঢাকা মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ৩০ চৈত্র ১৪২৭, ২৯ শাবান ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পুনরায় চালু হলো সউদী-কাতার বিমান চলাচল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ জানুয়ারি, ২০২১, ৫:২৪ পিএম

যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় উপসাগরীয় সহযোগিতা পরিষদের (জিসিসি) সম্মেলনে আরব দেশগুলোর মধ্যে চুক্তি স্বাক্ষরের পর প্রথমবারের মতো গতকাল বৃহস্পতিবার বিকেল থেকে সউদী আরবের আকাশসীমা ব্যবহার করে কাতার এয়ারওয়েজের কিছু বিমান চলাচল শুরু হয়েছে।

কাতার এয়ারওয়েজের পক্ষ থেকে এক টুইট বার্তায় বিষয়টি জানানো হয়েছে। এ বাপারে খালিজ টাইমস এক প্রতিবেদনে বলছে, সউদী আরবের আকাশসীমা ব্যবহার করে কিছু ফ্লাইট পরিচালনা পুনরায় শুরু করেছে কাতার এয়ারওয়েজ। ৭ জানুয়ারি দোহা থেকে জোহানেসবার্গের উদ্দেশে ৮টা ৪৫ মিনিটে প্রথম বিমান ছেড়ে যায়।
সউদী আরব ঘোষণা দিয়েছে, ২০১৭ সালের মাঝামাঝি সময়ে কাতারের ওপর যে অবরোধ আরোপ করা হয়েছিল, তা সউদী আরবের মিত্র দেশগুলো তুলে নিয়েছে। গত মঙ্গলবারের জিসিসি সম্মেলনে চুক্তি স্বাক্ষরের জেরে এ সিদ্ধান্ত এলো।

অন্যদিকে সংযুক্ত আরব আমিরাত জানিয়েছে, আগামী এক সপ্তাহের মধ্যেই দোহার সঙ্গে ভ্রমণ এবং বাণিজ্য শুরু হতে পারে। তবে কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক পুনর্প্রতিষ্ঠায় আরও কিছু সময় প্রয়োজন জানিয়ে বৃহস্পতিবার আমিরাতের পররাষ্ট্রবিষয়ক প্রতিমন্ত্রী আনোয়ার গারগাস বলেছেন, আস্থা ফিরিয়ে আনার চেষ্টা চলছে।
ভার্চুয়াল এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, “চুক্তির এক সপ্তাহের মধ্যেই এর পদক্ষেপগুলো বাস্তবায়ন করা হবে। এর মধ্যে আছে বিমান, জাহাজ চলাচল এবং বাণিজ্য সংক্রান্ত পদক্ষেপ।”

২০১৭ সালের মাঝামাঝি সময়ে সন্ত্রাসে মদদের অভিযোগ এনে কাতারের সঙ্গে কূটনৈতিক, বাণিজ্য সম্পর্ক ছিন্ন করাসহ ভ্রমণও বন্ধ করেছিল সউদী আরব-সহ বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত ও মিশর। তবে কাতার সন্ত্রাসের অভিযোগ অস্বীকার করে এসেছে।
এ প্রচেষ্টায় সউদী আরবে মঙ্গলবার উপসাগরীয় সহযোগিতা পরিষদের (জিসিসি) সম্মেলনে আরব দেশগুলোর মধ্যে একটি সংহতি চুক্তিও হয়েছে। বিষয়টি সম্পর্কে অবগত কর্মকর্তারা বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প প্রশাসন এবং সউদী আরব কাতারকে বয়কট করা অন্যান্য আরব দেশগুলোকে এই চুক্তি সই করতে চাপ দিয়েছে। সূত্র: খালিজ টাইমস

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন