শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বাংলাকে জাতিসংঘের দাফতরিক ভাষা করার দাবি

কেন্দ্রীয় শহীদ মিনারে ওবায়দুল কাদের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০০ এএম

বাংলা ভাষাকে জাতিসংঘের দাফতরিক ভাষা হিসেবে অন্তর্ভুক্ত করার দাবি জানিয়েছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের

গতকাল রোববার মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে কেন্দ্রীয় শহীদ মিনারে আওয়ামী লীগের পক্ষ থেকে পুষ্পার্ঘ্য অর্পণ শেষে তিনি এ দাবি জানান। ওবায়দুল কাদের বলেন, জনসংখ্যার ভিত্তিতে বাংলা ভাষা হচ্ছে বিশ্বের ষষ্ঠ ভাষা। কিন্তু জাতিসংঘ এখনো বাংলা ভাষাকে তাদের দাফতরিক ভাষা হিসেবে গ্রহণ করেনি, স্বীকৃতি দেয়নি। আমরা আজকে একুশের মঞ্চ থেকে সেই দাবি জানাচ্ছি। একুশ আর একাত্তরের চেতনা একই সূত্রে গাঁথা।

তিনি বলেন, একুশের চেতনা, একাত্তরের চেতনা একই চেতনার ধারাবাহিকতা। একুশের চেতনার পথ ধরে একাত্তরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে স্বাধীনতা সংগ্রামের মাধ্যমে আমরা বিজয় অর্জন করি। স্বাধীনতার এত বছর পরেও আমরা দাবি করতে পারি না আমরা আমাদের বিজয়কে পুরোপুরি সুসংহত করতে পেরেছি।

ওবায়দুল কাদের বলেন, একাত্তরের চেতনা একুশের চেতনার প্রধান শত্রু হচ্ছে সাম্প্রদায়িকতা। সাম্প্রদায়িকতার ডালপালা বাংলাদেশে এখনো রয়ে গেছে। আমরা সেই সাম্প্রদায়িকতার ডালপালা উপড়ে ফেলতে চাই। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে এ বিষবৃক্ষকে উপড়ে ফেলে সুসংহত করতে চাই এটাই হোক এবারের একুশের শপথ।

মন্ত্রী বলেন, আমরা আমাদের মাতৃভাষাকে জীবনের সর্বস্তরে প্রচলন করতে পারিনি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আদালত সর্বোচ্চ আদালতে বাংলা ভাষার প্রচলনের যে উদ্যোগ নিয়েছে সেই উদ্যোগকে এগিয়ে নিতে হবে।

এ সময় আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মতিয়া চৌধুরী, কর্নেল (অব.) ফারুক খান, যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ, সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিল প্রমুখ উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন