ঢাকা শুক্রবার, ০৫ মার্চ ২০২১, ২০ ফাল্গুন ১৪২৭, ২০ রজব ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

শনাক্ত-সুস্থতার হার প্রায় সমান

দেশে করোনাভাইরাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০২১, ১২:০৬ এএম

করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় সারাদেশে ১৩ জন মারা গেছেন। এর মধ্যে পুরুষ ৯ জন ও নারী ৪ জন। হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ১২ জন ও বাড়িতে একজন মারা যান। এ নিয়ে ভাইরাসটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল সাত হাজার ৬২ জন। গতকাল শুক্রবার স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। একই সময়ে রাজধানীসহ দেশের বিভিন্ন হাসপাতাল ও বাড়িতে উপসর্গবিহীন রোগীসহ গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৭১৮ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৪ লাখ ৭১ হাজার ১২৩ জন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় ৯৯টি ল্যাবরেটরিতে ১৩ হাজার ৬৫২টি নমুনা সংগ্রহ ও ১৩ হাজার ৬৭৮টি নমুনা পরীক্ষা করা হয়। এ নিয়ে মোট নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়াল ৩৪ লাখ ৩১ হাজার ৭৯২টি। একই সময়ে নমুনা পরীক্ষায় রোগী শনাক্ত হয়েছে ৭৬২ জন। এ নিয়ে দেশে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়াল ৫ লাখ ২৬ হাজার ৪৮৫ জন।

গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার তুলনায় শনাক্তের হার পাঁচ দশমিক ৫৭ শতাংশ। এ পর্যন্ত নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৫ দশমিক ৩৪ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৯ দশমিক ৪৮ শতাংশ। শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৪৯ শতাংশ। মৃত সাত হাজার ৬২ জনের মধ্যে পুরুষ ৫ হাজার ৯৬৩ (৭৫ দশমিক ৮৫ শতাংশ ) এবং নারী এক হাজার ৮৯৯ জন (২৪ দশমিক ১৫ শতাংশ)।
মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ২৪ ঘণ্টায় মৃত ১৩ জনের ত্রিশোর্ধ্ব দুইজন, চল্লিশোর্ধ্ব একজন, পঞ্চাশোর্ধ্ব দুইজন এবং ষাটোর্ধ্ব আটজন রয়েছেন।

গত ২৪ ঘণ্টায় মৃত ১৩ জনের মধ্যে ঢাকায় ১০ জন, রাজশাহীতে একজন, খুলনায় একজন এবং রংপুরে একজন রয়েছেন।
বিশ্বব্যাপী করোনায় আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ২০ লাখ ছাড়িয়েছে। শনাক্ত রোগীর সংখ্যা ৯ কোটি ৩০ লাখ ৫০ হাজার ছাড়িয়ে গেছে। জন হপকিন্স বিশ্ববিদ্যালয় (জেএইচইউ) থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। এ পর্যন্ত দেশটিতে ২ কোটি ৩৩ লাখ ৮ হাজার ৭১২ জন করোনায় আক্রান্ত এবং ৩ লাখ ৮৮ হাজার ৫২৯ জন মৃত্যুবরণ করেছেন।
দক্ষিণ এশিয়ার দেশ ভারতে মোট আক্রান্ত ১ কোটি ৫ লাখ ১২ হাজারের বেশি এবং মারা গেছেন ১ লাখ ৫১ হাজার ৭২৭ জন। ব্রাজিলে মোট শনাক্ত রোগী ৮৩ লাখ ২৪ হাজারের অধিক এবং মৃত্যু হয়েছে ২ লাখ ৭ হাজার ৯৫ জন।

রোগী শনাক্তের দিক দিয়ে তালিকার পরবর্তী কয়েকটি দেশ হলো- রাশিয়া (৩৪ লাখ ৫৯ হাজারের বেশি), যুক্তরাজ্য (প্রায় ৩২ লাখ ৭০ হাজার), ফ্রান্স (প্রায় ২৯ লাখ ১০ হাজার) ও তুরস্ক (প্রায় ২৩ লাখ ৬৫ হাজার)।
মৃতের দিক দিয়ে বিশ্বে চতুর্থ স্থানে আছে মেক্সিকো (১ লাখ ৩৬ হাজার ৯১৭ জন)। তারপরে যুক্তরাজ্যে ৮৬ হাজার ১৬৩ জন, ইতালিতে ৮০ হাজার ৮৪৮ জন, ফ্রান্সে ৬৯ হাজার ৪৫২ জন ও রাশিয়ায় ৬৩ হাজার ১৬ জন মারা গেছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন