শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

লাইফস্টাইল

ভ্যাকসিনের গুরুত্বপূর্ণ বিষয়

| প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০০ এএম

করোনাভাইরাসে ২০২০ সালে থমকে গিয়েছিল গোটা বিশ্ব। যার ফলে অর্থনীতির হাল করুণ হয়ে ওঠে। এরপর ধাপে ধাপে লকডাউন উঠে গিয়ে ছন্দে ফেরার প্রক্রিয়াও শুরু হয়েছে। ইতোমধ্যে অফিস-আদালত, কল-কারখানা খুলে গেছে। করোনার ভ্যাকসিন বাজারে আসার ফলে টিকা প্রয়োগ শুরু হয়েছে। ভ্যাকসিন আসায় সাধারণ জীবন পুনরায় ফিরে পেতে আশাবাদী অনেকেই।

এখনও পর্যন্ত খুব কম লোকই টিকার সুযোগ পেয়েছেন। এখন প্রশ্ন হল ভ্যাকসিন নেওয়ার পরও কি আপনি সংক্রমিত হতে পারেন? টিকা নেয়ার পরে অনেকেই হয়তো ভাবতে শুরু করবেন, আর কোনো চিন্তা নেই। আমি আবার আগের মতোই স্বাভাবিক জীবনযাপন করতে পারব।

এমন ধারণা কিন্তু অনেক বড় ভুল। রিপোর্ট বলছে, টিকা নেয়ার পরও কিন্তু আপনি ফের সংক্রমিত হতে পারেন। এমনই অনেক রির্পোট পাওয়া গেছে। যেখানে দেখা গেছে, টিকা নেয়ার পরও আবারো করোনা আক্রান্ত হয়েছেন। বিশেষজ্ঞরা বলছেন, টিকা নেয়ার পর সংক্রমিত হওয়ার অর্থ এই নয় যে আপনার ভ্যাকসিন অকার্যকর। আপনি যদি সচেতনভাবে জীবন-যাপন না করেন, তাহলে ফের সংক্রমণের ঝুঁকি থাকে। এর জন্য অবশ্য অনেক কারণ আছে।

করোনা ভ্যাকসিন তাৎক্ষণিকভাবে কাজ করে না। প্রকৃতপক্ষে, এই টিকা নেয়ার পর এক সপ্তাহ পর্যন্ত সাবধানতা চালিয়ে যাওয়া দরকার। ভ্যাকসিন রোগ প্রতিরোধের বিরুদ্ধে কাজ করে। এটি শরীরে ভালো প্রতিরোধ ক্ষমতা তৈরিতে কাজ করে। এর জন্য কয়েক সপ্তাহ পর্যন্ত সময় নিতে পারে। কোভিড-১৯ টিকা নেয়ার পর আপনি যদি যত্মবান না হন তবে খুব সহজেই সংক্রমিত হতে পারেন। কোনো উপসর্গ নেই, এমন মানুষও পরে কোভিডে আক্রান্ত হয়েছেন এমন ঘটনা প্রচুর ঘটছে। বিশ্বের প্রায় সর্বত্রই।

কোনো টিকায় সংক্রমণ একেবারেই ছড়াবে না, এটা ১০০ শতাংশ নিশ্চিত ভাবে বলা যায় না। কোনো দিনই তা সম্ভব হয়নি। ভ্যাকসিন সংক্রমণ নয়, অসুস্থতা এবং তীব্রতার হারকে হ্রাস করে। টিকা নেয়ার সময় আরও একটি গুরুত্বপূর্ণ বিষয় মনে রাখতে হবে তা হল বর্তমানে বেশিরভাগ ভ্যাকসিনগুলো রোগ প্রতিরোধ করার জন্য দেওয়া হচ্ছে। সংক্রমিত হওয়া থেকে রক্ষা করার জন্য নয়। সূত্র : দ্য নিউইয়র্ক টাইমস, টাইমস অব ইন্ডিয়া।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন