শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

৩০ সেপ্টেম্বরই ৩৭তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা

প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা সত্ত্বেও ৩০ সেপ্টেম্বরই অনুষ্ঠিত হবে ৩৭তম বিসিএসের প্রাথমিক বাছাই প্রিলিমিনারি পরীক্ষা। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও সরকারি কর্মকমিশনের (পিএসসি) মধ্যে আসন নিয়ে সমঝোতার প্রেক্ষিতে একই দিনে দুই পরীক্ষা নিতে কোনো সমস্যা হবে না বলে জানানো হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয় ও সরকারি কর্মকমিশন সূত্রে জানা গেছে, ওইদিন সকাল সাড়ে নয়টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে। আর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘গ’ ইউনিটের (বাণিজ্য অনুষদ) ভর্তি পরীক্ষা শুরু হবে সকাল ১০টায়। ফলে পরীক্ষার সময়সূচি ও কেন্দ্র নিয়ে কিছুটা সমস্যা দেখা দেয়। তবে শেষ পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি, গ ইউনিটের পরীক্ষা সমন্বয়কারী, পিএসসির চেয়ারম্যান ও পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) পরস্পরের সঙ্গে আলোচনা করে সমস্যার সমাধান করেছে।
পিএসসি সূত্রে জানা গেছে, রাজধানীর টিকাটুলির সেন্ট্রাল উইমেনস ইউনিভার্সিটি এবং লালমাটিয়া মহিলা কলেজ কেন্দ্র দুটি বিসিএস পরীক্ষার জন্য ছেড়ে দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। আর ইডেন কলেজ, গার্হস্থ অর্থনীতি কলেজ, আইডিয়াল কলেজ, অগ্রণী স্কুল ও সিদ্ধেশ্বরী গার্লস কলেজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের জন্য ছেড়ে দিয়েছে পিএসসি। ফলে একই দিনে দুটি পরীক্ষা হতে এখন আর কোনো সমস্যা নেই। পিএসসি সূত্রে জানা গেছে, ঢাকার ১২৩টি কেন্দ্রসহ সাত বিভাগের ১৯০টি কেন্দ্রে এবার বিসিএস পরীক্ষা অনুষ্ঠিত হবে। মোট পরীক্ষার্থী দুই লাখ ৪৩ হাজার ৪৭৬ জন।
বিষয়টি নিয়ে জানতে চাইলে পিএসসির চেয়ারম্যান মোহাম্মদ সাদিক বলেন, ৩০ সেপ্টেম্বর সকালেই ৩৭তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে। আমরা ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে কেন্দ্র ব্যবস্থাপনা ঠিক করেছি। কারণ কোনো কারণে যদি পরীক্ষা পেছাতে হতো তাহলে পরে দেখা যেত রাজশাহী বিশ্ববিদ্যালয় কিংবা অন্য কোনো বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার কারণে ঢাকার বাইরের কেন্দ্র পেতে সমস্যা হচ্ছে। আর আমরা বিসিএসের দীর্ঘসূত্রতাও কমিয়ে আনতে চাই। এ কারণে সময়সূচি ধরে ধরে সবকিছু করব আমরা।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন এবং ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষার সমন্বয়কারী শিবলী রুবাইয়তুল ইসলাম জানান, ৩০ সেপ্টেম্বর সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ে গ ইউনিয়নের ভর্তি পরীক্ষা হবে। ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে, এখন অনলাইনে আবেদন প্রক্রিয়া চলছে। ৭ সেপ্টেম্বর পর্যন্ত আবেদন করা যাবে। ১৫ সেপ্টেম্বর থেকে প্রবেশপত্র পাওয়া যাবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন