বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সকল অভিবাসীর নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত করতে হবে : কলম্বো প্রসেস-এ প্রবাসী কল্যাণমন্ত্রী

প্রকাশের সময় : ২৬ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি বলেন, আন্তর্জাতিক পর্যায়ে সকল অভিবাসীর নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত করতে হবে। কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে প্রশিক্ষণের মাধ্যমে অধিক দক্ষকর্মী তৈরি এবং বিদেশে কর্মী প্রেরণে বাংলাদেশ সরকার গুরুত্বের সাথে কাজ করছে।
গতকাল শ্রীলংকার রাজধানী কলম্বোর একটি হোটেলে ‘কলম্বো প্রসেস’-এর ৫ম মন্ত্রী পর্যায়ের সম্মেলনে প্রবাসী কল্যাণমন্ত্রী এ কথা বলেন। প্রবাসী কল্যাণমন্ত্রী কলম্বো প্রসেস-এর সুন্দর আয়োজনের জন্য শ্রীলংকার সরকারকে এবং অভিবাসন বিষয়ক সার্বিক কাজের জন্য আন্তর্জাতিক অভিবাসন সংস্থাকে আন্তরিক ধন্যবাদ জানান। এ সময় মন্ত্রীর সাথে প্রবাসী কল্যাণ ও বৈদিশেক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব বেগম শামছুন নাহার উপস্থিত ছিলেন। প্রবাসী মন্ত্রী বলেন, বাংলাদেশ সরকার তার সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনায় (২০১৬-২০২০) অভিবাসন উন্নয়নের উদ্দেশ্যকে অন্তর্ভুক্ত করেছে এবং সে লক্ষ্যে সরকার কাজ করছে।  
তিনি আরও বলেন, বাংলাদেশ  সরকার নিরাপদ অভিবাসন এবং অভিবাসন ব্যয় কমানোর জন্য কাজ করছে। মন্ত্রী বলেন, বিদেশে কর্মী প্রেরণের ক্ষেত্রে তার সরকার বেশ কিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেয়- মালয়েশিয়ায় কর্মী প্রেরণে জিটুজি (এ২এ) এবং জিটুজি প্লাস (এ২এ চষঁং) প্রক্রিয়া গ্রহণ, কোরিয়ায় কর্মী প্রেরণে ইপিএস (ঊচঝ) প্রক্রিয়া, সউদী আবরে কর্মী প্রেরণে গঁংধহবফ ্ গঊএঅ প্রক্রিয়া গ্রহণ, কর্মী প্রেরণে স্বচ্ছতা ও জবাবদিহিতার লক্ষ্যে টাস্কফোর্স গঠন এবং বৈদেশিক কর্মসংস্থান অভিবাসন আইন-২০১৩ প্রণয়ন করা হয়েছে।
‘কলম্বো প্রসেস’ (ঈড়ষড়সনড় চৎড়পবংং)-এর বর্তমান চেয়ারম্যান ও শ্রীলংকার বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ঞযধষধঃযধ অঃযঁশড়ৎধষব-এর সভাপতিত্বে সম্মেলনে এশিয়ার অভিবাসী কর্মী প্রেরণকারী ১১টি দেশের আফগানিস্তান, বাংলাদেশ, চীন, নেপাল, ভারত, ইন্দোনেশিয়া, নেপাল, ভিয়েতনাম, ফিলিপাইন, শ্রীলংকা এবং থাইল্যান্ড-এর সংশ্লিষ্ট মন্ত্রীবৃন্দ উপস্থিত ছিলেন। সম্মেলনে অভিবাসী কর্মীদের স্বার্থরক্ষা ও তাদের নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত করার জন্য বিভিন্ন বিষয়াদি সমন্বিত ‘কলম্বো ডিক্লারেশন’ সর্বসম্মতিক্রমে গৃহীত হয়। এ ডিক্লারেশনে ৫টি থিমেটিক এরিয়াতে পরবর্তীতে কর্মপরিকল্পনা অনুযায়ি সুনির্দিষ্টিভাবে কাজ করার অঙ্গীকার করা ব্যক্ত হয়। এ এরিয়াগুলো হচ্ছে- দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণ, প্রাক-বহির্গমন ব্রিফিং, শ্রমবাজার গবেষণা, রেমিটেন্স প্রবাহ বৃদ্ধি এবং নৈতিক নিয়োগ পদ্ধতি। সম্মেলনে বাংলাদেশের উদ্যোগের গৃহীত কিছু বিশেষায়িত নিয়োগ পদ্ধতির প্রশংসা করে। এছাড়াও সম্মেলনে অংশগ্রহণকারি দেশসমূহ তাদের নিজ নিজ দেশের অভিবাসন সংক্রান্ত কাজের উল্লেখ্যযোগ্য অংশ তুলে ধরেন। সম্মেলনে অতিথি (হোস্টিং) প্রতিষ্ঠান হিসেবে অংশগ্রহণ করেন আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম)  এবং সুইস এজেন্সী ফর ডেভেলপমেন্ট এন্ড কো-অপারেশন (এসডিসি)। তার আগে গতকাল রাতে শ্রীলংকার বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী অংশগ্রহণকারি দেশসমূহের মন্ত্রীদের সম্মানে এক নৈশভোজের আয়োজন করেন।
এর আগে প্রবাসী কল্যাণমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি সংযুক্ত আরব আমিরাতের মানবসম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা আলেক্স জাম্মামীর সাথে এক দ্বিপাক্ষি বৈঠকে মিলিত হয়। বৈঠকে সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশি কর্মীদের নিয়োগ বিষয় বিস্তারিত আলোচনা হয়। তিনি বাংলাদেশ থেকে নির্মাণ কাজের জন্য বাংলাদেশি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে বিশেষ প্রশিক্ষণ প্রদান করে কর্মী নিয়োগ করার বিষয়ে একমত হন এবং এ জন্য একটি কর্মপরিকল্পনা প্রস্তুত করার রূপরেখা প্রদান করেন। কলম্বো প্রসেস (ঈড়ষড়সনড় চৎড়পবংং)-এর ৪র্থ অফিসিয়াল এবং ৫ম মন্ত্রী পর্যায়ের সভায় অংশগ্রহণের উদ্দেশ্যে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি গত ২৩ আগস্ট শ্রীলংকার কলম্বোর উদ্দেশে ঢাকা ত্যাগ করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন