শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

জাতিসংঘের স্থায়ী সদস্যপদ নিয়ে বাইডেনের ভূমিকায় উদ্বিগ্ন দিল্লি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০২১, ৬:১০ পিএম

সাবেক তিন মার্কিন প্রেসিডেন্ট, জর্জ বুশ, বারাক ওবামা এবং ডোনাল্ড ট্রাম্প জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ভারতের স্থায়ী সদস্যপদের দাবিকে জোর গলায় সমর্থন করেছেন। প্রচারের সময় ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনও বিষয়টিকে সমর্থন করে একাধিক বার বিবৃতি দিয়েছেন। তবে এখন এ বিষয়ে তারা সমর্থন দেবে কি না, সে বিষয়ে পরিস্কার করে কিছু বলছে না মার্কিন যুক্তরাষ্ট্র। আর এ বিষয় নিয়ে উদ্বেগে পড়ে গিয়েছে ভারত।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় অবশ্য বিষয়টি নিয়ে এখনও কোনও মন্তব্য করতে রাজি হয়নি।

জাতিংসঘে মার্কিন রাষ্ট্রদূত হিসাবে সাড়ে তিন দশকেরও বেশি সময় ধরে পররাষ্ট্র বিভাগে কাজ করা লিন্ডা টমাস গ্রিনফিল্ডকে মনোনীত করেছেন নতুন প্রেসিডেন্ট জো বাইডেন। বুধবার মার্কিন সিনেটে তার মনোয়ন নিশ্চিতে বিশেষ কমিটির সামনে শুনানির সময় তিনি বলেন, ভারতের স্থায়ী সদস্যপদের বিষয়টি নিয়ে আলোচনা চলছে। অর্থাৎ, যুক্তরাষ্ট্রের জন্য এ বিষয়ে কোন জোরালো ভূমিকা না রাখার সম্ভাবনাই বেশি।

লিন্ডাকে জাতিসংঘে দূত পদে মনোয়ন নিশ্চিতে শুনানির সময় ওরেগনের সিনেটর জেফ মার্কলে প্রশ্ন করেন, ‘আপনি কি মনে করেন ভারত, ব্রাজিল, জার্মানি এবং জাপানের জাতিসংঘের নিরাপত্তা পরিষদে স্থায়ী সদস্যপদ পাওয়া দরকার?’ জবাবে লিন্ডা বলেন, ‘নিরাপত্তা পরিষদের সদস্যপদের বিষয়টি নিয়ে কিছু আলোচনা হয়েছে এবং এ ব্যাপারে ইতিবাচক যুক্তিও রয়েছে। কিন্তু আমি এটাও জানি, ওই অঞ্চলের কয়েকটি দেশ এ ব্যাপারে তাদের আপত্তি জানিয়েছে এবং তাদের দাবি তাদের স্থায়ী সদস্য করা হোক। সেই বিষয়টি নিয়ে আলোচনা চলছে।’

ভারত, ব্রাজিল, জার্মানি এবং জাপানের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্যপদের দাবি জোরদার করতে চার দেশের গড়ে তোলা জোটের পাল্টা ‘কফি ক্লাব’ জোট তৈর করেছে পাকিস্তান, মেক্সিকো, ইটালি এবং মিশর। লিন্ডা সেই প্রসঙ্গটির উল্লেখ করেছেন। বাইডেনের প্রশাসনের এই মনোভাবেই উদ্বেগে পড়ে গিয়েছে ভারত।

এমনিতেই জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ভারতের স্থায়ী সদস্যপদ পাওয়ার ব্যাপারে সবচেয়ে বড় বাধা সেখানকার অন্যতম স্থায়ী সদস্য ভেটো-ক্ষমতা সম্পন্ন চীন। তারা সরাসরিই ভারতের দাবিতে আপত্তি জানিয়েছে। তাদের সাথে ভারতের আর এক প্রতিবেশী পাকিস্তানেরও এ বিষয়ে প্রবল আপত্তি রয়েছে। একই অবস্থা জার্মানি, ব্রাজিল ও জাপানের। তাদের ক্ষেত্রে আপত্তি রয়েছে যথাক্রমে ইটালি, মেক্সিকো এবং মিশরের। সূত্র: জি নিউজ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (6)
Md.Shihab Uddin ২৯ জানুয়ারি, ২০২১, ৮:৪৭ পিএম says : 0
বাংলায় একটা কথা আছে,"চামনাই কুত্তা বাঘা তার নাম"।যারা মানব উন্নয়ন সূচ, মাত্রী মৃত্যুহার,গড় আয়ু,জীবন যাত্রার মান সব সূচকে বাংলাদেশের থেকে পিছিয়ে তারা চায় জাতিসংঘের স্থায়ী সদস্য পদ।এটা হাস্যকর না হলে আর কি হতে পারে?
Total Reply(0)
Md Shihab uddin ২৯ জানুয়ারি, ২০২১, ৮:৪৯ পিএম says : 0
বাংলায় একটা কথা আছে,"চামনাই কুত্তা বাঘা তার নাম"। যারা মানব উন্নয়ন সূচ, মাত্রী মৃত্যুহার,গড় আয়ু,জীবন যাত্রার মান সব সূচকে বাংলাদেশের থেকে পিছিয়ে তারা চায় জাতিসংঘের স্থায়ী সদস্য পদ ।এটা হাস্যকর না হলে আর কি হতে পারে?
Total Reply(0)
Aziz ২৯ জানুয়ারি, ২০২১, ১০:২৫ পিএম says : 0
India had been committing genocide for years openly and secretly. How do they expect to accomplish such a high status. It's not a joke.
Total Reply(0)
Md Shihabul Fariyad ২৯ জানুয়ারি, ২০২১, ১১:২৯ পিএম says : 0
ফকিরের পাচা চেয়ারে উঠলে যা হয় আরকি!!!
Total Reply(0)
Md. Safiul Alam ৩০ জানুয়ারি, ২০২১, ১১:২১ পিএম says : 0
আস্তাগফিরুল্লাহ নাউযুবিল্লাহ !!! বড়ো ডেঞ্জারাস এই ......র দল. যেই মুসলমানেরা ব্রিটিশদের তাড়িয়ে দেশটা স্বাধীন করলো, আজ সারা ভারতে সেই মুসলিমদের হত্যা করে তাদের সম্পদ লুন্ঠন করে তাদের মা-বোনদের ইজ্জত হরণ করে তাদের মসজিদ মাদ্রাসা ধ্বংস করে আবার জাতিসংগের স্থায় সদস্য হবার স্বপ্ন দেখসে?
Total Reply(0)
Mustafizur Rahman Ansari ৩১ জানুয়ারি, ২০২১, ৩:৪৬ পিএম says : 0
No Need. Permanent position of the United Nations.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন