ঢাকা শুক্রবার, ০৫ মার্চ ২০২১, ২০ ফাল্গুন ১৪২৭, ২০ রজব ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

খান এ সবুরের ৩৯তম মৃত্যুবার্ষিকী আজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০২১, ১২:০০ এএম

বাংলাদেশ মুসলিম লীগের শীর্ষ নেতা খান এ সবুর এর ৩৯তম মৃত্যু বার্ষিকী আজ। এ উপলক্ষ্যে বাংলাদেশ মুসলিম লীগ আজ সোমবার খুলনা শহর মরহুমের পৈত্রিক বাড়ি বাঘের হাতের ফকির হাট উপজেলার আটটাকা গ্রামে কোরআন খতম , দোয়া ও দুস্থদের মধ্যে খাদ্য বিতরণের আয়োজন করা হয়েছে।
খান এ সবুর ১৯১১ সালের ১ ফেব্রুয়ারী সাবেক খুলনা বর্তমান বাগেরহাট জেলার ফকিরহাট থানার আট টাকা গ্রামে জন্ম গ্রহণ করেন। তাঁর পিতা নাজমুল হোসেন খান ছিলেন একজন আইনজীবী। ১৯৪৭ সালের ১৪ আগষ্ট সাবেক খুলনা জেলা বর্তমান বাগের হাট, সাতক্ষীরার হিন্দু স্থানের অন্তর্ভূক্ত হয়েছিল তখন খান এ সবুর রাজনৈতিকভাবে আন্দোলন করেন এবং বাউন্ডারী কমিশনে আপিলের মাধ্যমে ১৯৪৭ এর ১৭ আগষ্ট বিকেলে আল ইন্ডিয়া রেডিও ঘোষণা করেন বৃহত্তর খুলনা অঞ্চল তদানীন্তন পূর্ব পাকিস্তানে অন্তর্ভূক্ত করা হয়েছে। যারই ধারাবাহিকতায় আজকে ঐ সব অঞ্চল স্বাধীন সার্বভৌম বাংলাদেশের অংশ।
মরহুম খান এ সবুর ১৯৬২ থেকে ১৯৬৯ পর্যন্ত কেন্দ্রীয় যোগাযোগ মন্ত্রী ও তদানীন্তন জাতীয় পরিষদের সংখ্যাগরিষ্ট দলের নেতা ছিলেন। খান এ সবুরের নেতৃত্বে ১৯৭৬ সালের ৮ আগষ্ট মুসলিম লীগ পূর্ণগঠিত হয়। খান এ সবুর ১৯৭৯ সালের সাধারণ নির্বাচনে ৩টি আসনে নির্বাচন করে বিপুল ভোটের ব্যবধানে নির্বাচিত হয়ে এ দেশে সংসদীয় রাজনীতির বিরল ইতিহাস সৃষ্টি করেন। এর পূর্বে কেউ ৩টি আসনে বিজয় হননি। খান এ সবুর ১৯৮২ সালের ২৫ জানুয়ারী ঢাকার সোহরাওয়ার্দী হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন। তিনি মৃত্যুর পূর্বে তার স্থাবর ও অস্থাবর সকল সম্পদ খান এ সবুর ট্রাস্ট নামে জনকল্যাণে দান করে যান। তারই ঢাকার বাড়ীতে আজ বাংলাদেশ মেডিকেল কলেজ প্রতিষ্ঠিত। ঢাকায় কোরআন খতম ও দোয়ার আয়োজন করা হয়েছে ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন