ঢাকা, বুধবার ১৭ জুলাই ২০১৯, ০২ শ্রাবণ ১৪২৬, ১৩ যিলক্বদ ১৪৪০ হিজরী।

জাতীয় সংবাদ

রামপাল নিয়ে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন আজ

প্রকাশের সময় : ২৭ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১১:৫০ পিএম, ২৬ আগস্ট, ২০১৬

স্টাফ রিপোর্টার : সুন্দরবনের কাছে বাগেরহাটের রামপালে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণের বিরুদ্ধে আন্দোলন ও পক্ষে-বিপক্ষে চলমান বিতর্কের মধ্যে গণমাধ্যমের সামনে আসছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ (শনিবার) বিকাল ৪টায় গণভবনে প্রধানমন্ত্রীর এই সংবাদ সম্মেলন হবে বলে তার উপ-প্রেস সচিব আশরাফুল আলম জানিয়েছেন। তিনি বলেন, রামপাল বিদ্যুৎকেন্দ্র নিয়ে প্রধানমন্ত্রী সংবাদ সম্মেলন করবেন। ভারতের সঙ্গে যৌথ উদ্যোগে রামপালে যে তাপ বিদ্যুৎকেন্দ্র হচ্ছে, তা বিশ্ব ঐতিহ্য সুন্দরবনের পরিবেশ ও প্রতিবেশ হুমকিতে ঠেলে দেবে বলে আশঙ্কা পরিবেশবাদীদের একাংশ ও বাম দলগুলোর। ওই প্রকল্প বাতিলের দাবিতে তারা আন্দোলনও চালিয়ে আসছে। গত বুধবার এক সংবাদ সম্মেলনে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া রামপাল প্রকল্পকে ‘দেশবিরোধী’ আখ্যা দিয়ে সুন্দরবনের কাছ থেকে অন্য এলাকায় সরিয়ে নিতে সরকারের প্রতি আহ্বান জানান।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা রামপাল বিদ্যুৎকেন্দ্র বাতিলের দাবিতে বাম দলগুলোর সমর্থনে আন্দোলনরত তেল-গ্যাস রক্ষা কমিটির ‘চল চল ঢাকা চল’ ও ‘মহাসমাবেশ’ কর্মসূচিতে এর মধ্যেই সমর্থন জানিয়েছে বিএনপি।
বিদ্যুৎকেন্দ্র নিয়ে শঙ্কার জবাবে সরকার বলছে, সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহার করে দূষণের মাত্রা ন্যূনতম রেখেই এই তাপ বিদ্যুৎকেন্দ্র হচ্ছে, যা সুন্দরবনের প্রাকৃতিক পরিবেশ ক্ষতিগ্রস্ত করবে না। বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রণালয়ের অধীন প্রকল্প হিসেবে ভারতের সঙ্গে যৌথ উদ্যোগে রামপালে ১৩২০ মেগাওয়াট ক্ষমতার কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের কাজ চলছে। ‘মৈত্রী সুপার থারমাল’ নামের এই বিদ্যুৎ কেন্দ্রটি সুন্দরবনের ইউনেস্কো ঘোষিত হেরিটেজ অংশ থেকে ৬৯ কিলোমিটার এবং সুন্দরবনের প্রান্তসীমা থেকে ১৪ কিলোমিটার দূরে অবস্থিত।
রামপালে এই বিদ্যুৎকেন্দ্র নির্মাণের জন্য ২০১১ সালের অক্টোবরে বাংলাদেশের বিদ্যুৎ উন্নয়ন বোর্ড এবং ভারতের ন্যাশনাল থার্মাল পাওয়ার করপোরেশন লিমিটেডের (এনটিপিসি) সমান অংশীদারিত্বে গঠিত বাংলাদেশ-ভারত ফ্রেইন্ডশিপ পাওয়ার কোম্পানি লিমিটেড প্রকল্পটি ২০১৮ সালের মধ্যে বাস্তবায়নের কথা রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (6)
Abu Daud ২৭ আগস্ট, ২০১৬, ১১:৩১ এএম says : 0
Rampal can never be accepted
Total Reply(0)
রবিন ২৭ আগস্ট, ২০১৬, ১২:৪০ পিএম says : 0
একটা কথা মনে রাখা উচিত, সুন্দরবনের কোন বিকল্প নেই।
Total Reply(0)
রাসেল ২৭ আগস্ট, ২০১৬, ১২:৪২ পিএম says : 0
প্রধানমন্ত্রীর কাছ থেকে যৌক্তিক কথা প্রত্যাশা করছি
Total Reply(0)
Harun ২৭ আগস্ট, ২০১৬, ১২:৪৪ পিএম says : 0
plz stop rampal
Total Reply(0)
Sabbir ২৭ আগস্ট, ২০১৬, ১২:৪৫ পিএম says : 0
we are waiting for that .....
Total Reply(0)
সুমন ২৭ আগস্ট, ২০১৬, ১২:৩৫ পিএম says : 0
আশা করি দেশের স্বার্থে তিনি এই প্রকল্প বাতিল করবেন।
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন