বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

কানুনগো ও সার্ভেয়ার বদলি ক্ষমতা বিভাগীয় কমিশনারদের হাতে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০৬ এএম

দেশের সকল কানুনগো ও সার্ভেয়ার বদলির ক্ষমতা মন্ত্রণালয়ে নয়, আবারো বিভাগীয় কমিশনারদের হাতে ফিরে দিয়েছে ভুমি মন্ত্রণালয়। এখন থেকে কানুনগো, সার্ভেয়ার এবং উপসহকারী প্রকৌশলীদের আন্ত:বিভাগীয় বদলি করতে পারবেন বিভাগীয় কমিশনারা। এসব কর্মকর্তাদেরকে জেলা প্রশাসকের কার্যালয়, রাজস্ব সার্কেল ও উপজেলা ভূমি অফিসে পদায়ন করবে বিভাগীয় কমিশনাররা। সম্পতি ভূমি মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে গতকাল বৃহস্পতিবার এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, গত ১৫ ফেব্রুয়ারি ভূমি মন্ত্রণালয়ের আওতাভুক্ত ব্যবস্থাপনা বিভাগের কানুনগো, উপসহকারী প্রকৌশলী ও সার্ভেয়ারদের পদায়ন, বদলি, মাঠ পর্যায়ে সংযুক্তির ক্ষমতা অর্পণ সংক্রান্ত এক পরিপত্রে এ আদেশ জারি করেছে ভূমি মন্ত্রণালয়। একই সঙ্গে পূর্বের সকল আদেশ বাতিল করে এই নতুন নির্দেশ জারি করা হয়েছে।

পরিপত্রে বলা হয়, একজন কানুনগো, উপসহকারী প্রকৌশলী, সার্ভেয়ার-এর প্রতি কর্মস্থলে সাধারণত চাকরিকাল সর্বোচ্চ তিন বছর হবে। সৎ, দক্ষ, যোগ্য, উদ্যমী এবং বিশেষ ক্ষেত্রে যেমন চিকিৎসার প্রয়োজনে অথবা অবসর গ্রহণ সমাগত হলে কর্মকর্তাদের বদলির বিষয়টি অগ্রাধিকার ভিত্তিতে বিবেচনা করার কথা বলা হয়েছে। উন্নয়ন প্রকল্পে সংযুক্তিতে কর্মরত কর্মকর্তাদের প্রকল্প চলাকালীন সময়ে অন্যত্র পদায়ন যথাসম্ভব পরিহার করতে হবে।
কোন কানুনগো, উপসহকারী প্রকৌশলী, সার্ভেয়ারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগের প্রাথমিক ভিত্তি থাকলে অথবা উক্ত গণকর্মচারীকে সংশ্লিষ্ট কর্মস্থলে রাখা সমীচীন হবে না প্রতীয়মান হলে উক্ত কর্মকর্তাকে কর্তৃপক্ষ যে কোন সময়ে যে কোন কর্মক্ষেত্রে বদলির ক্ষমতা সংরক্ষণ করবে।
সার্ভেয়ার হতে পদোন্নতি প্রাপ্ত কানুনগোকে পূর্বতন কর্মস্থলে (সার্ভেয়ার হিসেবে কর্মরত কর্মস্থলে) পদায়ন করা যাবেনা। কানুনগো, উপসহকারী প্রকৌশলী ও সার্ভেয়ারের নতুন পদায়নের সাথে সাথে সংযুক্তির আদেশ বাতিল বলে গণ্য হবে বলে জানানো হয় পরিপত্রে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন