শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ইউএনও-এসিল্যান্ডের কাছ থেকে নিরাপত্তা চেয়ে রিট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০১ এএম

ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে পরিবারের তিন সদস্যের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া সিরাজগঞ্জের রায়গঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এবং সহকারী কমিশনার (ভূমি)’র বিরুদ্ধে রিট করা হয়েছে। গতকাল মো. তৌহিদুল ইসলাম বিশ্বাস রিটটি ফাইল করেন।

রিটে উক্ত দুই সরকারি কর্মকর্তার বিরুদ্ধে বিচার বিভাগীয় তদন্ত চাওয়া হয়েছে। রিটে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব, রাজশাহী বিভাগীয় কমিশনার, রাজশাহী জেলা প্রশাসক (ডিসি), রাজশাহীর পুলিশ সুপার (এসপি), রায়গঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. রাজিবুল আলম, রায়গঞ্জ উপজেলার সহকারী কমিশনার ভূমি (এসিল্যান্ড) ও রায়গঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) বিবাদী করা হয়েছে।

রিটকারীর কৌঁসুলি মোহাম্মদ শিশির মনির জানান, ২০২০ সালের ২ ডিসেম্বর আবেদনকারীর ডেইরি ফার্মে সিরাজগঞ্জ জেলার রায়গঞ্জ উপজেলার এসিল্যান্ড সুবির কুমার দাসের সঙ্গে আবেদনকারীর বিশ্ববিদ্যালয়পড়ুয়া ছোট ভাই আহসান হাবিবের ভুল বোঝাবুঝি হয়।

পরে আবেদনকারীর আরেক ছোট ভাই একটি সরকারি কলেজের শিক্ষক তারিকুল ইসলামের উপস্থিতিতে বিষয়টি মীমাংসা হয়ে যায়। কিন্তু মীমাংসার এক ঘণ্টা পর এসিল্যান্ড রায়গঞ্জ থানার ১০ পুলিশ সদস্যকে আবেদনকারীর শেরপুরের বাড়িতে পাঠান।

পুলিশ সদস্যরা ওই ঘটনা সংক্রান্ত খোঁজ-খবর নেন। তারা আহসান হাবিবকে থানায় গিয়ে এসিল্যান্ডের কাছে আরও একবার ‘স্যরি’ বলার জন্য বলেন। আহসান থানায় যাবেন বলে তাদের জানান। কিন্তু পুলিশ স্থান ত্যাগ করার সময় আবেদনকারীর বাসায় অবস্থানরত আরেক ছোট ভাই আরিফুল ইসলামকে ধরে থানায় নিয়ে যায়। পরবর্তীতে উপজেলায় মোবাইল কোর্ট বসিয়ে এসিল্যান্ড আরিফুল ইসলামকে দুই মাসের কারাদন্ড দেন।

একই দিন এসিল্যান্ডের নির্দেশে আবেদনকারীর ভাই তারিকুল ইসলামকে বেদম মারধর করা হয়। সেদিনই রায়গঞ্জ উপজেলার ইউএনও তার প্রশাসনিক ক্ষমতা ব্যবহার করে তারিকুল ইসলামের বিরুদ্ধে ব্যবস্থা নিতে রংপুর কারমাইকেল কলেজ, পুলিশ ও প্রশাসনের কর্তাব্যক্তিদের চিঠি দেন। একটি পরিবারের প্রতি এটি চরম নিষ্ঠুরতা এবং মৌলিক মানবাধিকারের লঙ্ঘন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন