শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

দেশের বিভিন্ন স্থানে বজ্রসহ গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাত

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০০ এএম

‘যদি বর্ষে মাঘের শেষ- ধন্যি রাজা পূণ্য দেশ’। অর্থাৎ ‘মাঘের শেষ দিকে বৃষ্টিপাত হলে রাজা ও দেশের কল্যাণ। রাজার ভান্ডার ধনে-শস্যে পূর্ণ হয়’। বহুল প্রচলিত খনার বচনে মাঘ মাসের শেষের দিকে বৃষ্টিপাতে শুভফলের আভাসই দেয়া হয়েছে। মাঘ মাস এখন শেষ সপ্তাহ অতিক্রম করছে। জ্যোতির্বিদ্যায় পারদর্শী এক বিদুষী বাঙালি নারী খনা বা লীলাবতী একাদশ শতকের দিকে মূলত কৃষিতত্ত্ব ভিত্তিক ছড়ায় ছড়ায় অসংখ্য কালজয়ী প্রবাদ-প্রবচন রচনা করে গেছেন। যেগুলো বিস্ময়কর সত্য-বাস্তব পূর্বাভাসই দিচ্ছে আজও।

একটি লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ ও এর সংলগ্ন এলাকায় অবস্থান করছে। পশ্চিমা লঘুচাপের সক্রিয় প্রভাবে গতকাল মাঘ মাসের শেষ দিকে এসেই সকাল থেকে দেশের অনেক এলাকায় বিক্ষিপ্তভাবে হালকা থেকে গুঁড়ি গুঁড়ি টিপটিপ বৃষ্টিপাত হয়েছে। খুলনা বিভাগসহ অনেক এলাকায় বৃষ্টির সাথে বজ্রবৃষ্টিও হয়েছে। যা পঞ্জিকার হিসাবে শীত ঋতু শেষ হওয়ার আগেই মওসুমের প্রথম ও ‘অকাল’ বজ্রপাত-বজ্রবৃষ্টি।

গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে খুলনা ও সাতক্ষীরায় ৩ মিলিমিটার করে। যশোর, বরিশাল, ভোলায় এক মিলিমিটার করে বৃষ্টিপাত হয়। এছাড়া গোপালগঞ্জ, কুমিল্লা, রাজশাহী, রংপুর, পটুয়াখালী, খেপুপাড়াসহ বিভিন্ন স্থানে সামান্য বৃৃষ্টিপাত এবং কোথাও কোথাও বজ্রসহ সাময়িক বৃষ্টি ঝরেছে। দেশের অনেক জায়গায় আকাশ মেঘলা থেকে মেঘাচ্ছন্ন রয়েছে।

বিক্ষিপ্ত বৃষ্টি-বজ্রবৃষ্টির সাথে উত্তর ও উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬ থেকে ১২ কিলোমিটার বেগে হিমেল কনকনে হাওয়া বয়ে যাচ্ছে। ঝিরঝিরে বৃষ্টি ও হিমেল হাওয়ায় অনেক স্থানে দুর্বিষহ হয়ে পড়ে স্বাভাবিক জীবনযাত্রায়। অসময়ের বর্ষণে ছন্দপতন ঘটে কোথাও কোথাও শহর-নগর জীবনে। সর্দি-কাশি, জ্বর, শ্বাসকষ্ট, হাঁপানিসহ মৌসুমী রোগব্যাধির প্রকোপ দেখা দিচ্ছে।

তবে মাঘের শেষ দিকের ভরা শীতের মওসুমে তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ঊর্ধ্বে রয়েছে। যদিও রোদের তেজ না থাকায় শীতের আমেজ রয়েছে অনেক এলাকায়। গতকাল দেশের বেশিরভাগ জেলায় দিনের বেলায় তাপমাত্রা ২৬ থেকে ২৮ ডিগ্রি এবং রাত থেকে ভোরে ১৪ থেকে ১৬ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে ছিল। দেশের সর্বনিম্ন তাপমাত্রা শ্রীমঙ্গলে আরও বেড়ে হয়েছে ১০.৫ এবং সর্বোচ্চ টেকনাফে ২৯ ডিগ্রি সেলসিয়াস। ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ২৬.৪ এবং সর্বনিম্ন ১৭ ডিগ্রি সেলসিয়াস।

আজ সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, কুমিল্লা ও নোয়াখালী অঞ্চল এবং সিলেট বিভাগের দুয়েক জায়গায় হালকা থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাত হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। শেষরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

সারাদেশে রাতের তাপমাত্রা স্থানভেদে এক থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে। দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ায় পরিবর্তনের সম্ভাবনা রয়েছে। আবহাওয়া বিভাগ জানায়, উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের একটি বর্ধিতাংশ ভারতের পশ্চিমবঙ্গ ও এর সংলগ্ন এলাকায় অবস্থান করছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Md Ataur Rahman ১৯ ফেব্রুয়ারি, ২০২১, ১২:১০ এএম says : 0
Good news Thank Daily inqilab.com
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন