বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

৩০ ঘণ্টা পর আফগান বন্দরের আগুন নিয়ন্ত্রণে, ভস্মীভূত ৫০০ ট্যাংকার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০২১, ১০:৫৬ এএম

আফগানিস্তানের হেরাত প্রদেশের ‘ইসলাম ক্বালা’ স্থলবন্দরে ভয়াবহ বিস্ফোরণের ফলে সৃষ্ট অগ্নিকাণ্ড প্রায় ৩০ ঘণ্টা পর নিয়ন্ত্রণে এসেছে বলে জানিয়েছে দেশটির অর্থ মন্ত্রণালয়। তবে হেরাতের প্রাদেশিক কর্মকর্তারা জানিয়েছেন, আগুন নিয়ন্ত্রণে এলেও এখনো পুরোপুরি নেভানো সম্ভব হয়নি।
হেরাতের বণিক সমিতির চেয়ারম্যান ইউনুস কাজিজাদে বলেছেন, ইসলাম কাল্লা স্থলবন্দরের পার্কিংয়ে প্রায় ৫০০ তেল ট্যাংকার ছিল যার সবই আগুনে ভস্মীভূত হয়েছে। এর ফলে এসব ট্যাংকারের মালিক ব্যবসায়ীদের ৪ থেকে ৫ কোটি ডলারের ক্ষতি হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।
তিনি এই ভয়াবহ ক্ষতির জন্য আফগানিস্তানের পরিবহন মন্ত্রণালয়ের নয়া নীতিমালাকে দায়ী করেছেন। সম্প্রতি জারি করা এই নীতিমালায় লরি ও ট্যাংকারগুলোকে স্থলবন্দরের কাস্টমস চেকিংয়ের জন্য দুই সপ্তাহ পর্যন্ত পার্কিংয়ে অবস্থান করতে বাধ্য করা হয়েছে।
গত শনিবার দুপুরে ইরানের সীমান্তবর্তী আফগানিস্তানের ইসলাম কাল্লা স্থলবন্দরে একটি গ্যাস ট্যাংকারে শক্তিশালী বিস্ফোরণের ফলে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।
আফগান অর্থ মন্ত্রণালয় আরো জানিয়েছে, অগ্নিকাণ্ডের কারণে তাৎক্ষণিকভাবে দু’দেশের মধ্যে পণ্য আমদানি রপ্তানি যাতে পুরোপুরি বন্ধ হয়ে না যায় সেজন্য এ ব্যাপারে বিকল্প ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। সূত্র : আল জাজিরা, রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন