শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

৫ ফেব্রুয়ারি হবে ভ্যাট চালানের উপর লটারি

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১১ জানুয়ারি, ২০২১, ১২:০০ এএম

কখনো কি ভাবছেন, ভ্যাট দিলে আপনি উপহার পাবেন? ভ্যাট দিয়েছেন ৫ টাকা, ফেরত পাবেন এক লাখ টাকা? কেনাকাটা করে মাত্র ৫ টাকা সরকারি কোষাগারে জমা দিয়ে আপনি পাবেন সর্বনিম্ন ১০ হাজার টাকা? হ্যাঁ, ভ্যাট দিলে এখন আপনি ফেরত পাবেন। তবে ক্রেতা হিসেবে আপনাকেও সচেতন হতে হবে। যেকোন পণ্য কেনার পর ইএফডি (ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইস) বা এসডিসি (সেলস ডাটা কনট্রোলার) মেশিন থেকে চালান বুঝে নিতে হবে ক্রেতাকে। ঢাকা ও চট্টগ্রামের এক হাজার ৫১টি দোকান ও ব্যবসা প্রতিষ্ঠানে বসানো হয়েছে ইএফডি ও এসডিসি মেশিন বসানো হয়েছে। কোন ক্রেতা চাইলে এনবিআরের ওয়েবসাইট থেকে দোকান, ব্যবসা প্রতিষ্ঠানের তালিকা দেখে নিতে পারবেন। অপরদিকে নতুন ভ্যাট আইন অনুযায়ী, গ্রাহকের দেয়া ভ্যাট দোকান ও ব্যবসা প্রতিষ্ঠানের মালিকরা সংগ্রহ করে নির্দিষ্ট সময় পর সরকারি কোষাগারে জমা দেন। গ্রাহকের দেয়া ভ্যাট সঠিকভাবে ও যথাসময়ে সরকারি কোষাগারে জমা প্রদান নিশ্চিত করা প্রয়োজন। এ উদ্দেশ্যে ভ্যাট আহরণে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার জন্য পণ্য বা সেবা বিক্রয় তথ্য ও ভ্যাটের পরিমাণ সংরক্ষণে স্বয়ংক্রিয় পদ্ধতি বা ইএফডিএমএস (ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইস ম্যানেজমেন্ট সিস্টেম) চালু করেছে এনবিআর।

পক্রতার ভ্যাট সরাসরি সরকারি কোষাগারে জমা নিশ্চিত করতেই ইএফডি ও এসডিসি চালু করা হয়েছে। আর ক্রেতাকে ভ্যাট চালান নিতে আগ্রহী ও ভ্যাট প্রদানে উৎসাহ প্রদানে লটারি চালু করা হয়েছে। ক্রেতা ইএফডি ও এসডিসি থেকে যে চালান নেবেন তাই লটারির কুপন হিসেবে গণ্য করা হবে। এ কুপন নিয়ে প্রতিমাসে লটারির আয়োজন করবে এনবিআর। প্রতিমাসের ১ তারিখ হতে মাসের শেষদিন পর্যন্ত ইস্যুকৃত চালানের উপর পরবর্তী মাসের ৫ তারিখে এই লটারি অনুষ্ঠিত হবে। প্রথমবারের মতো ১ জানুয়ারি হতে ৩১ জানুয়ারি পর্যন্ত ইস্যুকৃত কুপনের ওপর আগামী ৫ ফেব্রুয়ারি এই লটারি অনুষ্ঠিত হবে। ক্রেতাদের ইএফডি ও এসডিসি হতে ইস্যুকৃত চালান যত্নসহকারে সংরক্ষণ করার জন্য এনবিআর অনুরোধ করেছে।

গতকাল এনবিআরের জনসংযোগ কর্মকর্তা সৈয়দ এ মু’মেন সই করা এ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়, লটারিতে চার ক্যাটাগরিতে ১০১টি পুরস্কার প্রদান করা হবে; যাতে মোট ১২ লাখ ১৫ হাজার টাকা প্রদান করা হবে। এরমধ্যে প্রথম পুরস্কার একটি, এক লাখ টাকা। দ্বিতীয় পুরস্কার একটি, ৫০ হাজার টাকা। তৃতীয় পুরস্কার ৫টি, প্রতিটি ২৫ হাজার টাকা করে মোট এক লাখ ২৫ হাজার টাকা। চতুর্থ পুরস্কার ৯৪টি, প্রতিটি ১০ হাজার টাকা করে মোট ৯ লাখ ৪০ হাজার টাকা। চেকের মাধ্যমে পুরস্কারের অর্থ প্রদান করা হবে, এতে ভ্যাট বা অগ্রিম আয়কর কর্তন করা হবে না। লটারির ড্র এনবিআরে অনুষ্ঠিত হবে। লটারিতে যারা পুরস্কার পাবেন, তারা যেকোন ভ্যাট কমিশনারেট থেকে পুরস্কারের চেক নিতে পারবেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন